ঢাকা, বুধবার, ১৭ অক্টোবর ২০১৮, ২ কার্তিক ১৪২৫ অাপডেট : ২ মিনিট আগে English

প্রকাশ : ২৩ সেপ্টেম্বর ২০১৮, ১৪:০৮

প্রিন্ট

কোমল পানীয় অন্য যে কাজ করে

কোমল পানীয় অন্য যে কাজ করে
জার্নাল ডেস্ক

ভারী কিছু খাওয়ার পর ঠাণ্ডা পানীয় পছন্দ অনেকেরই। তবে খাওয়ার জন্যই নয়। সাংসারিক নানা কাজে এই পানীয় সহজেই ব্যবহার করা যায়। জেনে নিন কী কী কাজ করতে পারবেন।

রান্না করতে গিয়ে যদি কোনো ভাবে পাত্র পুড়ে যায় তবে চিন্তা নেই। এর জন্য শুধু লাগবে কালো কোমল পানীয়। কালো রঙের যে কোনো ঠাণ্ডা পানীয় ঢালুন পুড়ে যাওয়া পাত্রে। এরপর কিছুক্ষণ রাখুন। এবার ঘষা দিলেই উঠে যাবে পোড়া দাগ। ঠাণ্ডা পানীয়র অ্যাসিডিক উপাদান এই দাগ তুলতে সাহায্য করে।

ছবিতে অতীতের এফেক্ট আনতে ব্যবহার করুন ঠাণ্ডা পানীয়। এর জন্য একটি পাত্রে পানীয় রেখে তাতে ডুবিয়ে দিন নির্দিষ্ট ছবিকে। তারপর শুকিয়ে নিন সেই ছবি। এতে ছবিতে সেই এফেক্ট পাবেন।

কোনো ভাবে জামাকাপড়ে কলমের দাগ পড়েছে? এই কালি তোলার সহজ উপায় কোমল পানীয়। দাগ পড়ে যাওয়া জায়গায় ঠাণ্ডা পানীয় ঢেলে ঘষে নিয়ে ডিটারজেন্ট পাউডারে ধুয়ে ফেললেই দাগ উধাও হয়ে যাবে।

বাড়িতেই বার্বিকিউ সস বানিয়ে ফেলতে পারেন। এক ক্যান ঠাণ্ডা পানীয়র সঙ্গে মিশিয়ে দিন টমেটো সস ও টাডা। এতেই তৈরি আপনার বার্বিকিউ সস।

বাগানে সার হিসাবে ব্যবহার করুন ঠাণ্ডা পানীয়। মাটির পিএইচ মাত্রা কমিয়ে গাছের বৃদ্ধিতে সাহায্য করে এই পানীয়। বিশেষ করে দানাশস্য উৎপাদনের ক্ষেত্রে এই পদ্ধতি খুবই কার্যকর।

এমন কি চুলের যত্নেও ব্যবহার করতে পারেন এই পানীয়। কোমল পানীয়র ফসফরিক অ্যাসিড চুলের জট ছাড়াতে কাজ করে। তার সাথে চুলের ভলিউম আনে। এছাড়া কন্ডিশনারের সাথে মিশিয়েও লাগাতে পারেন।

বেসিন ও কমোড পরিষ্কার করতেও ব্যবহার করুন এই পানীয়। অল্প পানীয় কমোডে ঢেলে ব্রাশ দিয়ে ঘষে পানি ঢেলে দিলেই ঝকঝকে হয়ে উঠবে কমোড বা বেসিন।

আরএ/

  • সর্বশেষ
  • পঠিত
  • অালোচিত