ঢাকা, বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১ আপডেট : ৯ মিনিট আগে
শিরোনাম

দীর্ঘ জীবন পেতে পুরুষদের এড়িয়েছেন ব্রেন্ডা

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ২৯ সেপ্টেম্বর ২০১৮, ১৩:৩৩  
আপডেট :
 ২৯ সেপ্টেম্বর ২০১৮, ১৩:৩৭

দীর্ঘ জীবন পেতে পুরুষদের এড়িয়েছেন ব্রেন্ডা

১০৫ বছরের ব্রেন্ডা ওসবর্ন। যিনি তার ৩৩ বছরের কর্মজীবনে মাত্র এক দিন ছুটি নিয়েছেন অসুস্থতার কারণে। তার জন্মদিনের অনুষ্ঠানে আত্মীয় বন্ধুদের জানালেন দীর্ঘ জীবন এবং সফল কর্মজীবনের আসল রহস্য।

আন্তর্জাতিক গণমাধ্যম মিররে প্রকাশিত একটি প্রতিবেদনে জানানো হয়, ১৯১৩ সালে নটিংহামের ম্যানসফিল্ডে তার জন্ম। ১৯৪০-এ ভিক্টোরিয়া হাসপাতালে নার্সিং-এ তিনি প্রথম কাজ শুরু করেন।

এমন কী দুইটি বিশ্বযুদ্ধ ও ২৪ বার প্রধানমন্ত্রী বদল দেখা এই নার্স সেবা করেছেন বিশ্বযুদ্ধের আহত সৈন্যদের। কিন্তু কী করে সম্ভব এমন কর্মনিষ্ঠা? আর কী করেই বা এই দীর্ঘ জীবন পেলেন তিনি? গত ৪ ডিসেম্বর ১০৫ বছরের জন্মদিনে নাতি-নাতনি আর আত্মীয়-বন্ধুরা স্বাভাবিক ভাবেই এই প্রশ্ন করেন ব্রেন্ডাকে।

ব্রেন্ডার জানিয়েছেন, দুইটি বিষয়কে আমি জীবনে গুরুত্ব দিয়েছি। কঠোর পরিশ্রম করেছি স্বাস্থ্য ভাল রাখতে আর পুরুষদের এড়িয়ে গিয়েছি মন ভাল রাখতে।

এর পরে তিনি বিযয়টিকে আরো পরিষ্কার করে বলেন, পুরুষদের যত এড়িয়ে যাওয়া যায় ততই ভাল। তাদের জন্য অনেক ঝামেলা পোহানো হয় এবং তারা এর যোগ্যও নয়।

ব্রেন্ডা তার সাধারণ বাড়িতে রয়েছেন গত ৯৩ বছর ধরে। তবে জন্মদিনের পরেই তাকে শারীরিক অসুস্থতার কারণে হাসপাতালে ভর্তি হতে হয়েছিল। কিন্তু কয়েক দিনের মধ্যেই সুস্থ হয়ে আবার বাড়িতে ফিরে আসেন ব্রেন্ডা।

আরএ/

  • সর্বশেষ
  • পঠিত