ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ৫ মিনিট আগে
শিরোনাম

তথ্যমন্ত্রীর আশ্বাসে সম্পাদক পরিষদের মানববন্ধন স্থগিত

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ২৮ সেপ্টেম্বর ২০১৮, ১৫:২১  
আপডেট :
 ২৮ সেপ্টেম্বর ২০১৮, ১৫:২২

তথ্যমন্ত্রীর আশ্বাসে সম্পাদক পরিষদের মানববন্ধন স্থগিত

ডিজিটাল নিরাপত্তা আইন পাসের প্রতিবাদে ২৯ সেপ্টেম্বরের ডাকা মানববন্ধন কর্মসূচি স্থগিত করেছে সম্পাদক পরিষদ। বৃহস্পতিবার পরিষদের সাধারণ সম্পাদক ও ডেইলি স্টার সম্পাদক মাহফুজ আনাম এক বিবৃতিতে বলেন, তথ্যমন্ত্রী হাসানুল হক ইনুর আলোচনার প্রস্তাবে সাড়া দিয়ে পূর্বনির্ধারিত এই মানববন্ধন কর্মসূচী স্থগিত করা হয়েছে।

তিনি বলেন, সম্প্রতি জাতীয় সংসদে পাস হওয়া ডিজিটাল নিরাপত্তা আইনের সংবাদমাধ্যমের কণ্ঠরোধকারী ধারাগুলো অপসারণ করতে হবে। অন্যথায় প্রতিবাদ কর্মসূচি অব্যাহত থাকবে।

বিবৃতিতে মাহফুজ আনাম বলেন, ডিজিটাল নিরাপত্তা আইনকে সংবাদমাধ্যমের স্বাধীনতার ওপর মারাত্মক আঘাত হিসেবে দেখা হচ্ছে। আইনটি পাশের আগে সরকার ও সংসদীয় কমিটির বৈঠকেও উদ্বেগ প্রকাশ করে আইনের কয়েকটি ধারা সম্পর্কে সুনির্দিষ্ট আপত্তি ও প্রতিবাদ জানিয়েছিল সম্পাদক পরিষদসহ সংবাদমাধ্যমের কর্মীরা। আইনটি এভাবে পাস না করার জন্য জাতীয় সংসদের আপত্তি তুলেছিল বিরোধী দলের সাংসদেরাও। কিন্তু সব পক্ষের আহ্বানই উপেক্ষা করে সরকার কণ্ঠভোটে যেভাবে আইনটি পাস করে তা সংবাদমাধ্যমের জন্য দুঃখজনক ঘটনা হিসেবে বিবেচিত হচ্ছে। এ অবস্থায় রাজপথে প্রতিবাদ জানানো ছাড়া কোনো বিকল্প ছিল না। প্রতিবাদের অংশ হিসেবেই সম্পাদক পরিষদ ২৯ সেপ্টেম্বর জাতীয় প্রেসক্লাবের সামনে মানববন্ধন কর্মসূচি ঘোষণা করে। কেবল সম্পাদক পরিষদই নয়, ঢাকা রিপোর্টার্স ইউনিটিসহ সাংবাদিকদের বিভিন্ন সংগঠনও অনুরূপ কর্মসূচি হাতে নিয়েছে।

বিবৃতিতে বলা হয়, ডিজিটাল নিরাপত্তা আইনের বিষয়ে সংবাদমাধ্যম কর্মীদের সঙ্গে তথ্যমন্ত্রী ৩০ সেপ্টেম্বর আলোচনার প্রস্তাব দেওয়ায়, ২৯ সেপ্টেম্বরের মানববন্ধন কর্মসূচী স্থগিত রাখার সিদ্ধান্ত নিয়েছে সম্পাদক পরিষদ।

মাহফুজ আনাম বলেন, ‘আমরা বরাবরই আলোচনার মাধ্যমে যেকোনো সমস্যা সমাধানে আগ্রহী। এর আগেও মন্ত্রী যখন কোনো বিষয়ে আলোচনার প্রস্তাব দিয়েছেন, তাতে আমরা অংশ নিয়েছি, যদিও সেসব আলোচনা ফলপ্রসূ হয়েছে বলা যাবে না।’

আরো পড়ুন: সম্পাদক পরিষদ কেন ডিজিটাল নিরাপত্তা আইনের বিরোধিতা করছে

বাংলাদেশ জার্নাল/এসকে

  • সর্বশেষ
  • পঠিত