ঢাকা, শনিবার, ২৩ জুন ২০১৮, ৯ আষাঢ় ১৪২৫ অাপডেট : ৩৪ মিনিট আগে English

প্রকাশ : ১৩ জুন ২০১৮, ১৬:২১

প্রিন্ট

কিভাবে পাবেন মেহেদির রঙে রাঙা হাত?

কিভাবে পাবেন মেহেদির রঙে রাঙা হাত?
জার্নাল ডেস্ক

ঈদ এলে তরুণীরা হাতে মেহেদির নকশা করবে না এমন তো চিন্তাই করা যায় না। হাত ভরা লাল রঙের বিভিন্ন নকশা সব থেকে পছন্দ তাদের। কিন্তু অনেক সময়ই দেখা যায় সুন্দর করে মেহেদি দিলেও তার রং হয় না মন মত। মেহেদি দেয়ার আগে ও পরে কিছু বিষয় মাথায় রাখলেই পেয়ে যাবেন আপনার কাঙ্ক্ষিত রং। তাই আজকে দেয়া হলো মেহেদির রং গাঢ় লাল ও দীর্ঘস্থায়ী করতে কী কী করতে পারেন।  

হাত রাঙানোর আগে-
হাতের আর পায়ের যে অংশে মেহেদি দেবেন তা ভাল ভাবে সাবান দিয়ে ধুয়ে নিন। সাবান দিয়ে না ধুলে ত্বকে রং বসে না।

মেহেদি দেবার ঠিক আগে আগে ওয়াক্সিং, ম্যানিকিওর, পেডিকিওর করাবেন না, প্রয়োজন হলে ১ দিন আগে করুন এবং চাঁদরাতে মেহেদি পড়ুন। দেখা গেছে, এসবের ঠিক পর পর মেহেদি দিলে রং পানশে বাদামি হয়ে যায়।

মেহেদির মধ্যে কচি পেয়ারা পাতা, লেবুর রস, চা ইত্যাদি ব্যবহার করলে রং অনেক গাঢ় হয়। কারণ এগুলো মেহেদির কালারিং প্রপার্টি বাড়িয়ে দেয়। নিজে বানালে একটু করে মিশিয়ে নিতে পারেন। আর্টিস্টকেও বলতে পারেন যাতে এগুলো ব্যবহার করে।

গাঢ়, লাল রাঙা হাতের জন্য-
গাঢ় রং পেতে চাইলে অবশ্যই বিশেষ দিনের অন্তত ২৪ ঘণ্টা বা ১ দিন আগে হাতে মেহেদি দেবেন। ভাল ন্যাচারাল মেহেদির আসল রং ২৪ ঘণ্টা পর দেখা যায়। ন্যাচারাল মেহেদি হাতে যতক্ষণ রাখতে পারেন তত ভাল।

মেহেদি শুকানোর পর উঠানোর জন্য পানি দেবেন না। অন্তত ১২ ঘণ্টা মেহেদি দেয়া জায়গায় পানি লাগাবেন না। নরমাল তেল, বা আচারের তেল দিয়ে মেহেদি উঠাবেন। ধুয়ে ফেললে রং ২-৩ শেড হালকা হয়ে যায়।

একটা প্যানে কয়েকটা লবঙ্গ দিন, এবার ধোঁয়া ওঠা শুরু করলে এর উপরে দুই হাতের তালু ধরে রাখুন। ১০ সেকেন্ড পর হাত সরিয়ে নিন। তবে অবশ্যই সাবধানে করবেন যেন হাত না পুড়ে যায়।

একটু লেবুর রসে চিনি মেশান, মেহেদি শুকানোর পর উঠে গেলে হাতে এই মিশ্রণ লাগান। অতিরিক্ত লেবু-চিনি হাতে ব্যবহার করতে শুরু করবেন না। এতে পানি দিয়ে ধুলে যা হয় তাই হবে, ডিজাইন হালকা হয়ে নষ্ট হয়ে যাবে। এই মিশ্রনের কয়েক ফোঁটাই যথেষ্ট।

আরএ/

  • সর্বশেষ
  • পঠিত
  • অালোচিত