ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩৫ মিনিট আগে
শিরোনাম

গরমের সময়েই বন্ধ হবে এই সমুদ্রসৈকত!

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ০২ জুন ২০১৮, ০৯:২৯  
আপডেট :
 ০২ জুন ২০১৮, ০৯:৩৬

গরমের সময়েই বন্ধ হবে এই সমুদ্রসৈকত!

তাইল্যান্ডের 'মায়া বে' সৈকতের সাথে পরিচিত নয় এমন মানুষ বুঝি কমই পাওয়া যাবে। হলিউড তারকা লিওনার্দো দ্য ক্যপ্রিও 'দ্য বিচ' নামে একটি সিনেমায় অভিনয় করেছিলেন এই সৈকতে। তবে নতুন তথ্য যা শুনলে অবাক হবেন তা হলো মায়া বে'র সমুদ্র সৈকতটি ১ জুন থেকে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত বন্ধ থাকবে।

এই সৈকতে প্রতিদিন প্রায় ৫০০০ পর্যটকের আনাগোনা। এছাড়াও সূর্যের উত্তপ্ত তাপমাত্রার জন্য ১০০ মিটার উচ্চতার প্রবাল পাথরগুলো দিনে দিনে ক্ষয় হয়ে যাচ্ছে।

তাইল্যান্ডের এই প্রাকৃতিক ঐতিহ্যকে বাঁচিয়ে রাখার জন্যই চার মাসের জন্য বন্ধ করে দেয়া হবে এই বিচটি। এই চার মাসের সংস্কার কাজে কোনো নৌকা মায়া উপসাগরে নোঙর করতে পারবে না।

আন্তর্জাতিক জার্নাল 'দ্য ম্যাগাজিন সায়েন্স' এর ২০১৫ সালের একটি রিপোর্ট থেকে জানা যায়, মায়া বিচ পৃথিবীর দূষিত বিচগুলোর মধ্যে একটি, যেজন্য সামুদ্রিক প্রাণীজগৎও ক্ষতিগ্রস্থ হয়।

এমন কি দক্ষিণ-পূর্ব এশিয়ার দ্বিতীয় বৃহত্তম অর্থনীতির মাত্র ১২ শতাংশ আসে ভ্রমণ সংস্থাগুলো থেকে। এই শতাংশের পরিমাণ বাড়াতেও তাইল্যান্ডের ভ্রমণ সংস্থাগুলো চার মাসের একটা বিরতি নিচ্ছে।

অবশ্য মায়া বিচ বন্ধ হয়ে গেলেও তাইল্যান্ডের অন্য দ্বীপগুলো কিন্তু ঠিকই খোলা থাকছে তাই ঘুরে আসতে পারেন এই গরমে প্রকৃতির অপরূপ সৌন্দর্যময় এই সৈকতগুলো থেকে।

আরএ/

  • সর্বশেষ
  • পঠিত