ঢাকা, মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ মিনিট আগে
শিরোনাম

এই গরমে শান্তি মিলবে কাশ্মীরে

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ০৩ মে ২০১৮, ১৬:৩১  
আপডেট :
 ০৩ মে ২০১৮, ১৬:৫২

এই গরমে শান্তি মিলবে কাশ্মীরে

দেখতে দেখতে চলে এসেছে গরম। অনেকেই হয়তো ঘুরতে যেতে চাইছেন দূরে কোথাও। আবার অনেকে ভাবছেন যে কোথায় যাওয়া যায়। প্রথমে ঠিক করুন, আপনি কি রকম জায়গায় এই গরমে সময় কাটাতে যেতে চান? মনোরম আবহাওয়া না ধপধপে বরফের চাদর কোনটি পছন্দ আপনার? আর এ রকম সৌন্দর্য যদি এক জায়গাতেই পাওয়া যায় তবে?

শহরের গরম থেকে পালিয়ে কয়েক দিনের জন্য ঠান্ডার দেশে গা ঢাকা দিতে চান ? তবে এর জন্য কাশ্মীর হলো একদম সঠিক জায়গা। এমনিতেই বছরের বেশিরভাগ সময়েই কাশ্মীরের তাপমাত্রা থাকে ৪-৫ ডিগ্রির কাছাকাছি। সঙ্গে অ্যাডভেঞ্চার তো রয়েছেই।

উপত্যকা বা ভূ-স্বর্গ। কাশ্মীরকে এই নামেই সবাই জানে। সত্যিই, স্বর্গই বটে। ঠাণ্ডা বাতাস, সাদা বরফ আর শান্ত পরিবেশ। লেহ, লাদাখ থেকে গুলমার্গ, পাটনিটপ, পহলগাঁও এই পর্যটন কেন্দ্রগুলো সারা বছর ধরেই পর্যটকদের আকর্ষণ করে। সাধারণত লেহ, লাদাখ হয়েই কাশ্মীরে প্রবেশ করেন পর্যটকরা। অনেকে আবার জন্মু থেকেই শুরু করেন কাশ্মীরের ভ্রমণপর্ব।

কাশ্মীর এলে ভ্যাপসা গরম থেকে থেকে তো মুক্তি মিলবেই সঙ্গে আপনি সাক্ষী থাকতে পারবেন চোখ ধাঁধানো প্রাকৃতিক সৌন্দর্য্যের। ভোরের সূর্যের প্রথম আলো কিংবা গোধূলি বিকেলে তুষারশুভ্র পাহাড়ের বুকে সূর্যাস্ত, আপনার সমস্ত ক্লান্তি ভুলিয়ে দেবে।

শুধু প্রাকৃতিক সৌন্দর্য্যই নয়, অ্যাডভেঞ্চার প্রেমীদের জন্যও কাশ্মীর যেন স্বর্গোদ্যান। লাদাখের মোটরবাইক সাফারি, মাউন্টেন সাইক্লিং, রিভার রাফটিং থেকে গুলমার্গে স্নো স্কিইং, কায়াকিং ও ক্যানোয়ইং কিংবা ট্রেকিং সব কিছুই রয়েছে এখানে।

তবে আপনার এই ভ্রমণপর্বে একটু আলাদা অভিজ্ঞতার সাক্ষী থাকতে হলে চলে যেতে পারেন দিল্লিতে। সামনেই রমজান মাস। আর পুরনো দিল্লির রমজান উৎসব দেখার মতো। না হয় দু-একদিন কাটিয়ে নিলেন দিল্লিতে।

আরএ/

  • সর্বশেষ
  • পঠিত