ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৭ মিনিট আগে
শিরোনাম

একদিন অন্ধকার নেমে আসে

  অধ্যক্ষ মো. আব্দুল মতিন

প্রকাশ : ২৫ মে ২০১৮, ২২:৩৬

একদিন অন্ধকার নেমে আসে

লোকটির দিকে বারবার চেয়ে দেখি, তাঁর শরীরে দুটি পা নেই, হুইল চেয়ারে বসা,হাতে অস্ত্রের বদলে গুলতি। দখলকৃত জেনিন শহর থেকে 'গ্রেটরিটার্ণ মার্চ' নিয়ে এসেছেন; নাম ফাদি আবুসালাহ। কন্ঠে বাজছে, 'স্পর্ধাই জীবন; দাসত্ব প্রতিরোধই জীবন। কিসের মৃত্যু? কিসের ভয়? প্রতিটি ভোরইতো শুরু হয় মৃত্যুর আর্তনাদ নিয়ে! কেউ না থাকলে ও আমি প্রস্তুত। এ দেশ আমার, স্বাধীনতা আমার, দখলদারদের বিরুদ্ধে লড়ে যাওয়ার দায়িত্ব আমার, প্রয়োজনে মৃত্যু আলিঙন করা শুধুই আমার।' তার সাথে সহস্র জনতার মুক্তির মিছিল আছে ; দেশের জন্য বুলেটকে দান করার মতো সহস্র সাহসী বুক আছে।

জেইনা খোদার,কেট অ্যাডি,বারখা দত্তের যুদ্ধের প্রতিবেদন বুকে নিয়ে আমি নিশ্চুপ দাঁড়িয়ে থাকি। বলতে পারিনি, স্নাইপার মরণাস্ত্র নিয়ে সেজেছে দানবেরা;নিরস্ত্র হলেও বুলেটে প্রাণ নিবে কেড়ে ফিলিস্তিন দখলদার ইসরাইল।

হঠাৎ চোখে ভাসে, আকাশে কালো ধোঁয়ার ছায়। ঝড় নয়, কাল বৈশাখী নয়, দানবের কালো ছায়া মানুষের গ্রহের ফিলিস্তিনে। সেদিন কোন বৃষ্টি আসেনি, এসেছিল বৃষ্টির মতো প্রাণঘাতি বুলেট। প্রাণ দিলেন আবুসালাহ; প্রাণ দিলেন সহস্র মুক্তিকামী ফিলিস্তিনী।

বিবেকী প্রতিচিন্তার বন্দরে বোবা,কালা মানুষের বহর; পাশে শায়িত জাতিসংঘ।

এভাবে একদিন পৃথিবীতে অন্ধকার নেমে আসে; আর ভোর হয়না। চারিদিকে বিবর্ণ মানুষ, বিক্ষোভ করে পশু-পাখিরা। দেশের জন্য বিশ্বব্যাপী প্রাণ দেওয়া মানুষের আত্মার ব্যঙ্গ শুনে সবাই বলে উঠে, অন্যায় পৃথিবীর বাসিন্দা আমরা; এ পৃথিবীতে ভোরের আলো আশা করা ভুল।

  • সর্বশেষ
  • পঠিত