ঢাকা, রবিবার, ২০ মে ২০১৮, ৬ জ্যৈষ্ঠ ১৪২৫ অাপডেট : ৪ মিনিট আগে English

প্রকাশ : ১৬ মে ২০১৮, ১২:৪২

প্রিন্ট

সেহরিতে ঝাল ঝাল চিকেন চিলি

সেহরিতে ঝাল ঝাল চিকেন চিলি
জার্নাল ডেস্ক

চলে এসেছে রমজান মাস। সারা দিন রোজা রাখতে হলে রাতের সেহরিতে রাখতে পারেন প্রোট্রিন জাতীয় খাবার। তবে প্রতিদিনের এক রকম রান্না করা মাংস যে আর খেতে ইচ্ছে করে না।
তাই সেহরির জন্য ঝাল মাংসে নিয়ে আনতে পারেন নতুনত্ব। আজকে দেয়া হলো  সেহরির জন্য মজাদার ঝাল ঝাল চিলি চিকেন রান্নার রেসিপি। হাড় ছাড়া  মাংসের পাশাপাশি হাড়সহ মাংস দিয়েও আইটেমটি রান্না করা যায়। জেনে নিন চিলি চিকেন রান্না করবেন কীভাবে।

উপকরণ
হাড় ছাড়া মুরগির মাংস- ৩৫০ গ্রাম , ডিম- ১টি, কর্ন ফ্লাওয়ার- আধা কাপ, রসুন বাটা- আধা চা চামচ , আদা বাটা- আধা চা চামচ , লবণ- স্বাদ মতো , তেল- ভাজার জন্য , পেঁয়াজ কুচি- ২ কাপ , কাঁচামরিচ কুচি- ২ চা চামচ , সয়া সস- ১ টেবিল চামচ , ভিনেগার- ২ টেবিল চামচ

প্রস্তুত প্রণালি
ডিম সামান্য ফেটিয়ে নিন। এবার মুরগির মাংসের সঙ্গে ডিম, কর্ন ফ্লাওয়ার, আদা ও রসুন বাটা মেশান। পাত্রে ২ চা চামচ লবণ ও প্রয়োজন মতো পানি দিন। মিশ্রণে যেন মাংস পুরোপুরি ডুবে থাকে। আধা ঘণ্টা মেরিনেটের জন্য এভাবে রেখে দিন।   

প্যানে তেল গরম করুন। তেলে মুরগির মাংস ভেজে তুলুন। আরেকটি প্যানে তেল গরম করে পেঁয়াজ কুচি ভাজুন। মরিচ কুচি দিয়ে নাড়তে থাকুন। লবণ, সয়া সস, ভিনেগার ও মাংসের ভাজা টুকরা দিয়ে ভালো করে নাড়ুন।

যদি আপনি একটু ঘন ঝোলের মাংস খেতে পছন্দ করেন তাহলে শেষে একটু পানিতে কর্ণ ফ্লাওয়ার মিশিয়ে মাংসে দিয়ে দিন। এতে মাংস অনেকটা ঘন হবে। পরিবেশনের আগে ধনেপাতা কুচি ও কাঁচামরিচ ছিটিয়ে দিন।
আরএ/

  • সর্বশেষ
  • পঠিত
  • অালোচিত