ঢাকা, মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩ মিনিট আগে
শিরোনাম

গ্রেনেড হামলার দায় বিএনপিকেই নিতে হবে

গ্রেনেড হামলার দায় বিএনপিকেই নিতে হবে

২১শে আগস্ট গ্রেনেড হামলার দায় বিএনপিকেই নিতে হবে বলে মন্তব্য করেছেন দৈনিক প্রথম আলোর সম্পাদক মতিউর রহমান।

গ্রেনেড হামলা মামলা রায়ের প্রতিক্রিয়ায় চ্যানেল আইকে তিনি বলেন, এ হামলা হয়েছিল আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনাকে হত্যা করে আওয়ামী লীগকে নেতৃত্ব শূন্য করতে। যা বিশ্বের ইতিহাসে অন্যতম বর্বরোচিত ঘটনা। বিএনপি সরকার বেগম খালেদা জিয়ার নেতৃত্বে তারা এই ঘটনার কোনো তদন্ত করতে দেয়নি,বিচার তো দূরের কথা। বরং তারা এই ঘটনাকে উল্টোমুখে প্রচার চালিয়ে এর সব দায় আওয়ামী রীগের ওপর দেয়ার চেষ্টা করেছিল। শুধু আওয়ামী লীগ না, একইসঙ্গে আমাদের প্রতিবেশি ভারত জরানোর চেষ্টা করা হয়েছেলি। তারা এতো সব মিথ্যা তথ্য দিয়ে মানুষকে বিভ্রান্ত করার চেষ্টা করেছিল, যা অদ্ভূত কল্পকাহিনীকে ছাড়িয়ে যায়।

মতিউর রহমান আরো বলেন, একটা দেশের সরকার সে যদি এরকম একটা ভয়ঙ্কর ঘটনা যেখানে দেশের প্রধান দলের নেত্রীর জীবননাশের শঙ্কা, ভয়ঙ্কর পরিস্থিতি তৈরি হওয়ার চেষ্টা ছিল, সেটাকে যদি ধামাচাপা দেয়ার চেষ্টা করা হয়, ঘটনাকে উল্টোমুখে প্রবাহিত করা হয়, সেটার যদি সুষ্ঠু তদন্ত না হয়,সেটার যদি বিচারের কোন চেষ্টা না হয়, এরচেয়ে দুঃখজনক ও দুর্ভাগ্যজনক ঘটনা আর ঘটতে পারে না।

মতিউর রহমান বলেন, এই দায় বিএনপিকে বহন করতে হবে, এটা একটা কলঙ্ক, এটা একটা অন্যায়, এটা একটা ভয়ঙ্কর রকমের শাসক গোষ্ঠীর বা শ্রেনী বা সরকারের জন্য কখনই এটা গ্রহণযোগ্য হতে পারে না। এ ঘটনার ১৫ বছর পর বিচার হয়েছে, ১৯ জনকে মৃত্যুদণ্ড ও ১৯ জনকে যাবজ্জীবন কারাদণ্ড দেয়া হয়েছে,আরো অনেককে বিভিন্ন মেয়াদে শাস্তি দেয়া হয়েছে। এটার বিচার হওয়া দরকার ছিল, উচিত ছিল, সেটা হয়েছে। সেটাতে আমরা সন্তোস প্রকাশ করি। আর যদি তারপরও কারো কোন বক্তব্য থেকে থাকে তারা হাইকোর্টে যাবেন, আপিল কোর্টে যাবেন, তারা তাদের আইনি যুক্তি তর্ক-বিতর্ক করবেন।

প্রথম আলো সম্পাদক বলেন, তবে সন্তুষ্টির বিষয় এই, এরকম একটি ভয়ঙ্কর ঘটনার বিচার হওয়া উচিত ছিল। বিলম্ব হয়েছে এবং এটা আমাদের দেশের রাজনীতির উত্থান-পতন ঘটানোর মধ্য দিয়ে বিলম্ব হয়েছে, সেটা দুঃখজনক।

  • সর্বশেষ
  • পঠিত