ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ মিনিট আগে
শিরোনাম

ঘুরতে পারবেন ভাসমান হ্রদে!

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ২৬ এপ্রিল ২০১৮, ১১:০৬

ঘুরতে পারবেন ভাসমান হ্রদে!

হ্রদ, তাও আবার ভাসমান! আশ্চর্য হওয়ার মতোই ব্যাপার! কথায় বলে না, প্রকৃতির নানা রূপ যা পৃথিবীর চারপাশে ছড়িয়ে ছিটিয়ে রয়েছে। এমনই এক নিদর্শণ পাওয়া যায় ভারতের ছোট রাজ্য মণিপুরে।

লোকটাক হ্রদ, ওই অঞ্চলের সর্ববৃহৎ ফ্রেশওয়াটার লেক। এবং বিশ্বের একমাত্র 'ফ্লোটিং লেক' ও বটে। আসলে লোকটাক হ্রদটি একই জায়গায় থাকে, তাতে ভেসে বেড়ায় 'ফামদি' বা ভাসমান দ্বীপ।

গাছগাছালি, জৈব পদার্থ ও মাটি মিশে তৈরি হয় এই ফামদি, যা স্থানীয় ভাষায় বলা হয় ফামশং। লোকটাকের অনেকাংশেই ভেসে থাকতে দেখা যায় এমন ফামদি। তবে সব থেকে বড় আকারের দ্বীপটি রয়েছে হ্রদের দক্ষিণ-পূর্ব অঞ্চলে। আকারে সেটি প্রায় ৪০ বর্গ কিলোমিটার। প্রসঙ্গত, বিশ্বের একমাত্র ভাসমান পার্ক রয়েছে এখানেই, যার নাম কেইবুল লামজাও ন্যাশনাল পার্ক।

মিষ্টি পানি ও সবুজে ঢাকা বিস্তৃত এই অঞ্চলে স্বাভাবিকভাবেই পশুপাখির ভিড় রয়েছে। প্রায় ৭০ রকমের পাখি দেখা যায় লোকটাকের পানিতে। এবং হিমালয় পার করে, প্রায় ২৮ রকমের অতিথি পাখি আসে এই হ্রদে।

মণিপুর রাজ্যের রাজধানী শহর ইম্ফল থেকে মাত্র ৩৯ কিলোমিটার দূরত্বে রয়েছে লোকটাক হ্রদ। পর্যটকরা গিয়ে শহরের নানা হোটেল বা রিসোর্টে থাকতেই পারেন। কিন্তু, ভাসমান হ্রদে ভেসে বেড়াতেও নেহাত মন্দ লাগবে না।

সেই ভাবনাই কাজে লাগিয়ে একটি বিশালাকার ফামদির উপরে তৈরি হয়েছে একটি ট্যুরিস্ট হোম। দু-তিন দিনের ছোট ছুটিতে ঘুরতে যাওয়া যেতেই পারে প্রকৃতির এই বিস্ময়ের মাঝে। আরএ/

  • সর্বশেষ
  • পঠিত