ঢাকা, শুক্রবার, ২১ সেপ্টেম্বর ২০১৮, ৬ আশ্বিন ১৪২৫ অাপডেট : ৪ মিনিট আগে English

প্রকাশ : ১৪ মে ২০১৮, ১৬:০৯

প্রিন্ট

কেমন হবে মেয়েদের যাতায়াতের পোশাক?

কেমন হবে মেয়েদের যাতায়াতের পোশাক?
জার্নাল ডেস্ক

কেমন হওয়া উচিত মেয়েদের প্রতিদিনের পাবলিক যানবাহনে যাতায়াতের পোশাক? প্রতিদিনই ঢাকা শহরে বিভিন্ন বয়সী নারীরা পড়াশোনা, চাকরি বা ব্যবসার কারণে এক জায়গা থেকে অন্য জায়গায় যাতায়াত করে। সব মেয়েরাই প্রতিদিন গাড়ির যানজট আর মানুষের ভিড়ের সাথে যুদ্ধ করে যাতায়াত করে। তাই মেয়েদের পোশাক হওয়া উচিত সুন্দর, আরামদায়ক ও ট্র্যাভেল ফ্রেন্ডলি।

পোশাক পোশাক নির্বাচনের ক্ষেত্রে সবার আগে আরামকে প্রাধান্য দিতে হবে। বাস, রিকশা বা সিএনজিতে চলাফেরা করার সময় দ্রুত উঠা-নামা করতে হয়। সুতরাং খুব বেশি লম্বা ঝুলের পোশাক পড়লে দুর্ঘটনা হওয়ার ভয় থাকে।

আবার রিকশার চাকায় ওড়না পেঁচিয়ে বড় ধরনের দুর্ঘটনা ঘটে প্রায়। যারা জর্জেট বা সিল্কের ওড়না পড়েন তারা দুইপাশে ওড়নায় সেফটিপিন লাগিয়ে পরতে পারেন। জামার ঝুল তুলে বসতে হবে যাতে চাকা পর্যন্ত পৌঁছাতে না পারে। প্রতিদিন চলাফেরার জন্য শাড়ি খুব বেশি আরামদায়ক নয়।

বিশ্ববিদ্যালয় ও অফিসে যাতায়াতের জন্য সালোয়ার কামিজ ও কুর্তি সবচেয়ে ভাল। এখন তো বিভিন্ন অ্যাপের কল্যাণে মেয়েরা মোটরবাইকে চড়েন অনেক। রাস্তায় নিজের বাইক বা স্কুটি চালানো মেয়ের সংখ্যাও বেড়ে গিয়েছে।

বাইক রাইডারদের জন্য সাধারণত প্যান্ট, জিন্স বা গ্যাবার্ডিনের প্যান্ট, কুর্তি, টপ, কামিজ ইত্যাদি পরা ভাল। স্কার্ট, শাড়ি, গাউন পরে বাইকে চলাফেরা ঝামেলা।

যারা পাবলিক যানবাহন ব্যবহার করেন তাদের জন্য নরম সুতি, লিলেন, ক্রেপ কাপড় আরামদায়ক। মোটা জর্জেট বা সিল্ক কাপড় তাপ অনেকক্ষণ ধরে রাখে তাই বেশি গরম হয়ে থাকে।

জুতা যেকোনো যানবাহনে সহজে ও দ্রুত ওঠানামা করার ক্ষেত্রে সাধারণত ব্যালেরিনা শু, ফ্লিপফ্লপ স্যান্ডেল, ফ্ল্যাট স্যান্ডেল, সেমিহিল শু, স্নিকার, লোফার শু, ক্যানভাস শু ইত্যাদি পড়া সবচেয়ে কমফোর্টেবল।

হাঁটাহাঁটি যারা একটু বেশি করেন তাদের জন্যেও এসব জুতা অনেক আরামদায়ক। কোনভাবেই হাইহিল পড়ে বাসে চলাফেরা করা উচিত না।

অন্যান্য এক্সেসরিজ গ্রীষ্মের সময় একটা ছাতা, পানির বোতল, সানগ্লাস, ছোট্ট সুন্দর হাতপাখা, বডি স্প্রে, টিস্যু, রুমাল ইত্যাদি রাখা খুবই দরকারি। এজন্য ছোট পার্সের চেয়ে একটু বড় বা মাঝারি সাইজের হওয়া উচিত।

এছাড়া অসম্ভব জরুরি কিছু জিনিস যা সব মেয়েদের ব্যাগেই থাকা উচিত তা হল অ্যান্টি- কাটার, সেফটিপিন, সুইস নাইফ, পেপার স্প্রে। সেইসাথে আত্মরক্ষার জন্যেও সবসময় প্রস্তুত থাকাতে হবে। আরএ/

  • সর্বশেষ
  • পঠিত
  • অালোচিত