ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ৪ মিনিট আগে
শিরোনাম

প্লাস্টিক ফেরত দিয়ে বিনামূল্যে ট্রেন-বাসে ভ্রমণ!

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ৩০ অক্টোবর ২০১৮, ১৫:৪৫  
আপডেট :
 ৩০ অক্টোবর ২০১৮, ১৫:৫৩

প্লাস্টিক ফেরত দিয়ে বিনামূল্যে ট্রেন-বাসে ভ্রমণ!

বর্তমানে প্লাস্টিকের ব্যবহার এত বেশি বেড়ে গেছে যে তা পরিবেশের জন্য ঝুঁকি কারণ হয়ে দাঁড়িয়েছে। কিন্তু প্লাস্টিকের পুনরায় ব্যবহার নিশ্চিত করার জন্য নানা দেশে মজার সব উদ্যোগ গ্রহণ করা হয়েছে।

এমনই একটি উদ্যোগ হচ্ছে প্লাস্টিক জমা দিয়ে ট্রেনে বা বাসে ভ্রমণের সুযোগ। এছাড়াও বিশ্বের কয়েকটি দেশে ভ্রমণ ছাড়া অন্য কিছু মজার উদ্যোগ নেয়া হয়েছে।

কোথাও কোথাও সিনেমা দেখার টিকেটও মিলছে। ওয়ার্ল্ড ইকনোমিক ফোরাম সম্প্রতি এমন একটি ভিডিও তৈরি করেছে, যা এরই মধ্যে ভাইরাল হয়ে গেছে সামাজিক যোগাযোগ মাধ্যমে।

ভিডিওটিতে কয়েকটি শহর বা দেশের কথা বলা হয়েছে। যার মধ্যে একটি দেশ হলো বেইজিং। সেখানে মেট্রো স্টেশনগুলোতে বিশেষ টিকেট কেনার মেশিন বসানো হয়েছে। সেখানে প্লাস্টিক বোতল দিলে পাওয়া যাবে টিকেট।

ইন্দোনেশিয়ার সুরাবায়াতেও প্লাস্টিক বোতল ফেরত দিলে যানবাহনে ভ্রমণের সুবিধা পাওয়া যায়। ইস্তাম্বুলে আরো পরিপাটি করে প্লাস্টিক ব্যবহার করা হচ্ছে। প্লাস্টিক বোতল ফেরত দিলে তাদের মেট্রো কার্ডে ক্রেডিট জমা হয়।

সেই ক্রেডিট দিয়ে শুধু মেট্রো নয়, তারা নানান রকমের যানবাহন ভ্রমণ করতে পারেন। এছাড়া সিডনিতে বসানো হয়েছে রিভার্স ভেনডিং মেশিন। সেখানে প্লাস্টিক বর্জ্য ফেরত দিলে যানবাহনই শুধু নয়, সিনেমার টিকেটও পাওয়া যায়।

এই ভিডিওটি ওয়ার্ল্ড ইকনোমিক ফোরাম তাদের ফেসবুক পেজে দিয়েছিল। যা শেয়ার হয়েছে ২ লাখ ৩৮ হাজারেরও বেশি।

আরএ/

  • সর্বশেষ
  • পঠিত