ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩ ঘন্টা আগে
শিরোনাম

কেমন হবে পূজার মেকআপ

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ১৬ অক্টোবর ২০১৮, ১৫:৫৮  
আপডেট :
 ১৬ অক্টোবর ২০১৮, ১৬:১৪

কেমন হবে পূজার মেকআপ

দুর্গাপূজার আনন্দই হলো মণ্ডপে ঘুরে বেরানো আর মন মত সাজা। পূজার সাজ কিন্তু অন্য যেকোন সাজের থেকে একেবারেই ভিন্ন। সপ্তমী থেকে দশমীর মেকআপ কেমন হবে তার একটা ধারণা নিয়ে নেই।

সপ্তমীর মেকআপঃ

সপ্তমীর দিনে মেকআপ ভারী না রেখে সাজে স্নিগ্ধতা রাখলেই দেখতে ভাল লাগবে। প্রথমে ফেইস ওয়াশ দিয়ে মুখ ধুয়ে স্ক্রাবিং করে একটা ফেইস মাস্ক লাগিয়ে নিতে পারেন। এরপরে, ময়েশ্চারাইজার এবং সানস্ক্রিন তো অবশ্যই ব্যবহার করতে হবে।

মেকআপের শুরুতে প্রাইমার লাগিয়ে নিন। স্নিগ্ধ সাজের জন্য বেইজে দিন বিবি ক্রিম। ফেইস হাইলাইট করতে এবং দাগ ঢাকতে কন্সিলার লাগাতে পারেন। এরপর পুরো ফেইস সেট করতে ব্যবহার করুন লুজ পাউডার।

ভারী চোখের সাজ রেখে দিন অষ্টমী থেকে দশমীর জন্য। সপ্তমীতে হালকা গোল্ডেন, শ্যাম্পেইন, রোজগোল্ড কালার-গুলো আইশ্যাডো হিসেবে লাগাতে পারেন। তবে আইলাইনার এবং মাশকারা অবশ্যই ব্যবহার করবেন।

স্নিগ্ধ লুক-এর জন্য সপ্তমীতে ন্যুড, ব্রাউন, অরেঞ্জ, পিংক, ব্রাউনিশ পিংক ইত্যাদি কালারের লিপস্টিক বেশ ভাল লাগবে। শেষে মেকআপ সেটিং স্প্রে দিয়ে মেকআপ সেট করে নিন।

অষ্টমী থেকে দশমীর মেকআপঃ অষ্টমী থেকে দশমীতে সাজ হবে ভারী। প্রথমেই প্রাইমার লাগিয়ে ফুল কভারেজ ফাউন্ডেশন বিউটি স্পঞ্জ এর সাহায্যে মিশিয়ে নিন।

ব্রাইট দেখানোর জন্যে স্কিন থেকে ২-৩ শেইড লাইট একটা কন্সিলার নিয়ে আপনার চোখের নিচে, কপালে, নাকের উপরে, থুঁতনিতে, কন্ট্যুরিং লাইনের নিচের দিকে লাগিয়ে নিন। বিউটি স্পঞ্জের সাহায্যে ব্লেন্ড করে নিন। এবার পুরো মুখে লুজ পাউডার দিয়ে দিন।

মুখ চিকন দেখানোর জন্য কন্ট্যুরিং করে নিন। মুখে একটু কালার যোগ করতে ব্লাশ হিসেবে ব্যবহার করতে পারেন পিংক, কোরাল, অরেঞ্জ, ব্রাউন, পিচ ইত্যাদি রং।

হাইলাইটার বেশ জমকালো লুক আনতে সাহায্য করবে। হাইলাইটার ব্রাশ দিয়ে চিক বোন-এ, কপালে, আইব্রো বোন-এ, আইব্রো-এর উপরের দিকে, নাকের উপরে, থুঁতনিতে এবং ঠোঁটের উপরে লাগিয়ে নিন।

আই মেকআপের আগে আইব্রো একটু এঁকে নিন। আই মেকআপ হিসেবে আপনি গ্লিটারি আই মেকআপ, স্মোকি, গ্লিটার কাট ক্রিজ, হেলো স্মোকি আই, স্পটলাইট আই মেকআপ ইত্যাদি ব্যবহার করতে পারেন।

আইশ্যাডো হিসেবে বেছে নিন বাদামি, লাল, নীল, সবুজ, গোলাপী, সোনালি, পিচ, বেগুনি, সিলভার, কপার, কালো ইত্যাদি কালার।

পূজার লুক আনতে আইলাইনার, মাশকারা, মোটা করে কাজল লাগিয়ে নিন। চাইলে লেন্স এবং ফলস আইল্যাশও পড়তে পারেন।

পূজায় লাল রঙ বেশি প্রাধান্য পায়। লিপস্টিক হিসেবে পড়তে পারেন লাল, ব্রাউন, ম্যাজেন্টা, পার্পল, বারগেন্ডি, ন্যুড, পিংকিস ব্রাউন, পিচ ইত্যাদি কালার।

এছাড়াও পূজার সাজ কপালে টিপ ছাড়া কি হয়। সবশেষে দীর্ঘস্থায়ী মেকআপের জন্য মেকআপ সেটিং স্প্রে ব্যবহার করুন।

আরএ/

  • সর্বশেষ
  • পঠিত