ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৪ মিনিট আগে
শিরোনাম

প্রবীণদের উপর সমাজ ও পরিবারের প্রভাব

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ২৪ সেপ্টেম্বর ২০১৮, ১১:১৩

প্রবীণদের উপর সমাজ ও পরিবারের প্রভাব

বিশ্বজুড়েই এখন অনেক বেড়েছে ষাটোর্ধ্ব প্রবীণ মানুষের সংখ্যা। যার আর এক নাম সিলভার সুনামি। কিন্তু এই বয়সী মানুষের সংখ্যা যে বাড়ছে সমাজে তার প্রভাব কী পড়ছে বা তাদের জীবনেই বা সমাজ,পরিবার কতটুকু প্রভাব রাখতে পারছে।

বিশেষজ্ঞরা বলছেন, এক দিকে যেমন রয়েছে বয়সের কারণে ভাবনা-চিন্তার পরিবর্তন, অন্যদিকে জীবন দীর্ঘ হলে তার কর্মক্ষমতারও অভাব দেখা যায়। চলা-ফেরার অবস্থা কমে যায়। তাতে কিন্তু হতাশাও বাড়ে। অনেক ক্ষেত্রে তার সাথে যুক্ত হয় আর্থিক নানা সমস্যা এবং একাকিত্ব। তার থেকেই মারাত্মক হতাশা শুরু হচ্ছে।

এই হতাশাই আস্তে আস্তে বাড়তে থাকে। যা ফলে আত্মঘাতী হওয়ার প্রবণতা বাড়ছে বলে মত মনোরোগ বিশেষজ্ঞদের। এই প্রবণতা থেকে হওয়ার ক্ষেত্রে জেরিয়াট্রিক কাউন্সেলিং এবং থেরাপি কার্যকরী ভূমিকা পালন করে।

কিন্তু আমাদের দেশে এই পদ্ধতিটি এখনও সেভাবে প্রচলিত নয়। এই ধরণের থেরাপি করানো গেলে প্রবীণ মানুষদের ক্ষেত্রে তা অনেকটাই কার্যকরী হবে বলে মনে করেন মনোবিদ নীলাঞ্জনা সান্যালের।

তার মতে, বেশি বয়সে ভালোবাসা ও তার প্রতি অনুভুতির যখন অভাব ঘটে, সে বিরক্ত ও বিক্ষুব্ধ হন। তা থেকে অনেক রকম মানসিক সমস্যা তৈরি হয়।

মনোবিদরা আরো মনে করেন, প্রবীণদের বুড়ো হয়ে যাচ্ছি, সব শেষ হয়ে গেল, এই মানসিকতা থেকে বের হতে হবে। কোনো কিছুর মধ্যে তাকে ব্যস্ত থাকতে হবে। তাকে ব্যস্ত রাখতে হবে আত্মীয়-পরিজনেদেরও। তা হলেই হতাশা অনেকটা কমবে।

আরএ/

  • সর্বশেষ
  • পঠিত