ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ১২ মিনিট আগে
শিরোনাম

ইফতারে প্রোর্টিনে ভরা ফিশ কাটলেট

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ২৩ মে ২০১৮, ১৭:৫৭

ইফতারে প্রোর্টিনে ভরা ফিশ কাটলেট

ইফতারের টেবিল আমরা অনেক ভাজাপোড়া খাবার দিয়ে সাজাই। তবে এসব ভাজাপোড়া খাবারে তেমন কোনো পুষ্টিও থাকে না আবার তা আমাদের শরীরের জন্যও ক্ষতিকর। আবার অনেকে বাইরের খাবারই খেতে পছন্দ করেন। তাই আজকে দেয়া হলো প্রোর্টিনে ভরা মজাদার ফিশ কাটলেটের রেসিপি।

উপকরণ

রুই মাছ ৪ টুকরা (বড় আকারের), পেঁয়াজ কুচি ২টি, আদা বাটা আধা চা চামচ, রসুন বাটা আধা চা চামচ, কাঁচামরিচ ৩/৪টি, চালের গুড়া আধা কাপ, মিষ্টি কুমড়া ছোট টুকরা করা এক কাপ, আলু টুকরা করা ১টি, বরবটি টুকরা করা এক কাপ, ধনেপাতা ইচ্ছে অনুসারে, লেটুস পাতা সাজানোর জন্য, লবণ প্রয়োজন মত, পানি প্রয়োজন মত, তেল ভাজার জন্য।

প্রণালী প্রথমে একটি প্যানে দুই কাপ পানি দিন। এতে লবণ, আদা বাটা, রসুন বাটা দিয়ে ভাল মত মিশিয়ে নিন। এবার ধোয়া মাছ গুলো দিয়ে সিদ্ধ হওয়ার জন্য ঢেকে দিন। মাছ সিদ্ধ হলে অন্য একটি পাত্রে তুলে নিয়ে মাছের কাঁটা গুলো ছাড়িয়ে রাখুন।

এবার ভিন্ন পাত্রে প্রয়োজনমত পানি দিয়ে তাতে টুকরো করা আলু, মিষ্টি কুমড়া ও বরবটি দিয়ে দিন সিদ্ধ করার জন্য। সবজি সিদ্ধ হয়ে এলে একটি বাটিতে তুলে নিন। এবার এতে পেঁয়াজ কুচি, ধনেপাতা ও কাঁচা মচির কুচি দিয়ে ভাল ভাবে মেখে নিন।

আগের তুলে রাখা মাছ গুলো এর সাথে মিশিয়ে দিন আর সাথে দিন চালের গুড়া। সব গুলো উপকরণ খুব ভাল মত মিশিয়ে নিতে হবে। এরপর ছোট ছোট কাবাবের আকারে কাটলেট তৈরি করুন। এবার একটি প্যানে প্রয়োজনমত তেল দিয়ে গরম করুন।

এখন এতে একে একে কাটলেট গুলো দিয়ে ভেজে নিন। হালকা বাদামি রঙের হলে গেলে তুলে ফেলুন। ব্যাস হলে গেল প্রোর্টিনে ভরা মজাদার ফিশ কাটলেট। এবার ইফতারির টেবিলে ধনেপাতা ও লেটুস পাতা দিয়ে সুন্দর করে পরিবেশন করুন ফিশ কাটলেট।

আরএ/

  • সর্বশেষ
  • পঠিত