ঢাকা, বৃহস্পতিবার, ১৮ অক্টোবর ২০১৮, ৩ কার্তিক ১৪২৫ অাপডেট : ২৪ মিনিট আগে English

প্রকাশ : ১০ অক্টোবর ২০১৮, ১৬:১৬

প্রিন্ট

মাইক্রোওয়েভে ১৫ মিনিটে খাসির রেজালা

মাইক্রোওয়েভে ১৫ মিনিটে খাসির রেজালা
জার্নাল ডেস্ক

কর্মব্যস্ততার জন্য অনেক খাবারই রান্না করা হয় না। বিশেষ করে মেহমান দাওয়াত করে ভারী রান্নাগুলো নিয়ে অনেকেই সমস্যায় পড়েন। তাই অল্প সময়ে কীভাবে মাইক্রোওয়েভে খাসির রেজালা রান্না করবেন জেনে নিন।

উপকরণঃ খাসির মাংস (হাড়ছাড়া) ৫০০ গ্রাম, পেঁয়াজ কুঁচি ২ টেবিল চামচ, আদা বাটা ১ চা চামচ, তেল ২ টেবিল চামচ, ঘি ১ চা চামচ, পেঁয়াজ বেরেস্তা ১ টেবিল চামচ, ক্রিম ২ টেবিল চামচ, রসুন বাটা ১/২ চা চামচ, কাঠবাদাম বাটা ১/২ চা চামচ, পোস্তদানা বাটা ১/২ চা চামচ, জিরার গুঁড়া ১/২ চা চামচ, কাঁচামরিচ ২-৩ টি, টকদই ১/২ কাপ, লবণ ১/২ চা চামচ, আস্ত এলাচ, দারুচিনি, লবঙ্গ, তেজপাতা ১টি করে, জাফরান সামান্য, গোলাপজল ১ চা চামচ।

প্রণালিঃ খাসির মাংস ২ ইঞ্চি লম্বা ও পাতলা করে কেটে ধুয়ে পানি ঝরিয়ে নিন। এবার টকদই মাখিয়ে ১ ঘণ্টা ঢেকে ম্যারিনেট করুন। একটা ওভেনপ্রুফ ডিশে তেল দিয়ে পেঁয়াজ কুঁচি, আদা, রসুন, কাঠবাদাম, পোস্তদানা বাটা, ধনে, জিরা ও গরম মসলা গুঁড়া, আস্ত এলাচ, দারুচিনি, লবঙ্গ, তেজপাতা ও ২ টেবিল চামচ পানি মিশিয়ে ডিশের ঢাকনা খুলে ওভেনে রাখুন।

মাইক্রো পাওয়ার হাই সেট করে ২ মিনিট ওভেনে মসলা ভুনে নিন। ২ মিনিট পর ডিশ বের করে টকদই মেশানো মাংস মসলার সঙ্গে মিশিয়ে নিন।

এবার ডিশের ঢাকনা বন্ধ করে ৮ মিনিট ঢেকে রান্না করুন। ওভেন বন্ধ করে ৩ মিনিট রাখুন। এরপর ওভেন থেকে বের করে ক্রিম মিশিয়ে ৫ মিনিট ডিশের ঢাকনা বন্ধ করে রাখুন। খাবার সময়ে গরম গরম পরিবেশন করুন।

আরএ/

  • সর্বশেষ
  • পঠিত
  • অালোচিত