ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৪ মিনিট আগে
শিরোনাম

ছুটির দিনের মজাদার নাস্তা

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ১৪ জুলাই ২০১৮, ১০:১৪  
আপডেট :
 ১৪ জুলাই ২০১৮, ১০:৩২

ছুটির দিনের মজাদার নাস্তা

ছুটির দিন মানেই মজার কোন খাবার। বিশেষ করে ভিন্ন স্বাদের মজাদার নাস্তা কে না পছন্দ করবে। তাই এখনই তৈরি করে ফেলুন আজকের দিনের জন্য পিনহুইল সমুসা। রেসিপি আয়োজনে জেনে নিন কি কি লাগছে তৈরি করতে......

উপকরণ

ডো এর জন্য ময়দা ১ কাপ, সুজি ২ টেবিল চামচ, তেল ৩ টেবিল চামচ, পানি ১/৪ কাপ, লবণ ১/২ চা চামচ, কালিজিরা ১ চা চামচ।

ফিলিং এর জন্য আলু সেদ্ধ ৪টি মাঝারি, মটর সেদ্ধ ১/২ কাপ, গরমমসলা গুঁড়া ১ চা চামচ, জিরা গুঁড়া ১ চা চামচ, আস্ত জিরা ১ চা চামচ, কাঁচামরিচ কুচি ১ টেবিল চামচ, ধনেপাতা কুচি ইচ্ছামতো, লবণ স্বাদমতো, তেল, ময়দা ও পানি লাগবে প্রয়োজনমত।

প্রণালী ডো তৈরি ডো এর শুকনো উপকরণগুলো একসাথে মিশিয়ে নিয়ে আস্তে আস্তে পানি দিয়ে ডো করে নিন। ডো করা হলে ১৫ মিনিটের জন্যে ঢেকে রাখুন।

ফিলিং তৈরি আলু একটু গোটা গোটা রেখে চটকিয়ে নিয়ে সব উপকরণ হাত দিয়ে মিশিয়ে নিন।

সমুসা তৈরি ডো এবং ফিলিং সমান দুই ভাগে ভাগ করে নিন। এবার রুটি বেলার পিঁড়িতে তেল লাগিয়ে বড় করে একটি রুটি বানিয়ে নিন। রুটির উপর সমান করে ফিলিং বিছিয়ে দিয়ে বেলুন দিয়ে চেপে দিন।

এবার একদিক থেকে রোল করে অপর প্রান্ত পর্যন্ত আসুন। শেষ প্রান্তটি পানি দিয়ে লাগিয়ে দিন। টাইট করে রোল করবেন।

এখন দুইপাশের ১ ইঞ্চি বাদ দিয়ে ১/২ ইঞ্চি করে কেটে নিন। কাটা হলে হাত দিয়ে প্রতিটি পিনহুইলকে হালকা করে চেপে দিন।

প্যানে তেল গরম হতে দিন। এই ফাঁকে ২-৩ টেবিল চামচ ময়দা ও পরিমাণ মতো পানি দিয়ে পাতলা ব্যাটার বানিয়ে নিন। একটি একটি করে পিনহুইল ব্যাটারে ডুবিয়ে গরম তেলে ছাড়ুন। মাঝারি আঁচে ডুবো তেলে বাদামি করে ভেজে নিন। আর নাস্তার টেবিলে সস দিয়ে গরম গরম পরিবেশন করুন দারুন মজার পিনহুইল সমুসা।

আরএ/

  • সর্বশেষ
  • পঠিত