ঢাকা, মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১ আপডেট : ৪ মিনিট আগে
শিরোনাম

কোটা বাতিল নয়, কোটা সংস্কার চাই

  মো. এবাদুর রহমান শামীম

প্রকাশ : ১১ এপ্রিল ২০১৮, ১৭:২০

কোটা বাতিল নয়, কোটা সংস্কার চাই

কোটা সংস্কার দাবিতে ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসসহ উত্তাল দেশের সব কলেজ-বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস। ক্রমান্বয়ে আন্দোলনের দাবানল গোটা দেশব্যাপী ছড়িয়ে পড়ছে। আন্দোলনে সাধারণ শিক্ষার্থীদের পাশাপাশি ছাত্রীদের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ আন্দোলনকে ভিন্ন মাত্রা দান করেছে। ছাত্র আন্দোলনের এমন উত্তাপ ৯০ দশকের পর আর দেখা যায়নি।

গত কয়েক মাস ধরে কলেজ-বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা সরকারি চাকুরিতে কোটা সংস্কারের জন্য আন্দোলন করে আসছে। শিক্ষার্থীদের এই ন্যায্য, যৌক্তিক ও সময়োপযোগী দাবির প্রতি মুক্তিযোদ্ধা, রাজনীতিবিদ, বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, প্রক্টর ও ভিসি, বিপিএসির সাবেক চেয়ারম্যান, সাবেক সচিবসহ সব মহলের অকুণ্ঠ সমর্থন অর্জন করতে সক্ষম হয়েছে।

বর্তমানে বিপিএসির অধীনে ১ম শ্রেণির সরকারি চাকুরির ক্ষেত্রে ৫৬ শতাংশ কোটা রয়েছে। তন্মধ্যে মুক্তিযোদ্ধা কোটা ৩০ শতাংশ, জেলা কোটা ১০ শতাংশ, নারী কোটা ১০ শতাংশ এবং ক্ষুদ্র নৃগোষ্ঠী কোটা ৫ শতাংশ। তবে এসব কোটায় যোগ্য প্রার্থী না পাওয়া গেলে ১ শতাংশ প্রতিবন্ধীদের জন্য বরাদ্দ রয়েছে। অর্থাৎ মেধার ভিত্তিতে চাকুরির সুযোগ রয়েছে মাত্র ৪৪ শতাংশ চাকুরিপ্রার্থীর। এর বাইরে অন্যান্য সরকারি ও আধা-সরকারি চাকুরিতেও কোটা ব্যবস্থা বিদ্যমান রয়েছে। ফলে সরকারি চাকুরিতে মেধার চেয়ে কোটার মূল্যায়ন বেশি হওয়ায় মেধাবী চাকরিপ্রার্থীদের একটি বড় অংশ কোটা ব্যবস্থার বলি হয়ে যোগ্যতা থাকা সত্ত্বেও কাঙ্ক্ষিত চাকুরি হতে বঞ্চিত হচ্ছেন। উচ্চ শিক্ষায় শিক্ষিতদের প্রায় অর্ধেক বেকারত্বের করাল গ্রাসে দুর্বিষহ জীবনযাপন করছেন। আর তাদের দীর্ঘদিনের লাঞ্ছনা-বঞ্চনার বহিঃপ্রকাশ এই কোটা সংস্কার আন্দোলন।

স্বাধীনতা উত্তর বাংলাদেশে একটা সময় পর্যন্ত মহান মুক্তিসংগ্রামে অংশগ্রহণকারী জাতির শ্রেষ্ঠ সন্তান মুক্তিযোদ্ধাদের সন্তান-সন্ততি ও নারীসহ পিছিয়ে পড়া জনগোষ্ঠীর জন্য চাকুরিতে কোটা পদ্ধতির প্রয়োজন ছিল। তবে একবিংশ শতাব্দীর অবাধ প্রতিযোগিতার যুগে যেখানে আর্থসামাজিক ক্ষেত্রে আমরা ঈর্ষণীয় সাফল্য অর্জন করেছি, সেখানে প্রচলিত কোটা ব্যবস্থার সংস্কার সময়ের দাবি বটে। পাশাপাশি রাষ্ট্রের প্রশাসন যন্ত্রসহ সরকারি কর্মকাণ্ডে দক্ষতা বাড়াতে মেধার প্রতি গুরুত্ব বাড়ানোর বিকল্প নেই। সংবিধানের ১৯ (১), ২৯ (১) ও ২৯ (২) অনুচ্ছেদে চাকুরির ক্ষেত্রে সব নাগরিকের সমান সুযোগের কথা বলা হলেও সংবিধানের ২৯(৩) অনুচ্ছেদে পিছিয়ে পড়া জনগোষ্ঠীকে রাষ্ট্র কাঠামোর মূলস্রোতে নিয়ে আসার জন্য কোটার রাখার বিষয়ে বলা হয়েছে।

বাস্তবিক অর্থে, ৩০ শতাংশ মুক্তিযোদ্ধা কোটার অপব্যবহার হচ্ছে সবচেয়ে বেশি। ভুয়া মুক্তিযোদ্ধা সার্টিফিকেট দিয়ে সচিব, উপসচিব ও বাংলাদেশ ব্যাংকের পরিচালক হওয়ার মতো ভুরি ভুরি প্রমাণ রয়েছে। সেই সুযোগে সময়ের সাথে পাল্লা দিয়ে ভুয়া মুক্তিযোদ্ধাদের সংখ্যাও বাড়ছে। ফলে প্রকৃত মুক্তিযোদ্ধার সন্তানরা এর সুফল ভোগ করছে না। এই অবস্থায় স্বাধীনতার ৪৭ বছর পর মুক্তিযোদ্ধার নাতি-নাতনির জন্য কোটা রাখার কোনো যৌক্তিকতা আছে বলে মনে হয় না। যেখানে এখনো মুক্তিযোদ্ধারা ভিক্ষা করে, জুতা সেলাই করে এবং অন্যের দয়াদাক্ষিণ্য নিয়ে দিনানিপাত করছে, যেখানে ৩০ শতাংশ মুক্তিযোদ্ধা কোটা রাখার কোনো দরকার নেই। বরং এসব হত দরিদ্র মুক্তিযোদ্ধাদের সম্পূর্ণ দায়িত্ব সরকারের নেওয়া উচিত। ভুয়া মুক্তিযোদ্ধাদের দৌরাত্ম কোটা সংস্কার আন্দোলনকে গণ-আন্দোলনে রূপ দেওয়ার পাশাপাশি সব মহলের সমর্থন লাভে সহায়তা করেছে। সবচেয়ে দুঃখের বিষয় হলো, মহান মুক্তিযুদ্ধে ৩০ লক্ষ শহীদ পরিবারকে রাষ্ট্রীয় সুযোগ-সুবিধা প্রদান ও স্বীকৃতির ক্ষেত্রে উপেক্ষা করা হয়েছে। এমনকি শহীদের কোনো তালিকাও করা হয়নি। আর শিক্ষাক্ষেত্রে আমাদের নারীদের অগ্রগতি অনেকক্ষেত্রে পুরুষের চেয়ে বেশি। চাকুরির লাভের ক্ষেত্রেও নারীর সক্ষমতা উল্লেখযোগ্য হারে বেড়েছে।

নারীরাও মনে করেন, নারী কোটা তাদের অগ্রগতিকে প্রশ্নবিদ্ধ করছে। এসব অবস্থার প্রেক্ষিতে বলা যায়, কোটা সংস্কারের জন্য আন্দোলনরত শিক্ষার্থীদের ৫ দফা দাবি যৌক্তিক ও সময়োপযোগী। এ আন্দোলন কোনোক্রমেই মুক্তিযুদ্ধের চেতনার পরিপন্থী নয়। বরং প্রকৃত মুক্তিযোদ্ধা ও তাদের সূর্য সন্তানরাও মনে করেন, প্রচলিত কোটা ব্যবস্থা তাদের জন্য অস্বস্তির কারণ হয়ে দাঁড়িয়েছে। জেলা কোটা বিলুপ্তির দাবি সে তো অনেক পুরনো কথা।

সাধারণ শিক্ষার্থীদের অহিংস আন্দোলন অনেকটা সহিংস আন্দোলনে রূপ নিতে শুরু করেছে। গত রোববার (৮ এপ্রিল) আন্দোলনকারীদের দিনভর শান্তিপূর্ণ কর্মসূচি রাতে হঠাৎ সহিংস হয়ে উঠে। এ সময় রাজধানীর শাহবাগ ও ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকায় অবস্থান নেয়া শিক্ষার্থীদের পুলিশ ও ছাত্রলীগ তুলে দিতে চাইলে দু’পক্ষের মধ্যে ব্যাপক সংঘর্ষ হয়। এতে শতাধিক শিক্ষার্থী আহত হন। কিছু বিক্ষুব্ধ শিক্ষার্থীরা এ সময় বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের ভবনে ভাংচুর করে এবং গাড়ি ও আসবাবপত্রে আগুন লাগিয়ে দেয়। পুলিশ এ ঘটনায় অনেককে আটক করেছে। মঙ্গলবার রাত্রে বেগম সুফিয়া কামাল হলের একছাত্রীর পায়ের রগ কেটে ফেলা হয়েছে মিডিয়ায় প্রকাশিত হয়েছে।

কোটা সংস্কারের দাবি জোরদার হয়ে ওঠার পরিপ্রেক্ষিতে সোমবার (৯ এপ্রিল) মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের আন্দোলনকারী শিক্ষার্থীদের প্রতিনিধিদের সাথে বৈঠক করেন। বৈঠকে পরীক্ষা-নিরীক্ষার পর আগামী ৭ মের মধ্যে কোটা পদ্ধতি সংস্কারের আশ্বাস দেন। এরই প্রেক্ষিতে আন্দোলনকারীরা ৭ মে পর্যন্ত আন্দোলন স্থগিত ঘোষণা করেন। কিন্তু সরকারের কয়েক মন্ত্রীর অপরিণামদর্শী মন্তব্যে শিক্ষার্থীরা আবারও আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছেন। ফলে গোটা পরিস্থিতি এখন নিয়ন্ত্রণের বাইরে চলে যাচ্ছে বলে সহজে অনুমেয়।

সাধারণ শিক্ষার্থীদের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণে বেড়ে উঠা তীব্র আন্দোলন সরকার বা কোনো দলের বিরুদ্ধে নয়। বিশেষকরে, আমাদের মহান মুক্তিযুদ্ধের চেতনার বিরুদ্ধে তো নয়ই। বঙ্গবন্ধু ও বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি অবিচল আস্থা এর প্রমাণ বহন করে। শিক্ষার্থীদের এই আন্দোলন চাকুরির ক্ষেত্রে বৈষম্য অবসান ও অধিকার আদায়ের প্রশ্নে ন্যায্যতার দাবিদার। সরকারের উচিত ছিল আন্দোলন দানা বেধে উঠার আগেই দেশের বিপুল সংখ্যক শিক্ষার্থীদের দাবি সহানুভূতি ও ন্যায্যতার ভিত্তিতে বিবেচনা করা। তদুপরি, তাদের ওপর লাঠি, কাঁদানে গ্যাস, জলকামান নিয়ে পুলিশের চড়াও হওয়া এবং ছাত্রলীগের নগ্ন হামলা নিন্দনীয় ও অনাকাঙ্ক্ষিত। একইভাবে নিন্দনীয় ও অনাকাঙ্ক্ষিত ঢাবি উপাচার্যের ভবনে ভাংচুরের ঘটনাও। আন্দোলনের নামে নৈরাজ্যের অপসংস্কৃতি যেমন বন্ধ হওয়া উচিত, ঠিক তেমন অযাচিতভাবে পুলিশের হামলা, মামলা ও গুলিবর্ষণের ঘটনা বন্ধ হওয়া উচিত। সমঝোতার মাধ্যমেই সার্বিক পরিস্থিতির সমাধা করা দরকার। তজ্জন্য সরকারকে এগিয়ে আসতে হবে এবং শিক্ষার্থীদের ধৈর্যের পরিচয় দিতে হবে। প্রয়োজনে সরকার কোটা সংস্কারে মুক্তিযোদ্ধা, শিক্ষাবিদ, রাজনীতিবিদ ও বিশেষজ্ঞদের মতামত নিতে পারে।

বাংলাদেশের আর্থসামাজিক প্রেক্ষাপট বিবেচনায় কোটা ব্যবস্থার প্রয়োজনীয়তা অস্বীকার করার কোনো সুযোগ নেই। মুক্তিযুদ্ধের চেতনা সমুন্নত, নারী, প্রতিবন্ধী ও দেশের পিছিয়ে পড়া অঞ্চলের বিশাল জনগোষ্ঠীকে এগিয়ে নিতে হলে কোটা ব্যবস্থার বিকল্প নেই। তবে বিপিএসির অধীনে ১ম ও দ্বিতীয় শ্রেণির চাকুরির ক্ষেত্রে সর্বোচ্ছ ১০ শতাংশ কোটা রাখা যেতে পারে। অন্যান্য সরকারি ও আধাসরকারি চাকুরিতে অন্তত ২০ শতাংশ কোটা রাখা দরকার।

মুক্তিযুদ্ধ বাঙালি জাতির শ্রেষ্ঠ অর্জন। আমাদের মহান মুক্তিযুদ্ধে যারা প্রাণ বিসর্জন দিয়েছেন, নির্যাতিত হয়েছেন, সম্ভ্রম হারিয়েছেন, ত্যাগ-তিতিক্ষা স্বীকার করেছেন এবং শ্বাপদসঙ্কুল পরিবেশে দেশপ্রেমের দীপশিখা প্রজ্বলিত রেখেছেন; তারা সর্বকালে, সর্বাবস্থায় জাতির শ্রেষ্ঠতর সন্তান। লাল সবুজের পতাকা যতদিন থাকবে, বাংলাদেশ নামক রাষ্ট্র পৃথিবীর মানচিত্রে যতদিন থাকবে; ততদিন তারা আমাদের অহংকার, গর্ব, চেতনা ও প্রেরণার বাতিঘর হয়ে হৃদয়ে বেঁচে থাকবেন। বিধায় মুক্তিযোদ্ধাদের মান-সম্মান অক্ষুণ্ণ রাখতে প্রচলিত কোটা ব্যবস্থার সংস্কার করা জরুরি মনেকরি। পরিশেষে, ড. মুহম্মদ জাফর ইকবাল স্যারের সাথে সুর মিলিয়ে বলবো, শিক্ষার্থীদের কোটা সংস্কার দাবি যৌক্তিক কোটা বাতিল নয়; কোটা সংস্কার চাই

এনএইচ

  • সর্বশেষ
  • পঠিত