ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ২০ মিনিট আগে
শিরোনাম

ঘরেই তৈরি করতে চান মেক্সিকান টাকোস

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ০৫ নভেম্বর ২০১৮, ১৭:০৪

ঘরেই তৈরি করতে চান মেক্সিকান টাকোস

পৃথিবী জুড়ে মেক্সিকান খাবারের বেশ সুনাম রয়েছে। তবে এই খাবার খেতে আর যেতে হবে না মেক্সিকান রেস্টুরেন্টে। ঘরে তৈরি করে ফেলুন মেক্সিকান টাকোস।

ডো তৈরির উপকরণঃ

ময়দা ১ কাপ, কর্নফ্লাওয়ার ২ টেবিল চামচ, রান্নার তেল ১ টেবিল চামচ, ডিম ১টি, লবণ পরিমাণমতো, পানি পরিমাণমতো।

মুরগির মাংসের ফিলিং এর উপকরণঃ

মুরগির মাংস দেড় কাপ, রসুন ১ টেবিল চামচ, আদা ১ টেবিল চামচ, সয়া সস ১ টেবিল চামচ, মরিচের গুঁড়া ১ টেবিল চামচ, কালো গোল মরিচ ১ টেবিল চামচ, কর্নফ্লাওয়ার ১ টেবিল চামচ, রান্নার তেল ২ টেবিল চামচ, ক্যাপসিকাম আধা কাপ, টমেটো আধা কাপ, চিলি সস ১ টেবিল চামচ, টমেটো সস ১ টেবিল চামচ, চিনি ১ টেবিল চামচ, লবণ পরিমাণমতো।

প্রস্তুত প্রণালিঃ

প্রথমেই ডো তৈরির জন্য একটি বাটিতে এক কাপ পরিমাণ ময়দা নিয়ে নিতে কর্নফ্লাওয়ার, পরিমাণমতো লবণ ও রান্নার তেল দিয়ে মিশিয়ে নিন। এবার ভিন্ন বাটিতে ডিম ফেটে ময়দার বাটিতে অর্ধেকটা ঢেলে দিয়ে মিশিয়ে নিন।

এরপর অল্প অল্প স্বাভাবিক পানি দিয়ে হাতের সাহায্যে একটি ডো তৈরি করে নিন। ডো যেন খুব বেশি নরম বা শক্ত না হয়। এবার প্লাস্টিক র‍্যাপার দিয়ে আধা ঘণ্টা থেকে এক ঘণ্টা পর্যন্ত বাটির মুখ আটকে রাখুন।

ডোয়ের ফিলিং এর জন্য হাড় ছাড়া মুরগির মাংস লম্বা করে কেটে রসুন বাটা, সয়া সস, মরিচের গুঁড়া, গোল মরিচের গুঁড়া, আদা বাটা, কর্নফ্লাওয়ার ও পরিমাণমতো লবণ দিয়ে ফ্রিজের নরমাল অংশে মেরিনেট করুন।

মেরিনেট করে নেয়ার পর চুলায় একটি ফ্রাই প্যানে ২ টেবিল চামচ তেল দিয়ে মেরিনেট করা মুরগির মাংস লালচে করে ভাজুন। এবার এতে ক্যাপসিকাম ও টমেটো দিয়ে ১ থেকে ২ মিনিট ভাজুন। এখন লবণ, টমেটো সস, চিলি সস, চিনি দিয়ে ভেজে মিশিয়ে নিতে হবে।

এবার ডো থেকে ছোট অংশ নিয়ে টাকোস তৈরির জন্য রুটি বেলে নিন। তবে অবশ্যই কর্নফ্লাওয়ার ছিটিয়ে বেলুন। একটি কাটা চামচের সাহায্যে রুটিগুলো ছিদ্র ছিদ্র করুন যাতে রুটিগুলো ফুলে না ওঠে।

অল্প তেলে রুটিগুলো হালকা বাদামি করে ভেজে নিন। এখন একটি রুটি ভাজার সাথে সাথে বেলুন দিয়ে রুটির মাঝখানে চাপ দিতে তা টাকোজের আকার করে নিতে হবে।

এবার রুটির ভেতরে মেয়োনিজ মেখে লেটুস পাতা কুঁচি, বিভিন্ন ধরণের স্যালাদ এবং মাংসের ফিলিং দিয়ে গরম গরম পরিবেশন করুন মেক্সিকান সুস্বাদু টাকোস।

আরএ/

  • সর্বশেষ
  • পঠিত