ঢাকা, সোমবার, ২৫ জুন ২০১৮, ১১ আষাঢ় ১৪২৫ অাপডেট : ১৭ মিনিট আগে English

প্রকাশ : ২১ মে ২০১৮, ১৬:৫৩

প্রিন্ট

ফরমালিনযুক্ত আম কিভাবে চিনবেন?

ফরমালিনযুক্ত আম কিভাবে চিনবেন?
জার্নাল ডেস্ক

রোজার মাসে ইফতারিতে আম খেতে পছন্দ করেন না এমন মানুষ কমই পাওয়া যাবে। লাল রঙের, মিষ্টি ঘ্রাণের সুস্বাদু আম সবারই মুখে জল নিয়ে আসে। কিন্তু বেশ কিছু দিন ধরে ফমালিন দেয়া আমে বাজার ভরে গেছে।

বিশেষজ্ঞরা বলছেন, এসব ফরমালিন দেয়া আম খেলে আমাদের শরীরে ক্যানসারে ঝুঁকি বেড়ে যায়। তবে কিভাবে বুঝতে পারবেন কোনটি ফরমালিনযুক্ত ও কোনটি ফরমালিন ছাড়া আম। জেনে নিন এখানে।  

ফরমালিনযুক্ত আম : আমগুলো দেখতে সম্পূর্ণ হলুদ হবে। দেখতে খুব সুন্দর হবে। অনেক চকচকে দেখা যাবে। এমন কি কোনো দাগ থাকবে না আমের গায়ে। কোনো ধরনের ঘ্রাণ নেই বরং থাকবে হালকা দুর্গন্ধ। যদি খেয়ে দেখেন তবে বুঝতে পারবেন কোনো স্বাদও পাচ্ছেন না আমের। আর আমে কোনো মাছি না বসলে বুঝতে পারবেন এটি ফরমালিনযুক্ত আম।
 
ফরমালিনমুক্ত আম : কীটনাশক এবং ফরমালিনমুক্ত আমের রং দেখে হয় তো আপনার পছন্দ না হতে পারে। কিন্তু আমে কাচাপাকা রং থাকলে বুঝতে হবে এটি ফমালিনমুক্ত আম। এছাড়াও এ আমের গায়ে সাদাটে ভাব থাকবে।

এমন কি কালো কালো দাগও থাকবে। আর আমের বোটায় থাকবে সুঘ্রাণ। মুখে দিলে টক-মিষ্টি স্বাদ পাওয়া যাবে। এই আমে মাছি বসবে। আবার কিছু আম আছে যা পাকলেও খোসার রং সবুজই থাকে। এদের গায়ে কালো কালো দাগ থাকবে। সুঘ্রাণ থাকবে।

আরএ/

  • সর্বশেষ
  • পঠিত
  • অালোচিত