ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ ঘন্টা আগে
শিরোনাম

কিশোরীদের টুকটাক ত্বকের যত্ন

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ২১ এপ্রিল ২০১৮, ১৪:১৮  
আপডেট :
 ২১ এপ্রিল ২০১৮, ১৪:৫৩

কিশোরীদের টুকটাক ত্বকের যত্ন

কিশোরী বয়সই ত্বকের যত্ন নেয়ার সঠিক সময়। কারণ এ সময়েই ত্বকের ধরন বোঝা যায়। কোন ত্বকে কি ব্যবহার করা যাবে আর কি নয় তা এই বয়সেই বুঝে নিতে হবে। টুকটাক যত্ন নেওয়ার অভ্যাস গড়ে তোলা উচিত এই বয়স থেকেই। বিশেষজ্ঞদের মতে এখন থেকে যত্ন নিলে ত্বক ভালো থাকবে সারা জীবন।

সাধারণ ত্বক

সাধারণ ত্বক তেমন কোনো ঝামেলা হয় না। মুখে দাগ থাকে না, রং মসৃণ হয়। তবে ধুলাময়লা ধুয়ে ফেলতে দিনের মধ্যে তিনবার অন্তত পানি দিয়ে চেহারা পরিষ্কার করে ফেলতে হবে। এ বয়স থেকেই ঋতু বুঝে ত্বকের যত্ন নিলে খুব একটা ঝামেলায় পড়তে হবেনা। তবে পানি পান করতে হবে বেশি করে।

শুষ্ক ত্বক ত্বকের ছিদ্রগুলো বড় থাকে, চুলকায় শুষ্ক ত্বক এমনই। সঙ্গে ত্বকের রুক্ষতা তো আছেই। গোসল করার আগে তেল দিয়ে খুব ভালোভাবে মালিশ করে গোসল করে ফেলুন। ত্বকে আর্দ্রতা থাকবে। তবে এ ধরনের ত্বকে ভুলেও সুগন্ধযুক্ত কিছু ব্যবহার করতে যাবেন না। স্ক্র্যাবার ব্যবহার করা যাবে। গোসলের পর শরীর ভেজা থাকা অবস্থায় লোশন ব্যবহার করুন। ত্বক যদি খুব শুষ্ক হয় তাহলে প্রতিদিন ২০ মিনিট গরম পানি দিয়ে গোসল করুন।

তৈলাক্ত ত্বক ব্রণ, ত্বকের ছিদ্র বন্ধ থাকা, ত্বকে চকচকে ভাব, ব্ল্যাকহেডস, চিটচিটে অনুভব এ গুলো তৈলাক্ত ত্বকের সাধারন সমস্যা। কিশোরী বয়সে হরমোনের পরিবর্তনের কারণে ব্রণ হয়। এ কারণে শুরু হয়ে যায় চিন্তা করা। ফলাফল আরও বেশি ব্রণ। এ সময় পরিষ্কার পরিচ্ছন্নতা, সাবানের ব্যবহার বা ত্বকের উপযোগী ফেসওয়াশ ব্যবহার, ক্লিনজিং প্যাক ব্যবহার ভালো উপকার দেবে। দুপুরের দিকে আরেকবার মুখটা ধুয়ে নিতে পারেন। ব্রণ হলে নখ দিয়ে খোঁটা যাবে না। এ ছাড়া শসার রস দিয়ে চেহারা পরিষ্কার করতে পারেন। নিম পাতার পানি জ্বাল দিয়ে ঠান্ডা করে ফ্রিজে রেখে দিন। সময়মতো তুলোয় নিয়ে মুখ পরিষ্কার করুন। এতে করে তেল নিয়ন্ত্রণে থাকবে।

মিশ্র ত্বক কপাল, নাক আর থুতনি জায়গাটুকু তৈলাক্ত, চেহারার বাকি অংশ শুষ্ক। এক জায়গা থেকে চামড়া ওঠে, আরেক জায়গা থেকে তেল। ত্বকের শুষ্ক জায়গায় ক্রিম ব্যবহার করুন। পানি বা সাবান অথবা ক্লিনজার দিয়ে মুখ ধুয়ে চেহারার শুষ্ক জায়গায় ক্রিম লাগাতে হবে ঝটপট।

আরএ/

  • সর্বশেষ
  • পঠিত