ঢাকা, বুধবার, ১৮ জুলাই ২০১৮, ৩ শ্রাবণ ১৪২৫ অাপডেট : ৫ মিনিট আগে English

প্রকাশ : ১১ জুলাই ২০১৮, ১২:৩০

প্রিন্ট

চুলের যত্নে কলার প্যাক

চুলের যত্নে কলার প্যাক
জার্নাল ডেস্ক

কলা যেমন স্বাস্থ্যকর একটি ফল তেমনি চুলের জন্যও খুবই উপকারী। কলায় প্রচুর পরিমাণে কার্বোহাইড্রেট, পটাশিয়াম, প্রাকৃতিক তেল ও ভিটামিন থাকে যা চুলকে মোলায়েম ও ঝলমলে করে। এটি চুলের খুশকি দূর করার পাশাপাশি রুক্ষতা ও চুল পরা কমায়। কলা কিভাবে আপনার চুলের যত্নে প্যাক হিসেবে ব্যবহার করতে পারেন তা এখনই জেনে নিন......

কলা ও মধুর প্যাক
যাদের চুল রুক্ষ তারা কলা এবং মধুর এই প্যাকটি ব্যবহার করতে পারেন। এতে চুলের হারানো উজ্জ্বলতা ফিরে আসবে। দুটি পাকা কলা এবং দুই টেবিল চামচ মধু ব্লেন্ডারে ভাল করে ব্লেন্ড করে নিন। এবার এই প্যাকটি পুরো চুলে ব্রাশের সাহায্যে লাগিয়ে নিন। শাওয়ার ক্যাপ দিয়ে মাথা ঢেকে রাখুন। একঘণ্টা পরে চুল ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে শ্যাম্পু করে ফেলুন। সপ্তাহে ২ বার ব্যবহার করলেই চুল থাকবে ঝলমলে।

কলা এবং অলিভ অয়েল
চুলে অতিরিক্ত রঙ করা কিংবা স্ট্রেইটনার ব্যবহারের কারণে যাদের চুল ভেঙ্গে যায় বা চুল পড়া বেড়ে গেছে তারা এই প্যাকটি ব্যবহার করলে উপকার পাবেন। একটি পাকা কলা এবং দুই টেবিল চামচ এক্সট্রা ভার্জিন অলিভ অয়েল ব্লেন্ডারে ব্লেন্ড করে মসৃণ পেস্ট তৈরি করুন। এরপর পুরো মাথায় প্যাকটি লাগিয়ে রাখুন এবং শাওয়ার ক্যাপ পরে নিন। ২০ মিনিট পরে ঠাণ্ডা পানি দিয়ে চুল ধুয়ে শ্যাম্পু করে ফেলুন। অলিভ অয়েলের বদলে নারিকেল তেলও ব্যবহার করা যাবে।

কলা ও নারিকেলের দুধ
পাকা কলার সঙ্গে নারিকেলর দুধ দিয়ে আপনার চুলে ২০ থেকে ২৫ মিনিটের জন্য লাগিয়ে রাখুন। এই প্যাকটি রুক্ষ চুলের মধ্যে ময়েশ্চারাইজার ফিরিয়ে আনে এবং চুলকে করে তুলে নরম। আপনি চাইলে কফি পাউডার মিশিয়ে নিতে পারেন এতে চুলের মধ্যে একটা প্রাকৃতিক ব্রাউন রং আসবে।

কলা ও টকদই
খুশকি দূর করতে অর্ধেকটা পাকা কলা চটকে নিন। এর সাথে তিন টেবিল চামচ টক দই ও এক টেবিল চামচ পাতিলেবুর রস মেশান। মিশ্রণটি চুলের গোড়া ও মাথার ত্বকে লাগান। পুরো চুলে লাগাবেন না। ২০-২৫ পর চুল শ্যাম্পু করে ধুয়ে ফেলুন। টকদই চুলকে খুশকিমুক্ত এবং মসৃণ করতে সাহায্য করে।

কলা, ডিম ও লেবুর রস
অনেকের চুল সহজে লম্বা হতে চায় না। চুলকে লম্বা করতে সপ্তাহে অন্তত দুদিন কলার হেয়ার প্যাক ব্যবহার করুন। দুটি চটকে নেয়া কলা, একটি ডিমের কুসুম ও এক চা চামচ লেবুর রস ভাল করে মিশিয়ে মাথার ত্বকে ও চুলে মাখুন। একটি প্লাস্টিক দিয়ে মাথা মুড়ে ফেলুন। তার ওপরে একটি তোয়ালে পেঁচিয়ে ১ ঘণ্টা রাখুন। এরপর ভাল করে পানি দিয়ে ধুয়ে ফেলুন।

কলা,পেঁপে ও মধুর প্যাক
প্রোটিন সমৃদ্ধ এই মাস্ক উজ্জ্বলতা বাড়ানোর পাশাপাশি চুল শক্তিশালী করে। একটি পাকা কলা, চার-পাঁচ টুকরা পাকাপেঁপে ও দুই চা-চামচ মধু নিয়ে ভালভাবে মিশিয়ে নিন। সম্পূর্ণ চুল ও মাথার ত্বকে মিশ্রণটি লাগান। সব চুল উঁচু করে পেঁচিয়ে নিন এবং একটি টুপির সাহায্যে চুল ঢেকে রাখুন। কিছুক্ষণ অপেক্ষা করে প্রথমে হালকা গরম পানি দিয়ে চুল ধুয়ে নিন। তারপর শ্যাম্পু করে ফেলুন।

আরএ/

  • সর্বশেষ
  • পঠিত
  • অালোচিত