ঢাকা, বৃহস্পতিবার, ১৮ অক্টোবর ২০১৮, ৩ কার্তিক ১৪২৫ অাপডেট : ১২ মিনিট আগে English

প্রকাশ : ২২ সেপ্টেম্বর ২০১৮, ১০:২৮

প্রিন্ট

চন্দনের ৫ প্যাকেই উজ্জ্বল ত্বক

চন্দনের ৫ প্যাকেই উজ্জ্বল ত্বক
জার্নাল ডেস্ক

রূপচর্চায় চন্দন কাঠের ব্যবহার হাজার বছর ধরে চলে আসছে। ত্বকের উজ্জ্বলতা বাড়ানোর পাশাপাশি আরো নানা ধরণের কাজ করে চন্দন।

চন্দন, দুধের প্যাক: পাউডার দুধ নিয়ে তাতে কয়েক ফোঁটা চন্দনের তেল ও পরিমাণমত গোলাপ জল মিশিয়ে পেস্ট তৈরি করুন। এবারে প্যাক-টি মুখে, গলায় ও ঘাড়ে লাগিয়ে রাখুন ২০-২৫ মিনিট। তারপর ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন ও ময়েশ্চারাইজার লাগিয়ে নিন। এটি শুষ্ক ত্বকের জন্য উপকারী। ভাল ফলাফল পেতে সপ্তাহে তিন বার ব্যবহার করুন।

চন্দন, নারকেল এবং বাদাম তেলের প্যাক: চন্দনের গুঁড়ার সাথে কয়েক ফোঁটা নারকেল ও বাদাম তেল দিয়ে এর সাথে গোলাপ জল মিশিয়ে নিন। পেস্টটি মুখে লাগিয়ে ১৫-২০ মিনিটের জন্য অপেক্ষা করুন। শুকিয়ে গেলে পানি দিয়ে ধুয়ে ফেলুন। এই প্যাক-টি তৈলাক্ত ত্বকের জন্য খুব উপকারী কারণ এটি ত্বকের অতিরিক্ত তেল শুষে নেয়। ভাল ফল পেতে সপ্তাহে ২ বার ব্যবহার করুন।

চন্দন, টমেটোর রস এবং মুলতানি মাটির প্যাক: চন্দন পাউডারের সাথে টমেটোর রস এবং মুলতানি মাটি ভাল ভাবে মিশিয়ে অল্প অল্প করে গোলাপ জল যোগ করে পেস্ট বানিয়ে নিন। এবারে মুখে লাগিয়ে রাখুন প্রায় ৩০ মিনিট। শুকিয়ে গেলে ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। এই প্যাক-টি ত্বকের অতিরিক্ত তেল শুষে নেয় এবং ভেতর থেকে ত্বকের ময়লা দূর করে ত্বককে খুব অল্প সময়ে উজ্জ্বল করে তোলে। তৈলাক্ত ত্বকের জন্য এই প্যাক-টি বিশেষ উপকারী।

চন্দন ও কমলার খোসার প্যাক: চন্দন পাউডার, কমলার খোসার পাউডার ও গোলাপ জল একসাথে মিশিয়ে প্যাকটি মুখে লাগিয়ে ১৫-২০ মিনিট পর হালকা গরম পানি দিয়ে ধুয়ে নিন এবং ময়েশ্চারাইজার লাগিয়ে নিন। এই প্যাক-টি ত্বকের অতিরিক্ত তেল দূর করে এবং ত্বককে মসৃণ করে তোলে অল্প কয়েকদিনেই।

চন্দন, লেবু এবং মুলতানি মাটির প্যাক: মুলতানি মাটি এবং চন্দন পাউডারে লেবুর রস ও গোলাপ জল দিন। তারপর পেস্ট তৈরি করে মুখে রাখুন ২০-৩০ মিনিট। ভাল মতো শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন। এটি ত্বকের উজ্জ্বলতা বাড়িয়ে তোলে। প্যাক-টি প্রতিদিন ব্যবহার করতে পারেন। এটি সব ধরনের ত্বকের জন্য উপযোগী।

আরএ/

  • সর্বশেষ
  • পঠিত
  • অালোচিত