ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ ঘন্টা আগে
শিরোনাম

মুরগির মাংস টাটকা না বাসি, চিনবেন কী করে?

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ২১ মে ২০১৮, ১২:২৮

মুরগির মাংস টাটকা না বাসি, চিনবেন কী করে?

ভাগাড় কাণ্ডের জেরে চিকেন-মটনের যে কোনও পদের নাম শুনলেই আঁতকে উঠছেন অনেকেই। বাইরে তো বটেই বাড়িতেও মাংস খাওয়া ছেড়ে দিয়েছেন বহু মানুষ। রেস্তোরাঁয় গিয়ে খাওয়া তো দূরের কথা, মাংসের দোকানের সামনেও ভিড় এখন অনেকটাই পাতলা। ফলে লোকসানে দিন কাটাচ্ছেন মাংসের খুচরো বিক্রেতারা।

কিন্তু মুরগির মাংস মাত্রই তো আর বাসি বা ভাগাড়ের নয়! কিন্তু টাটকা মুরগির মাংস চিনবেন কী করে? আসুন জেনে নেওয়া যাক টাটকা মুরগির মাংস চেনার কিছু সহজ উপায়...

১) মাংস পুরনো হলে বা সেটিকে পানি ছিটিয়ে টাটকা করার চেষ্টা করা হলে সেটি থেকে মাংসের স্বাভাবিক গন্ধটাই চলে যায়। বদলে মাংস থেকে একটা খারাপ গন্ধ বের হবে।

২) মুরগির মাংস টাটকা হলে সেটির রং হবে হালকা গোলাপি। মাংস বাসি হলে তার রং পাল্টে যাবে। তখন রং কিছুটা ধূসর বা ফ্যাকাসে হয়ে যায়।

৩) কাটা মাংসের রক্ত জমাট বেঁধে থাকলে সেই মাংস এড়িয়ে চলুন। কারণ, সদ্য কাটা মাংসে বা কাটার ৫-১০ মিনিটের মধ্যে রক্ত জমাট বাঁধার কথা নয়।

৪) প্যাকেটজাত মাংস কেনার সময় লক্ষ্য রাখুন প্যাকেজিংটা ঠিকঠাক রয়েছে কিনা। প্যাকেটের পলিথিন যদি কোনও ভাবে আলগা হয়ে থাকে তাহলে সেই মাংস না কেনাই ভাল।

৫) হাত দিয়ে আলতো চেপে পরখ করে দেখে নিন কাটা মাংস খুব শক্ত বা খুব নরম লাগছে কিনা! দু’টোর মধ্যে যে কোনও একটা হলেই সেটিকে কিনবেন না। মাংস টাটকা হলে তাতে আলতো চাপ দিলে কিছুটা স্পঞ্জের মতো অনুভূত হবে।

বাংলাদেশ জার্নাল/এনএইচ

  • সর্বশেষ
  • পঠিত