ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১ আপডেট : ৮ মিনিট আগে
শিরোনাম

দূরারোগ্য ক্যান্সার জয় করে ৮৫ বছর বয়সে ডবল এমএ

  কলকাতা প্রতিনিধি

প্রকাশ : ২৯ জুলাই ২০১৮, ১৩:৩৯

দূরারোগ্য ক্যান্সার জয় করে ৮৫ বছর বয়সে ডবল এমএ
পবিত্র রায়

দূরারোগ্য ক্যান্সারকে হার মানিয়ে ৮৫ বছর বয়েসে ডবল এমএ পাশ করলেন পবিত্র রায়। ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের হুগলি জেলার উত্তরপাড়ার বাসিন্দা তিনি। উত্তর ২৪ পরগনা জেলার বারাসত কলেজের রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের দুরশিক্ষা বিভাগ থেকে ডাবল এমএ ডিগ্রি করলেন এই প্রবীণ।

পবিত্র রায় জানান, ইলেকট্রিক্যাল এবং মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং পাশ করে যুবক বয়েসে হিন্দ মোটর কারখানায় হেভি ইঞ্জিনিয়ারিং বিভাগে চাকরিতে যোগ দেন। অবসরের আগে তিনি বিএ পাশ করেন। চাকরি জীবনে অবসর নেয়ার পর প্রথমে তিনি কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে হিউম্যান রাইটসের ওপর স্নাতকোত্তর ডিপ্লোমা, বেলুড়ের রামকৃষ্ণ বিবেকানন্দ বিশ্ববিদ্যালয় থেকে উপনিষদ নিয়ে স্নাতকোত্তর ডিপ্লোমা করেন। গীতা নিয়ে স্নাতকোত্তর পড়াশোনা করতে করতেই ২০১৩ সালে তার রেকটামে ক্যান্সার ধরা পড়ে। ওই বছরেই অপারেশন করে ছয় ইঞ্চি রেকটাম কেটে বাদ দিতে হয়। নাভির পাশে আউটলেট করা হয়।

ওই অবস্থায় ২০১৩ সালে বারাসত কলেজে অবস্থিত রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের দুরশিক্ষা বিভাগ থেকে ইংরেজি এমএ-তে ভর্তি হন। ২০১৫ সালে প্রথম এমএ পাশ করেন। তার ইচ্ছে ছিলো ডাবল এমএ করার। সেই কারণে, ২০১৫ সালে ওই কলেজেই আবার পরিবেশ বিদ্যায় এমএ-তে ভর্তি হয়েছিলেন। চলতি মাসের গত ১০ তারিখ পরিবেশবিদ্যার ফল প্রকাশিত হয়েছে। ৫৬ শতাংশ নম্বর পেয়ে তিনি পাশ করেছেন।

বারাসত কলেজে রবীন্দ্র ভারতী বিশ্ববিদ্যালয়ের দুরশিক্ষা বিভাগের কো-অর্ডিনেটর সুদর্শন ভট্টাচার্য্য জানান, ৮৫ বছর বয়েস এবং ক্যান্সারে আক্রান্ত হয়েও পবিত্র রায় ডাবল এমএ পাশ করলেন, তা রীতিমতো বিস্ময়ের। তিনি সকলের অনুপ্রেরণা। তাকে যাতে স্কলারশিপ দেওয়া হয় তারজন্য রবীন্দ্রভারতী কর্তৃপক্ষকে আমরা চিঠি দিয়েছি। আমরা চাই, পবিত্র রায় ট্রিপল এমএ করুন। আমরা সবাই তাকে সহযোগিতার হাত বাড়িয়ে দেবো।

পবিত্র রায় বলেন, ডাবল এমএ পাশ করে খুবই আনন্দ লাগছে। ট্রিপল এমএ নিয়ে ভাবছি। দৃষ্টিশক্তি একেবারে কমে গিয়েছে। অপারেশনের আউটলেট বয়ে বেড়াচ্ছি। দেখি কী হয়। বাকি সবই উপরওয়ালার ইচ্ছা।

বাংলাদেশ জার্নাল/এসএস

  • সর্বশেষ
  • পঠিত