ঢাকা, মঙ্গলবার, ১৬ অক্টোবর ২০১৮, ১ কার্তিক ১৪২৫ অাপডেট : ১ মিনিট আগে English

প্রকাশ : ০৮ আগস্ট ২০১৮, ১৫:৪৬

প্রিন্ট

ক্রিমি চিজের ইটালিয়ান টিরামিসু কেক

ক্রিমি চিজের ইটালিয়ান টিরামিসু কেক
জার্নাল ডেস্ক

ভালোবাসার কোন দিন কি আছে? প্রিয়জনকে চমকে দিতে পারেন নিজের হাতে কেক বানিয়ে। আর যদি হয় তার জন্মদিন বা কোন বিশেষ দিন তাহলে তো কথাই নেই।

কেক বেইস তৈরির উপকরণ ৫ টি ডিম, ১ কাপ ময়দা, ৩/৪ কাপ চিনি, (১+১/২) চা চামচ বেকিং পাউডার, ১/৪ চা চামচ লবণ, ১ চা চামচ ভ্যানিলা এসেন্স, ১/৩ কাপ দুধ, ৯ বাই ১৩ ইঞ্চি চিজকেক প্যান (যার তলা আলাদা করা যায়)।

প্রণালি ওভেন ১৮০ ডিগ্রীতে প্রিহিট করে নিতে হবে। কেক প্যানে বাটার মাখিয়ে,ময়দা ছিটিয়ে গ্রিজ করে নিতে হবে। ডিমের সাদা অংশ কুসুম থেকে আলাদা করে ভাল মত ১/৪ কাপ চিনি দিয়ে বিট করতে হবে ৫ মিনিট। ভাল ভাবে ফোম হয়ে আসলে বিট করা বন্ধ করতে হবে।

ডিমের কুসুম,১/২ কাপ চিনি এবং এসেন্স দিয়ে বিট করতে হবে ২ মিনিট। ক্রিমের মত হলে দুধ দিয়ে মিশাতে হবে। আলাদা বাটিতে ময়দার সাথে ,লবণ, বেকিং পাউডার ভাল মত মিশিয়ে নিতে হবে। এখন ময়দার মিশ্রণ ডিমের কুসুমের মিশ্রণে ভাল মত মিশিয়ে নিতে হবে।

এরপর ময়দার মিশ্রণে ডিমের ফোম অল্প অল্প করে (৩ বারে) চামচ দিয়ে ভাল মত ফোল্ডিং করে করে মেশাতে হবে। ডিমের সাদা ফোম মিশানোর সময় বেশি জোরে হুইস্ক করলে ফোম থেকে বাতাস বের হয়ে যাবে।

এরপর বেকিং প্যানে কেক এর মিশ্রণ ঢেলে চামচ দিয়ে সমান করে ২৫ মিনিট অথবা কেক এ টুথপিক দিয়ে চেক করে হয়ে আসলে নামিয়ে নিতে হবে। কেক বেকিং প্যানেই থাকবে। ঠাণ্ডা করে নিন।

চিজ ফিলিং তৈরি উপকরণ

গুঁড়োচিনি বা আইসিং সুগার ১ কাপ, ভ্যানিলা এসেন্স ২ চা চামচ,সফট বাটার ১/৪ কাপ (কুঁচি করা কাটা), ভাল কোয়ালিটির ক্রিম চিজ ২ কাপ (৩০০গ্রাম), ১/৪ কাপ বাটার ও ১/২ কাপ হেভী ক্রিম বিট করে নিলেও হবে )(ফিলাডেলফিয়া চিজ বেস্ট ), হুইপডক্রীম ২কাপ।

প্রণালি চিজ, চিনি ও বাটার মিশিয়ে ৩-৪ মিনিট বিট করে নিন। ক্রিমি হলে সাথে হুইপডক্রীম ও ভ্যানিলা যোগ করুন। আবার ২-৩ মিনিট বিট করে ৩০ মিনিটের জন্য ফ্রিজে রাখুন।

কফি সিরাপ তৈরি ২ কাপ গরম পানিতে পরিমানমত চিনি ও ২ টেবিল চামচ স্ট্রং বা ডার্ক কফি মিশিয়ে ঠাণ্ডা করে নিন।

টিরামিস্যু তৈরির প্রণালি কেক সাবধানে ২ টি লেয়ারে কেটে নিতে হবে। একটি পলিব্যাগ অথবা প্লাস্টিকব্যাগ কেটে কেক বানানোর প্যানটি তে বসাতে হবে। প্যানটির মাঝের প্লাস্টিকব্যাগের উপর একটি কেক লেয়ার দিয়ে কফি সিরাপ কেকের সব জায়গাতে ব্রাশ করে দিন।

অর্ধেক ক্রিম চিজ ফিলিং বিছিয়ে দিতে হবে। অন্য লেয়ারের একপাশে সিরাপ ব্রাশ করে ক্রিমের উপর দিন। তার উপর আবার সিরাপ ব্রাশ করুন।বাকি ফিলিং দিন।

এভাবে ফ্রিজে রাখুন ৭-৮ ঘন্টা। কোকো পাউডার ছিটিয়ে ইচ্ছেমত সাজিয়ে ফ্রিজে আরও ৫-৬ ঘন্টা রেখে পরিবেশন করুন। যত বেশি সময় ফ্রিজে রাখবেন তত স্বাদ ভাল হবে।

আরএ/

  • সর্বশেষ
  • পঠিত
  • অালোচিত