ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ২৪ মিনিট আগে
শিরোনাম

স্মার্টলুকের জন্য চাই নজরকাড়া বেল্ট

স্মার্টলুকের জন্য চাই নজরকাড়া বেল্ট

স্মার্টলুকের জন্য শুধু পোশাকই নয়, চাই ফ্যাশনেবল অনুষঙ্গ। ছেলেদের অত্যাবশ্যক একটি অনুষঙ্গ হচ্ছে বেল্ট। জিন্স কিংবা ফরমাল, যে কোনো প্যান্টের সঙ্গেই গুরুত্বপূর্ণ এই অনুষঙ্গটি স্টাইলিশ লুকের জন্যও জরুরি।

প্যান্টকে কোমরে আটকে রাখতেই বেল্টের ব্যবহার শুরু হলেও এখন এটি ফ্যাশন অনুষঙ্গও। এটি পোশাকের সৌন্দর্যও বাড়িয়ে দেয় বহুগুণ। যেহেতু বেল্টের অনেক ধরন রয়েছে, তাই এটি ব্যবহারে সতর্ক থাকতে হবে। Standard Single Belt সাধারণত ৩৪ ইঞ্চি হয়ে থাকে। এছাড়া ৩৬ ইঞ্চি বা তার বেশি করে নেয়া যায় কোমরের মাপ অনুযায়ী। বেল্ট কয়েক রকম হতে পারে:

❏ ফরমাল বেল্ট: সাধারণ ২ ইঞ্চি থেকে ২.৫ ইঞ্চি পর্যন্ত ফাইন লেদার হয়ে থাকে। তবে এখন কিছু কৃত্রিম ফোম কিম্বা চামড়ার বেল্টও পাওয়া যায়। রঙের ক্ষেত্রে কালো, বাদামি, কফি, চকলেট কালার কিম্বা এই রকম গারো রঙের হওয়া উচিত। যেহেতু ফরমাল লুক মানেই নিজেকে প্রকাশ করা একটু সুন্দরভাবে, তাই এক্ষেত্রে আপনার জুতার রঙ এবং বেল্টের রঙ একই হলে ভাল হয়। এক্ষেত্রে ধাতব বাকলসটি বেশি চকচকে না হওাই ভাল। আরেকটু ভাল হয় যদি বেল্টের রঙ ঘড়ির বেল্টের রঙের সাথেও মিলে যায় আর বাকলসটি মিলে যায় ঘড়ির ডায়াল এবং বেল্টের সাথে। একই সাথে টাই ক্লিপটিও হতে পারে একই ধাতব রঙের।

❏ ক্যাজুয়াল বেল্ট: ক্যাজুয়াল মানেই যে একেবারে যাচ্ছেতাই তা কিন্তু নয়। এতেও আপনার রুচির প্রকাশ ঘটবে। ক্যাজুয়াল বেল্টগুলো সাধারণত .৫ ইঞ্চি থেকে ১ ইঞ্চি চওড়া হয়। বাকলসটি ধাতব, একটু বড় চকচকে হতে পারে। আর বেল্ট হতে পারে চামড়া, ফাইবার, কাপড় দিয়ে তৈরি। একটু বেশি ডিজাইন থাকতে পারে এতে। রঙের ক্ষেত্রে আপনার জিন্স কিম্বা টিশার্টের কোন একটি কালার মিলিয়ে নিতেই পারেন। আর চাইলে কনভারস, স্নিকার বা জুতার রঙের সাথেও মিলাতে পারেন বেল্টটি। রঙ হতে পারে হাল্কা বাদামি, সাদা, কিম্বা যে কোন মানান্সই রঙ।

তবে ফরমাল এবং ক্যাজুয়াল এই দুই বিষয়ের বাইরেও কিছু বিষয় আছে যেগুলো জানা জরুরি। উপাদান এবং ফিনিশিংয়ের উপর ভিত্তি করেও বিভিন্ন রকমের বেল্ট হয়ে থাকে। এক ঝলক দেখে নেয়া যাক বেল্টের অন্যান্য বিষয়ের টুকিটাকি।

❏ নানা রকম বেল্ট: বাজারে রেক্সিন, লেদার এবং কাপড়ের বেল্টই বেশি দেখা যায়। উন্নত মানের বেল্টগুলো সাধারণত লেদারের হয়ে থাকে। রেক্সিনের চেয়ে লেদারের বেল্ট অনেক বেশি স্থায়ী হয়। তবে দুই প্রকার বেল্ট দেখতে প্রায় একই রকম। চামড়ার বেল্টগুলোর মধ্যে রয়েছে বেণি, সাইড বিট প্যাটার্ন, কালার ম্যাট বেল্ট, বিট সেট ইত্যাদি।

❏ এখন জনপ্রিয় যেমন বেল্ট: বর্তমানে তরুণদের কাছে ক্যাজুয়াল পোশাকের সঙ্গে পাথর বসানো বাকলেসের বেল্ট বেশ জনপ্রিয়। এ ছাড়া কাপড়ের বেল্টেরও চাহিদা রয়েছে। আর ফরমাল প্যান্টের সঙ্গে মানানসই চামড়ার বেল্ট বরাবরের মতো এখনো জনপ্রিয়।

❏ পোশাক বুঝে বেল্ট: যেমন খুশি তেমন বেল্ট পরলে শুধু দেখতেই খারাপ লাগবে না, নষ্ট হবে আপনার ব্যক্তিত্বও। তাই পোশাক বুঝে বেল্ট পরুন। ফরমাল ড্রেসের সঙ্গে বেছে নিন কম ডিজাইন করা বেল্ট। আর ক্যাজুয়াল পোশাকের সঙ্গে ভালো লাগবে মেটাল বেল্ট। কাপড়ের বেল্ট কালো, লাল, ছাই, সাদা বিভিন্ন রঙের পাওয়া যায়। এ ধরনের বেল্টগুলো জিন্সের সঙ্গেও বেশ মানায়। লেদারের বেল্ট কালো, চকোলেট, মেরুন ও বাদামি চার রঙের হয়। এ ধরনের বেল্ট ফরমাল পোশাকের সঙ্গে ভালো লাগে।

❏ জেনে রাখুন: বেল্টের শেষপ্রান্তে অনেক বেশি জায়গা প্যান্টের লুপে রাখা খুবই দৃষ্টিকটু, কোমরের মাপ কম হলে গোড়ার দিক থেকে কাটিয়ে নিন। যে ছিদ্রে পরবেন তার পর যেন একটার বেশি ছিদ্র বাইরের দিকে না থাকে। অর্থাৎ গোড়ার দিক থেকে এমনভাবে কাটিয়ে নিন যেন আপনি শেষ কিংবা শেষের আগের ছিদ্রে বেল্ট পরতে পারেন।

  • সর্বশেষ
  • পঠিত