ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ৭ মিনিট আগে
শিরোনাম

ঝামেলা ছাড়াই কাপড় হবে আরও সাদা

ঝামেলা ছাড়াই কাপড় হবে আরও সাদা

এক এক রং এক এক অর্থ প্রকাশ করে। তেমনি সাদা রংও পবিত্রতা, স্বর্গ, কোমল, স্বচ্ছতা, আত্মীক এবং পরিপূর্ণতার প্রতীক।

যখন এটি কাপড়ের রং সাদা হয় তখন এটি পরিচ্ছন্নতা এবং উজ্জ্বলতার প্রতীক। পশ্চিমা সংস্কৃতিতে বিয়ের কনের পোশাকের রং সাদা। আবার পূর্বের দেশগুলোতে শোকের প্রতীক হল সাদা। এছাড়া বিভিন্ন ধর্মে সাদা আভিজাত্যের প্রতীক। তাই সবাই সাদা কাপড়কে ঝকঝকে পরিষ্কার এবং নতুনের মতো রাখাতে চায়। কাপড়ের নতুনের মতো সাদা রংকে ধরে রাখতে কয়েকেটি সহজ পদ্ধতি আপনার কাপড়কে করবে দীর্ঘস্থায়ী এবং বাঁচাবে অর্থ।

চলুন জেনে নেওয়া যাক টিপসগুলো:

১. সাদা কাপড়কে যতটুকু সম্ভব উজ্জল রাখুন। সাদা রঙের কাপড় পরে কখনোই ঘুমোবেন না।

২. সাদা কাপড় সবসময় রোদে দিয়ে শুকাবেন। ওয়াশিং মেশিনের ড্রাইয়ারে কখনোই সাদা কাপড় শুকাবেন না।

৩. দুই লিটার পানিতে আধা কাপ বেকিং সোডা গুলিয়ে ধোয়ার পর সাদা কাপড় মিশ্রনটিতে ভিজিয়ে রাখতে হবে। এরপর কাপড়টি ধুয়ে ফেলতে হবে এবং রোদে শুকাতে হবে। বেকিং সোডার কারণে কাপড় আরও সাদা ও উজ্জর হয়।

৪. এস্পিরিন ট্যাবলেট ব্যথার ওষুধ হলেও এটি কাপড় পরিষ্কার করতেও ব্যবহার করা যায়। তিন লিটার পানিতে ১০টি এস্পিরিন ট্যাবলেট গুলিয়ে কিছুক্ষণ মিশ্রণটিতে সাদা কাপড় ভিজিয়ে রাখতে হবে। এরপর পানি দিয়ে কাপড় পরিষ্কার করে নিলেই হয়ে যাবে। তবে এই ক্ষেত্রে অবশ্যই সাদা এস্পিরিন ট্যাবলেট ব্যবহার করতে হবে।

৫. হাইড্রজেন পারঅক্সাইডও ব্যবহার করতে পারেন কাপড় ধোয়ার ক্ষেত্রে। চার লিটার পানিতে আধা কাপ অক্সিডাইজার মিশিয়ে মিশ্রণটিতে কাপড় ভিজিয়ে রেখে ধুয়ে ফেলতে হবে।

৬. প্রতিদিনের কাপড় ধোয়াতে এক টেবিল চামচ ভিনেগার দিতে পারেন। এটি কাপড়রের কোমলতাকে ধরে রাখে।

৭. দুই টেবিল চামচ লেবুর রস আপনার সাদা কাপড়কে করবে আরও উজ্জল।

৮. ডিটাজেন্ট ছাড়া অ্যামনিয়া দিয়েও ধুয়ে ফেলতে পারেন সাদা কাপড়।

সাদা কাপড়কে সাদা রাখার জন্য আপনাকে আর যুদ্ধ করতে হবে না। এই কয়েকটি সহজ প্রক্রিয়াই আপনার সাদা কাপড়কে রাখবে নতুনের মতো উজ্জল ও পরিষ্কার।

সূত্র: স্টেটসম্যান

/এসএআর/

  • সর্বশেষ
  • পঠিত