ঢাকা, বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ৪ বৈশাখ ১৪৩১ আপডেট : ২০ মিনিট আগে
শিরোনাম

এক সপ্তাহেই পাবেন সিল্কি চুল!

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ২৩ মে ২০১৮, ১২:০৯  
আপডেট :
 ২৩ মে ২০১৮, ১২:১৬

এক সপ্তাহেই পাবেন সিল্কি চুল!

সুন্দর ও সিল্কি ঝরঝরে চুল কার না পছন্দ। আর এর জন্য অনেকেই পার্লারে গিয়ে নানা ধরনের চুলের ট্রিটমেন্ট করে থাকেন। কিন্তু আপনার স্বপ্নের মত চুল পেতে আর পার্লারে যেতে হবে না। ঘরে বসে খুব কম টাকা ব্যয় করেই পেয়ে যাবেন সিল্কি ও নজরকারা চুল।

অ্যালোভেরা জেল

অ্যালোভেরা জেলে আছে একাধিক উপকারি এনজাইম। যা চুল সিল্কি এবং সুন্দর করে। ২ চামচ অ্যালোভেরা জেল নিয়ে তার সঙ্গে ২ চামচ পানি দিয়ে ভাল করে মিশিয়ে নিতে হবে। তারপর মিশ্রণটি একটা স্প্রে বোতলে নিয়ে চুলে ভাল করে স্প্রে করতে হবে। এইভাবে সপ্তাহে ৩-৪ দিন চুলে ব্যবহার করলেই দেখবেন উপকার পেতে শুরু করেছেন।

অলিভ অয়েল অথবা নারিকেল তেল অলিভ অয়েল এবং নারিকেল তেলে থাকে অ্যান্টিঅক্সিডেন্ট যা চুল সিল্কি করে। ২-৩ চামচ নারিকেল তেল বা অলিভ অয়েল নিয়ে তা গরম করে নিতে হবে। তারপর হালকা গরম করে নেওয়া তেল মাথার স্কাল্পে লাগিয়ে ১৫ মিনিট ভাল করে ম্যাসাজ করতে হবে। এরপর ৩০ মিনিট রেখে ভাল ভাবে চুল ধুয়ে ফেলতে হবে।

টকদই টকদই খুব অল্প সময়ে চুলকে সিল্কি করে। ১ কাপ দইয়ের সঙ্গে ২ চামচ আমলা পাউডার মিশিয়ে নিন। তারপর দুটি উপাদান ভাল করে মিশিয়ে নিয়ে মিশ্রণটি মাথার স্কাল্পে এবং চুলে ভাল করে লাগান। এরপর ৩০ মিনিট পর তা শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে ১-২ বার এই ঘরোয়া উপায় ব্যবহার করুন। এটি ভিটামিন ডি এবং বি৫ বাড়িয়ে চুল সিল্কি করে।

ডিম ডিমকে চুল সিল্কি করার সবচেয়ে ভাল উপাদান মনে করা হয়। চুলের প্রোটিন বৃদ্ধি করে ডিম। ১ টা ডিমের কুসুমের সঙ্গে ১ চামচ অলিভ অয়েল এবং ১ চামচ মধু মিশিয়ে একটা পেস্ট বানিয়ে নিতে হবে। তারপর সেটি ভাল করে চুলে লাগিয়ে ৩০ মিনিট অপেক্ষা করতে হবে। এবার ভাল করে চুল ধুয়ে ফেলতে হবে। এইভাবে সপ্তাহে ১-২ বার চুলে ব্যবহার করলেই পাবেন সিল্কি চুল।

পেঁয়াজের রস চুলকে সুন্দর এবং উজ্জ্বল করে তুলতে সত্যিই পেঁয়াজের রসের কোন বিকল্প হয় না।পরিমাণ মতো পেঁয়াজের রসের সঙ্গে ৩-৪ ফোঁটা ল্যাভেন্ডার তেল মিশিয়ে তা ভাল করে চুলে লাগাতে হবে। তারপর ১৫ মিনিট পর চুল ধুয়ে ফেলুন। সপ্তাহে ২ বার এই ঘরোয়া উপায় কাজে লাগাতে পারেন।

অ্যাপেল সিডার ভিনিগার ১ চামচ অ্যাপেল সিডার ভিনগার, ১ কাপ ঠাণ্ডা পানি মিশিয়ে তা দিয়ে ভাল করে চুল ভাল ভাবে ধুয়ে ফেলতে হবে। এইভাবে সপ্তাহে একবার চুলের পরিচর্যা করলে দেখবেন সিল্কি চুলের অধিকারী হয়ে উঠেছেন।

আরএ/

  • সর্বশেষ
  • পঠিত