ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ মিনিট আগে
শিরোনাম

ইফতারে পুর ভরা মজাদার আলুর চপ

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ২১ মে ২০১৮, ১৩:১৯  
আপডেট :
 ২১ মে ২০১৮, ১৩:২৩

ইফতারে পুর ভরা মজাদার আলুর চপ

ইফতারের প্রায় প্রতিটি ঘরেই আলুর চপ তৈরি করা হয়। কিন্তু প্রতিদিনের এই আলুর চপে কিভাবে আনবেন অন্যরকম একটি স্বাদ? চিন্তার কিছু নেই, খুব অল্প সময়ে তৈরি করতে পারবেন ভিন্নধর্মী একটি আলুর চপ। শিখে নিন পুর ভরা আলুর চপের দারুণ রেসিপিটি।

উপকরণ

পুরের জন্য‬ আধা কাপ মাংস কিমা (খাসি/গরু/মুরগি) কিমা না থাকলে মাংস ছোটো টুকরো করে নিয়ে ব্যবহার করতে পারেন, ৩ টি পেঁয়াজ কুচি, ৪/৫ টি কাঁচা মরিচ কুচি, আধা চা চামচ হলুদ গুঁড়ো, আধা চা চামচ জিরা গুঁড়ো, আধা চা চামচ গরম মসলা গুঁড়ো, আধা চা চামচ কাবাব মসলা, ১ চা চামচ সয়াসস, ১ চা চামচ আদা-রসুন বাটা, ২ চা চামচ ধনে পাতা কুচি, ২ টেবিল চামচ তেল, লবন স্বাদমতো।

আলুর চপের জন্য‬ ২ কাপ সেদ্ধ আলু, ২ টি পেঁয়াজ কুচি বা বাটা, ৩-৪ টি মরিচ বাটা বা কুচি, সামান্য সরিষার তেল, লবন স্বাদ বুঝে, খুব সামান্য ময়দা (প্রয়োজন হলে), ১ টি ডিম ফেটানো, ব্রেডক্রাম্ব, তেল ভাজার জন্য।

প্রণালী প্রথমে প্যানে তেল দিয়ে গরম করে এতে পেয়াঁজ কুচি দিয়ে নরম না হওয়া পর্যন্ত নাড়ুন। এরপর এতে দিন আদা-রসুন বাটা, হলুদ গুঁড়ো, জিরা গুঁড়ো, লবন, কাঁচা মরিচ কুচি। কিছুক্ষণ নেড়ে মসলা কষে এলে মাংস দিয়ে নেড়ে মিশিয়ে নিন।

এরপর সামান্য পানি দিয়ে ঢাকনা দিয়ে ঢেকে দিন। মাংস সেদ্ধ হয়ে এলে ঢাকনা খুলে দিয়ে কিমা ভাজা ভাজা করে নিন। এভাবে ঝরঝরে মাংসের পুর তৈরি করতে হবে।

সেদ্ধ আলু হাতে চটকে এতে পেঁয়াজ, মরিচ, লবন, ধনে পাতা কুচিও সরিষার তেল দিয়ে মেখে ভর্তার মতো তৈরি করতে হবে। যদি ভর্তা একটু বেশি নরম হয় তাহলে ময়দা দিয়ে ভালো করে মেখে নিন।

আলু ছোটো ছোটো অংশে ভাগ করে নিয়ে হাতের তালুতে রেখে বাটির মতো করে এর ভেতরে পুর দিয়ে ঢেকে দিতে হবে। এরপর একটু চাপ দিয়ে চপের আকার দিন। এভাবে সব চপ তৈরি করে ফেলুন।

এবার একটি প্যানে ভাজার জন্য তেল গরম করুন। ডিম সামান্য লবন দিয়ে ফেটিয়ে নিন। এরপর একটি করে চপ ডিমে ডুবিয়ে ব্রেডক্রাম্বে গড়িয়ে নিন। এরপর ডুবো তেলে ছেড়ে লালচে করে ভেজে নিন। চাইলে অল্প তেলে হালকা করেও ভেজে নিতে পারেন।

চপ ভেজে একটি কিচেন টিস্যুতে রেখে বাড়তি তেল ঝড়িয়ে নিন। ব্যস, ইফতারে পরিবেশন করুন মজাদার পুর ভরা আলুর চপ।

আরএ/

  • সর্বশেষ
  • পঠিত