ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ২ ঘন্টা আগে
শিরোনাম

ওয়্যাক্সিং নাকি শেভিং কোনটি করবেন?

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ২৩ অক্টোবর ২০১৮, ১১:৫৪  
আপডেট :
 ২৩ অক্টোবর ২০১৮, ১২:১৬

ওয়্যাক্সিং নাকি শেভিং কোনটি করবেন?

ত্বক পরিষ্কার করতে অনেকের ওয়্যাক্সিং করেন। আবার অনেকে করেন শেভিং। কিন্তু ত্বকের জন্য কোনটি ভাল? দুইটিরই খারাপ ও ভাল দিক রয়েছে। আপনার ত্বক ও লোমের ধরন বুঝে উপায় বেছে নিতে হবে।

যদি আপনার ত্বক খুব সেনসেটিভ হয়, তাহলে রেজর ব্যবহার করতে পারেন। কারণ এক্ষেত্রে ত্বকের ক্ষতি হওয়ার সম্ভাবনা কম থাকে। তবে আপনাকে আরো কিছু বিষয় দেখেই সিধান্ত নিতে হবে।

শেভিংয়ের সুবিধা: এতে ব্যথা কম হয়। দুই ভাবে শেভিং করা যেতে পারে। সাধারণ রেজার দিয়ে আর ইলেকট্রিক রেজার দিয়ে। ওয়্যাক্সিংয়ের থেকে এতে খরচ কম হয়।

শেভিংয়ের অসুবিধা: এতে কিন্তু আপনার ত্বক শুষ্ক হয়ে যাওয়ার সম্ভাবনা আছে। মাঝে মাঝে চুলকানিও দেখা দিতে পারে। তাই চেষ্টা করুন কম শেভিং করতে। শেভিং কিন্তু লোমের বৃদ্ধির উপরেও প্রভাব ফেলতে পারে। এছাড়া ত্বকে কালো দাগ হয়ে যাওয়ার সম্ভাবনাও থাকে। বারবার শেভিং করলে ত্বক খসখসে হয়ে যায়। সেই সঙ্গে লোম মোটা হতে থাকে।

টিপস: যদি রেজার ব্যবহার করতেই হয়, তাহলে এর পরেই ময়শ্চারাইজার ব্যবহার করুন।

ওয়্যাক্সিংয়ের সুবিধা: ওয়্যাক্সিং করলে গোড়া থেকে লোম উঠে আসে। ফলে কয়েক সপ্তাহ ত্বক থাকে লোমহীন। এছাড়া ত্বককে নরম রাখতেও সাহায্যে করে ওয়্যাক্সিং। এটি সম্পূর্ণ প্রাকৃতিক। ফলে ত্বকে ক্ষতির কোনো সম্ভাবনাই নেই।

ওয়্যাক্সিংয়ের অসুবিধা: এতে অনেক ব্যথা লাগে। বারবার ওয়্যাক্সিং করলে ত্বকের নমনীয়তা কমে যেতে পারে ও ব়্যাশ দেখা দেয়। ত্বক অতিরিক্ত সেনসেটিভ হলে পুড়ে যাওয়ার সম্ভাবনাও থাকে। তবে লোম খুব হালকা হলে ওয়্যাক্সিং বিশেষ সাহায্য করতে পারে না। সবসময় চেষ্টা করুন পার্লারে গিয়ে ওয়্যাক্সিং করার। বাজার চলতি ওয়্যাক্স স্ট্রিপস ব্যবহার করবেন না।

টিপস: ওয়্যাক্সিংযের পর বরফ বা কুলিং প্যাড ব্যবহার করুন। এটি ত্বকের জন্য উপকারি।

আরএ/

  • সর্বশেষ
  • পঠিত