ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ২৯ মিনিট আগে
শিরোনাম

নেহারি রাঁধবেন যেভাবে

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ১২ মার্চ ২০১৮, ১৪:৫৮

নেহারি রাঁধবেন যেভাবে

উপকরণ :

গরু অথবা খাসির পায়ের নিচের অংশ- ২ কেজি, পেঁয়াজ কুচি- ১ কাপ, আস্ত রসুনের কোয়া- আধা কাপ, আদা বাটা- ১ টেবিল চামচ, কাঁচামরিচ- ৫/৬টি (কুচি), তেজপাতা- ২/৩টি,

ছোট এলাচ- ৪/৫টি, বড় এলাচ- ২টি, স্টার মসলা- ২টি, লবঙ্গ- ১০/১২টি, দারুচিনি- ২/৩ টুকরা, শুকনা মরিচ গুঁড়া- ১ টেবিল চামচ, হলুদ গুঁড়া- আধা চা চামচ, ধনে গুঁড়া- ১ টেবিল চামচ, লবণ- ১ টেবিল চামচ অথবা স্বাদ মতো, তেল- আধা কাপ, গোলমরিচ- ২০টি, পাউরুটি- ২ টুকরা, পোস্ত বাটা- ১ টেবিল চামচ, বাদাম বাটা- ২ টেবিল চামচ, বাগারের উপকরণ, তেল- ১/৪ কাপ, পেঁয়াজ- আধা কাপ (কুচি), রসুন কুচি- ১ টেবিল চামচ, শুকনা মরিচ- ৪/৫টি, আদা কুচি- ১ চা চামচ, গরম মসলা- আধা চা চামচ, ভাজা জিরার গুঁড়া- আধা চা চামচ

প্রস্তুত প্রণালি :

গরুর পায়ের টুকরা প্রেসার কুকারে দিয়ে দিন। পোস্ত বাটা ও বাদাম বাটা বাদে বাকি সব মসলা একে একে দিয়ে ৬ কাপ পানি দিন। চামচ দিয়ে ভালো করে নেড়েচেড়ে চুলায় দিয়ে দিন প্রেসার কুকার। চুলার জ্বাল বাড়িয়ে ১ ঘণ্টা চুলায় রাখুন। খাসির পা হলে আধা ঘণ্টা রাখতে হবে।

পাউরুটির চারপাশের শক্ত অংশ ফেলে পানিতে ভিজিয়ে নিংড়ে নিন। ১ ঘণ্টা পর প্রেসার কুকারের ঢাকনা খুলে আরেকটি ছড়ানো পাত্রে ঢালুন মসলাসহ পা। পাত্রটি চুলায় দিয়ে পোস্ত বাটা ও বাদাম বাটা দিন। পেঁয়াজ গলে যাওয়ার আগ পর্যন্ত ভালো করে কষান। চুলার জ্বাল জোরে থাকবে। কিছুক্ষণ পর ২ কাপ পানি দিন। পানিতে ভেজানো নরম পাউরুটি আধা কাপ পানিতে পেস্ট তৈরি করে অল্প অল্প করে দিয়ে দিন হাঁড়িতে। আরও ৫ মিনিট রান্না করে চুলার আঁচ কমিয়ে দিন।

আরেকটি প্যানে বাগারের জন্য তেল দিন। পেঁয়াজ কুচি ভেজে নিন। পেঁয়াজের রং স্বচ্ছ হয়ে আসলে রসুন কুচি দিন। ভালো করে নাড়ুন। আদা কুচি ও শুকনা মরিচ দিন। পেঁয়াজ বেরেস্তা হয়ে গেলে ২ চা চামচ নেহারির ঝোল দিয়ে ঢেকে দিন প্যান। ২ মিনিট পর ঢাকনা খুলে বাকি নেহারিটুকু ঢেলে দিন। বলক উঠলে গরম মসলার গুঁড়া ও জিরার গুঁড়ার দিয়ে ঢেকে দিন প্যান। চুলার আঁচ কমাবেন না। ৫ মিনিট পর চুলা বন্ধ করে অপেক্ষা করুন মিনিট পাঁচেক। নেড়ে পরিবেশনের পাত্রে ঢালুন। পেঁয়াজ বেরেস্তা ও ধনেপাতা কুচি ছিটিয়ে পরিবেশন করুন মজাদার নেহারি।

এনএইচ/

  • সর্বশেষ
  • পঠিত