ঢাকা, মঙ্গলবার, ১৩ নভেম্বর ২০১৮, ২৯ কার্তিক ১৪২৫ অাপডেট : ১৩ মিনিট আগে English

প্রকাশ : ১৭ অক্টোবর ২০১৮, ১২:৪০

প্রিন্ট

ক্রিমে ভরা মাশরুম পাস্তা

ক্রিমে ভরা মাশরুম পাস্তা
জার্নাল ডেস্ক

ব্যস্ততার সাথে তাল মিলিয়ে আমরা যারা পরিবারের জন্য বিশেষ কিছু রান্না করার সুযোগ পাইনা। অল্প সময়ে ও সহজেই তারা তৈরি করতে পারেন ক্রিমি মাশরুম পাস্তা।

উপকরণঃ দুধ ১ লিটার, মোজারেলা চিজ ২৫০ গ্রাম, ময়দা ১/৪ কাপ, মাখন ২৫০ গ্রাম, পাস্তা ১ প্যাকেট, মাশরুম ১ টিন, পেয়াজ বড় সাইজের ১ টি, পেয়াজ কুঁচি ১টি, গোল মরিচ ২ টেবিল চামচ, রসুন কুঁচি ২ টেবিল চামচ, লবণ পরিমান মত, তেজপাতা ২ টি, এলাচ ৪টি।

প্রণালিঃ প্রথমে মাশরুমগুলো ধুয়ে কেটে নিতে হবে। একটি প্যানে ৫০ গ্রাম পরিমান বাটার দিয়ে তাতে কুঁচি করা পেয়াজ ভেঁজে নিতে হবে। খেয়াল রাখতে হবে মাখন যেন পুড়ে না যায়। প্যান বেশি গরম হতে দেয়া যাবে না।

তারপর তাতে রসুন কুঁচি দিয়ে কিছুক্ষন রান্না করে মাশরুম দিয়ে দিতে হবে। মাশরুম রান্না হয়ে গেলে আলাদা করে রাখুন। ফুটন্ত পানিতে ২ চামচ লবণ দিন এবং পাস্তা সিদ্ধ করুন। সিদ্ধ হয়ে গেলে নামিয়ে ঠাণ্ডা করে নিন।

এবার আরেকটি পাত্রে দুধ ঢেলে গরম হতে দিন। কিছুক্ষন পর তাতে তেজপাতা, পিয়াজ, লবণ, এলাচ, কিছুটা গোল মরিচ দিন।

দুধ ফুটতে শুরু করলে তাতে অল্প মাখন দিন। দুধের ঘনত্ব বেড়ে গেলে নামিয়ে ফেলুন। দুধ ছেঁকে তা থেকে অন্যান্য উপকরণ গুলো আলাদা করে ফেলুন।

এখন অন্য একটি প্যানে মাখন গরম করুন। মাখন গরম হয়ে এলে তাতে পেঁয়াজ কুঁচি, রসুন কুঁচি ভেজে নিন। হালকা ভাজা হয়ে গেলে দুধটুকু ঢেলে কিছুটা গরম হয়ে আসলে তাতে অল্প করে ময়দা দিয়ে নাড়তে থাকুন।

নাড়া বন্ধ করলে ময়দা জমাট বেঁধে যাবে। ময়দা ভাল করে মিশে গেলে ঘন পেস্ট এর মত তৈরি হবে।তারপর বাকি গোল মরিচ, লবণ দিয়ে আরো কিছুক্ষন নাড়ুন।

এবার সবটুকু চিজ দুধের মিশ্রণে দিয়ে চিজ গলে না যাওয়া পর্যন্ত নাড়ুন। তৈরি হয়ে গেল হোয়াইট সস।

এবার ধুয়ে রাখা মাশরুমগুলো দিয়ে দিন। তারপর পাস্তা ও ঢেলে দিন হোয়াইট সসে। কিছুক্ষণ রান্না করুন। গরম গরম পরিবেশন করুন। গার্নিশ এর জন্য পুদিনা পাতা কুঁচি করে উপরে ছড়িয়ে দিন।

আরএ/

  • সর্বশেষ
  • পঠিত
  • অালোচিত