ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ৭ মিনিট আগে
শিরোনাম

দেখে আসুন উল্টো ধারার জলপ্রপাত

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ২৬ সেপ্টেম্বর ২০১৮, ১৫:২৮

দেখে আসুন উল্টো ধারার জলপ্রপাত

ভ্রমণপাগল মানুষ সব সময়েই নতুন নতুন স্থানের খোঁজে থাকে। সময় পেলেই তারা ঘুরে আসেন সেখান থেকে। এমনই একটি স্থান মহারাষ্ট্রের ওয়েস্টার্ন ঘাট বা নানেঘাট। এখানের চমকই হলো এর জলপ্রপাত যার পানি পাহাড় থেকে নীচে পড়ে না।

অবাক হওয়ার মতো ব্যাপার হলেও এটাই বাস্তব! যার কারণ জলপ্রপাতের উল্টোদিকে কোন পাহাড় নেই। আর তাই বাতাসের বেগ জলপ্রপাতের ধারাকে ধাক্কা মেরে উপরের দিকে উঠিয়ে দেয়।

নানেঘাট এক সময় বাণিজ্য পথ ছিল বলে জানা যায়। মূলত ব্যবসায়ীদের থেকে টোল আদায় করা হতো এই পথে। ১৮২৮ সালে উইলিয়ম সাইকস নামে এক ইংরেজ এই অঞ্চলে ঘুরে বেড়াচ্ছিলেন। হঠাৎ করেই আবিষ্কার করেন একটি গুহা।

এখানে গেলেই গুহার দুই দিকের দেয়ালে ব্রাহ্মী লিপিতে খোদাই দেখতে পারবেন। এছাড়াও এই অঞ্চলে বেশ কিছু এমন গুহা রয়েছে যা ব্যবহার করত বৌদ্ধ সাধকরা। ওই লিপিতে উল্লেখ রয়েছে সাতবাহন বংশের রাজা, সাতকর্ণীর স্ত্রী নয়নিকার।

প্রকৃতির এই অদ্ভুতরূপ ও পাশাপাশি ইতিহাস দেখতে যে কারো ভাল লাগবে তা বলার প্রয়োজন রাখে না। নানেঘাটের ট্রেকিং রুটের প্রায় শুরু পর্যন্ত পৌঁছনো যায় গাড়িতেই। এমন কি ভারতের বেশ কিছু ট্রেকিং গ্রুপ আছে যারা এই পথে পর্যটকদের নিয়ে যায়।

আরএ/

  • সর্বশেষ
  • পঠিত