ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ১০ মিনিট আগে
শিরোনাম

মাছ কিনতে আর ঠকবেন না

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ০৯ সেপ্টেম্বর ২০১৮, ১৫:৫০  
আপডেট :
 ১০ সেপ্টেম্বর ২০১৮, ১৪:০৮

মাছ কিনতে আর ঠকবেন না

বাজারে মাছ কিনতে গেলে দোকানদার কি প্রায়ই পচা মাছ দিয়ে দেয়? আর আপনিও কি না বুঝে সেই মাছ কিনে আনেন? এই সমস্যা প্রতিদিনেরই। তবে হতাশার কিছু নেই, ফরমালিন বা রং দেয়া না এমন তাজা ও ওষুধ মুক্ত মাছ চেনার কিছু দারুণ কৌশল জেনে নিন। ১) তাজা মাছ কখনো শক্ত হবে না, আবার নরমও হবে না। তাজা মাছ হবে বাউন্সি। যদি আঙ্গুল দিয়ে চাপ দিয়ে দেখেন মাছ একদম শক্ত, বুঝবেন সেটা ফ্রিজে রাখা ছিল। আর যদি আঙুল দিলেই ডেবে যায় ভেতরে, বুঝবেন মাছের বয়স হয়েছে। তাজা মাছে আপনি আঙুল দিয়ে চাপ দিলে ডেবে যাবে। কিন্তু আঙুল সরিয়ে নিলেই জায়গাটা ঠিক হয়ে যাবে।

২) তাজা মাছের চোখ সবসময় স্বচ্ছ হবে। একদম ঝকঝকে চোখ। মরা মাছের চোখ হয় ঘোলাটে। যত সময় যায় চোখ তত নিষ্প্রাণ হয়। তাই ফরমালিন দেয়া মাছের মাংস না পচলেও চোখ হয় ঘোলাটে।

৩) মাছের কানশা তাজা মাছ চেনার একটা ভাল উপায়। যদিও মাছের কানশা তে এখন রং মিশিয়ে রাখেন দোকানদাররা। তাই শুধু কানশা দেখে মাছ কিনবেন না।

৪) তাজা মাছের শরীর হয় চকচকে আর উজ্জ্বল রূপালি রংয়ের। আর পচা মাছের রঙ হয় হলদে।

৫) তাজা মাছের গন্ধের সাথে পানির বা সামুদ্রিক মাছ হলে সমুদ্রের মিল পাবেন। আবার শসার গন্ধের সাথেও মিল পেতে পারেন। কিন্তু দুর্গন্ধ আসলে সেটা তাজা মাছ নয়।

৬) শিং, মাগুর, শোল ইত্যাদি মাছ যদি ট্যাংকের মাঝে ঘোরাফেরা করে, ধরতে গেলে ছটফট করে তাহলে বুঝবেন তাজা। আগে থেকে ট্রে-তে সাজিয়ে রাখা মাছ মরা হতে পারে।

৭) সুপার শপের কাটা মাছের রং লক্ষ্য করুন। তাজা মাছের রঙ উজ্জ্বল হয়। রঙ যত বিবর্ণ, মাছ তত পচা।

৮) যদি চিংড়ি মাছের খোসা শক্ত আর মচমচে হয় তাহলে বুঝবেন মাছ তাজা। যদি খোসা নরম আর নেতিয়ে পড়া হয় তাহলে মাছ ভাল নয়।

আরএ/

  • সর্বশেষ
  • পঠিত