ঢাকা, শনিবার, ২০ অক্টোবর ২০১৮, ৫ কার্তিক ১৪২৫ অাপডেট : ২ মিনিট আগে English

প্রকাশ : ১৩ জুন ২০১৮, ১৭:১২

প্রিন্ট

ঈদের রেসিপি

ঈদের সকালে মজার কাচ্চি!

ঈদের সকালে মজার কাচ্চি!
জার্নাল ডেস্ক

ঈদের মজা তো বাহারি রকমের খাবারেই। সকাল থেকে রাত পর্যন্ত এ দিন চলতে থাকে মজাদার খাবার খাওয়ার পালা। তবে যে খাবারটি ছাড়া একেবারেই চলে না তা হলো কাচ্চি বিরিয়ানি। তাই আজকে ঈদের রেসিপিতে দেয়া হলো কাচ্চি বিরিয়ানি তৈরির নিয়ম।

কাচ্চি বিরিয়ানি

উপকরণ : খাসির হাড় ছাড়া মাংসের ছোট টুকরা আধা কেজি, পোলাওয়ের চাল ১ কেজি, আলু টুকরো ২ কাপ, কিশমিশ ৩ টেবিল-চামচ, এলাচ পাউডার আধা চা-চামচ, দারুচিনি গুঁড়া আধা চা-চামচ, ঘন কেওড়াজল ২ টেবিল-চামচ, কাঁচামরিচ ৮-১০টি, কাজুবাদাম আধা কাপ, পেঁয়াজ কুঁচি ১ কাপ, বাটার অয়েল দেড় কাপ, রসুন বাটা ১ চা-চামচ, পেঁয়াজ বাটা ১ টেবিল-চামচ, মটরশুটি ১ কাপ (সুপারশপে পাওয়া যায়),তেজপাতা ২টি, গোলাপজল ২ টেবিল-চামচ, গরম পানি ৮ কাপ, গুঁড়া দুধ আধা কাপ, পেস্তাবাদাম আধা কাপ, আদা গুঁড়া ১ টেবিল-চামচ, জিরা গুঁড়া ১ চা-চামচ, টকদই ১ কাপ।

পদ্ধতি : খাসির মাংসের টুকরোগুলো প্রথমে ১ চা-চামচ আদা গুঁড়া, আধা চা-চামচ রসুন পেস্ট, আধা কাপ টকদই ও লবণ দিয়ে সেদ্ধ করুন। আলুগুলো লবণ দিয়ে আধা সেদ্ধ করে নিন। চাল ধুয়ে পানি ঝড়ান। ৪ টেবিল চামচ বাটার অয়েল গরম করে কিশমিশ ও কাজু ভেজে সেদ্ধ মাংসতে দিয়ে দিন। সেদ্ধ আলুগুলোও ভেজে নিতে হবে।

বাকি বাটার অয়েল গরম করে পেঁয়াজ ভেজে কিছুটা উঠিয়ে রাখুন। এখন ওই বাটার অয়েলেই সব মসলা কষিয়ে খাসির মাংস দিয়ে কিছুক্ষণ ভেজে তাতে চাল দিন। এ সময় গরম মসলা ও তেজপাতা দিতে হবে। এরপর দুধ দিয়ে ৪-৫ মিনিট ভেজে পানি দিতে হবে।

স্বাদমতো লবণ ও আলুগুলোও দিন। পানি কমে এলেই দই, চিনি ও মটরশুটি দিয়ে ২৫ থেকে ৩০ মিনিট দমে রাখতে হবে। তারপর ডিসে ঢেলে পেঁয়াজ, কিশমিশ, কাজু ও পেস্তাবাদাম দিয়ে পরিবেশন করুন ঈদের দিনের বিশেষ খাবার মুখরোচক কাচ্চি বিরিয়ানি।

আরএ/

  • সর্বশেষ
  • পঠিত
  • অালোচিত