ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ২৬ মিনিট আগে
শিরোনাম

মিয়ানমারে ফের ১৪ দিনের রিমান্ডে রয়টার্সের দুই সাংবাদিক

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ২৭ ডিসেম্বর ২০১৭, ১৬:১৩

মিয়ানমারে ফের ১৪ দিনের রিমান্ডে রয়টার্সের দুই সাংবাদিক

মিয়ানমারে আটক হওয়া বার্তা সংস্থা রয়টার্সের দুই সাংবাদিককে আরও ১৪ দিনের রিমান্ড দিয়েছে দেশটির আদালত। বুধবার তাদের আদালতে তোলা হলে রিমান্ড মঞ্জুর করা হয় বলে জানায় রয়টার্স।

আটক করার পর এই প্রথমবারের মতো দুই সাংবাদিককে জনসমক্ষে আনলো মিয়ানমারের প্রশাসন। রাখাইন রাজ্যে রোহিঙ্গাদের উপর সেনাবাহিনীর নির্যাতন বিষয়ে তাদের কাছে বেশ কিছু প্রমাণ ছিল।

তাই তাদের 'অফিসিয়াল সিক্রেটস আইনে' গ্রেপ্তার করা হয়। দু’জনই মিয়ানমারের নাগরিক। গোপনীয়তা লঙ্ঘনের অভিযোগে ওই দুজনকে আটক করা হয়।

ইয়াংগুন শহরের উপকণ্ঠে পুলিশের নিমন্ত্রণে রাতের খাবার আয়োজন করে তাদের ডেকে নিয়ে তাদের আটক করা হয়। মিয়ানমারে গোপনীয়তা লঙ্ঘনের শাস্তি সর্বোচ্চ ১৪ বছরের কারাদণ্ড।

বুধবার আদালতে হাজির করা হলে ওই সাংবাদিকদের পরিবারের সদস্যরা তাদের জড়িয়ে ধরে কান্নায় ভেঙে পড়েন। আটকের পর পরিবারের সদস্যদের সঙ্গেও দেখা করতে দেয়নি মিয়ানমারের প্রশাসন।

আটককৃত সাংবাদিকদের একজন বলেন, অন্য সাংবাদিকদের সাবধানী হতে বলুন। এটা সত্যিই ভয়ঙ্কর অভিজ্ঞতা। আমরা কোনো ভুল করিনি। তাদের রিমান্ড মঞ্জুর করে আদালত বলছে এখনো তদন্ত শেষ হয়নি।

গোপনীয়তা লঙ্ঘনের অভিযোগে দু’জন পুলিশ কর্মকর্তাকেও আটক করা হয়েছিল। তবে তাদের আদালতে উপস্থাপন করা হয়নি। রয়টার্স বলছে, সংবাদ সংগ্রহের ক্ষেত্রে তাদের প্রতিনিধিরা কোনো ভুল করেননি।

এসএস

  • সর্বশেষ
  • পঠিত