ঢাকা, বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ৪ বৈশাখ ১৪৩১ আপডেট : ৪৩ মিনিট আগে
শিরোনাম

উৎসবে হোয়াইট ফরেস্ট কেক

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ১১ সেপ্টেম্বর ২০১৮, ১৪:৩৩  
আপডেট :
 ১১ সেপ্টেম্বর ২০১৮, ১৫:০২

উৎসবে হোয়াইট ফরেস্ট কেক

ব্লাক ফরেস্ট কেকের সাথে আমরা সবাই পরিচিত। কিন্তু হোয়াইট ক্রিম ও ভ্যানিলা দিয়ে তৈরি হোয়াইট ফরেস্ট কেকও যেকোন উৎসবে চাইলে বানাতে পারেন।

কেকের বেইস তৈরি

উপকরণ: ডিম ৫ টি (ঠাণ্ডা অবস্থায় কুসুম ও সাদা আলাদা করে নিন), ১ কাপ কেক ফ্লাওয়ার ( ১ কাপ কেক ফ্লাওয়ার = ২ টেবিল চামচ কর্নফ্লাওয়ার + ১ কাপ থেকে ২ টেবিল চামচ কম ময়দা), ১/২কাপ চিনি + ১/৪কাপ চিনি, ১/২ চা চামচ বেকিং পাউডার (না দিলেও হবে), ১/৪ চা চামচ লবণ, ২ চা চামচ ভ্যানিলা এসেন্স, ২ টেবিল চামচ গলানো মাখন, ২ টেবিল চামচ দুধ, ১ চা চামচ লেবুর রস।

প্রণালি: ৯ ইঞ্চি বেকিং প্যান ওভেন ১৭০সে ডিগ্রীতে প্রিহিট করে নিতে হবে। কেক প্যানে বাটার মাখিয়ে ময়দা ছিটিয়ে গ্রিজ করে নিতে হবে।

ডিমের সাদা অংশে হাই স্পিডে ভাল মত ১/২ কাপ চিনি দিয়ে বিট করতে হবে ২ মিনিট। এখন লেবুর রস দিয়ে বিট করুন আরো কয়েক মিনিট। ভাল ভাবে ফোম হয়ে আসলে বিট করা বন্ধ করতে হবে।

গোলানো মাখনের সাথে ১/৪ কাপ চিনি ও দুধ মিশিয়ে নিন। এবার ডিমের কুসুম ও ভ্যানিলা দিয়ে অল্প ফেটে আবার মেশান।

আলাদা বাটিতে কেক ফ্লাওয়ারের সাথে লবণ, বেকিং পাউডার ভাল মত মিশিয়ে নিতে হবে। এখন এটি ডিমের কুসুমের আগের মিশ্রণের সাথে ভাল মত মিশিয়ে নিতে হবে।

এরপর ময়দার মিশ্রণে ডিমের ফোম অল্প অল্প করে (৩ বারে) স্পাটুলা দিয়ে ভাল মত ফোল্ডিং করে করে মেশাতে হবে।

মনে রাখতে হবে ডিমের সাদা ফোম মিশানোর সময় বেশি জোরে হুইস্ক করলে ফোম থেকে বাতাস বের হয়ে যাবে। ততে কেক শক্ত হয়ে যাবে।

এরপর বেকিং প্যানে কেক এর মিশ্রণ ঢেলে চামচ দিয়ে সমান করে ৩০ মিনিট বেক করে নিন। টুথপিক দিয়ে চেক করে নামিয়ে নিতে হবে। কেক বেকিং প্যানেই ঠাণ্ডা করে নিন।

হুইপড ক্রিম তৈরি উপকরণ: হেভি ক্রিম ২ কাপ, ভ্যানিলা এসেন্স ১ চা চামচ, চিনি ২ টেবিল চামচ।

প্রণালি: হেভি ক্রিমের সাথে চিনি মিশিয়ে ভাল মত বিট করতে হবে যতক্ষণ না পর্যন্ত স্টিফ পিক হয় (৫ মিনিট)।

চুড়ার মত হয়ে আসলে কম স্পিডে বিট করে ফ্রিজে রেখে দিতে হবে। অথবা ক্রিম এর প্যাকেটের নির্দেশ মত বানাতে হবে।

অন্য উপায়: হুইপড ক্রিম পাউডার ২ প্যাকেট ( ক্রিম এর প্যাকেটের নির্দেশ মত বানাতে হবে), ঠাণ্ডা দুধ (১ কাপ ও আরো ১ টেবিল চামচ), ভ্যানিলা এসেন্স ১ চা চামচ।

প্রণালি: ১ কাপ থেকে একটু কম খুব ঠাণ্ডা দুধ নিয়ে হুইপড ক্রিম পাউডার এর সাথে মিশিয়ে ভাল মত বিট করতে হবে যতক্ষণ না পর্যন্ত স্টিফ পিক হয় (৫ মিনিট)। চুড়ার মত হয়ে আসলে কম স্পিডে বিট করে ফ্রিজে রেখে দিতে হবে। অথবা ক্রিম এর প্যাকেটের নির্দেশ মত বানাতে হবে।

হোয়াইট ফরেস্ট কেক তৈরি উপকরণ: চেরি জ্যাম বা চেরি সস ১ কাপ (১কাপ চেরি ও ১/৪ কাপ চিনি জ্বাল করে ঘন করলেই হবে বা স্ট্রবেরী সসেও হবে), চকলেট শেভিংস পরিমান মত, চিনির সিরাপ বা ফলের জুস বা স্প্রাইট ১ কাপ(কেক ময়েস্ট করার জন্য)।

প্রণালি: কেক সাবধানে ৩ টি লেয়ারে কেটে নিতে হবে। একটি কেকের লেয়ার নিয়ে তাতে সিরাপ ব্রাশ করে দিন। তার উপর ১/৪কাপ চেরির সস ঢেলে মিশিয়ে দিন।

এখন এর উপর ১ কাপ ক্রিম মিশিয়ে দিতে হবে। এবার অন্য একটি কেকের লেয়ারও এভাবে তৈরি করে প্রথম লেয়ারের উপর বসিয়ে দিন।

এখন শেষ লেয়ার সিরাপ দিয়ে চারিপাশে ক্রিম দিয়ে ঢেকে ফ্রিজে রাখুন। ঠাণ্ডা হলে উপরে চকলেট শেভিংস ও চেরি বা ফ্রুটস বা ক্রিম দিয়ে সাজিয়ে নিন।

আরএ/

  • সর্বশেষ
  • পঠিত