ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ৭ মিনিট আগে
শিরোনাম

নূহের কিস্তি ও আওয়ামী লীগের নৌকা

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ১২ নভেম্বর ২০১৮, ১৮:৩৩

নূহের কিস্তি ও আওয়ামী লীগের নৌকা

নূহের কিস্তির কথা মনে আছে? প্রফেটিক ধর্মগুলোর দুইটি গুরুত্বপূর্ণ ধর্মগ্রন্থেই উল্লেখ আছে ঘটনাটি।

নূহ, যিনি বাইবেলে ‘নোয়াহ’ নামে পরিচিত, রাসুল হয়ে প্রেরিত হন তার সম্প্রদায়ের নিকটে। নূহ যে সময় তার জাতির নিকট প্রফেট (রাসূল) হয় আসেন সেই সময়টি ছিলো তার জাতির নৈতিক এবং সামাজিক চরম অবক্ষয়ের সময়। এহেন সময়ে নূহের প্রধান কাজই ছিলো পুরো জাতিকে একটি ধারায় এনে সোস্যাল ব্যালেন্স সৃষ্টি করা৷

কিন্তু আফসোস, তার এই স্বর্গীয় দায়িত্ব পালনের দীর্ঘ সময়টিতে তিনি খুবই নূন্যতম সংখ্যার মানুষকেই তার মূলধারায় আনেন। আর তার অধিকাংশ মানুষই তার বাক্যগুলোকে অবহেলা করেন এবং তাঁকে চরমভাবে হেয় প্রতিপন্ন করেন। তখনই প্রফেটিক ধর্মগুলোর ইতিহাসের সবচেয়ে ভয়ঙ্কর একটি বিপদ নেমে আসে। নূহকে অবহেলা এবং হেয় করা জাতিকে গ্রাস করে নেয় প্রলয়ঙ্করী প্লাবন।

ঐ প্লাবন নূহের সত্যবিমুখ এবং পথভ্রষ্ট পুরো জাতিকে গ্রাস করলেও, গ্রাস করতে পারেনি নূহের দেখানো সত্য পথে পাড়ি দেওয়া ক্ষুদ্র ঐ গোষ্ঠীকে। আর ক্ষুদ্র ঐ গোষ্ঠীকে যাতে খোদার এই গজব থেকে বাঁচিয়ে রাখা যায় সেই জন্য নূহ অবলম্বন করেন এক সুমহান পন্থা। নূহ তৈরী করেন এক বিশাল কিস্তি (নৌকা)। যেখানে তিনি তার পথ অনুসরন করা নারী ও পুরুষকে আশ্রয় দেন এবং তাঁদেরকে মুক্ত রাখেন ঐ ভয়ঙ্কর আযাব থেকে। তাই ধর্মীয় ইতিহাসে নূহের সাথে সাথে তাঁর কিস্তির নামও লিখা আছে স্বর্ণাক্ষরে।

আওয়ামী লীগের নির্বাচনী প্রতীক হিসেবে ‘নৌকা’কে বেছে নেওয়ার কারনও ছিলো এটা। যদিও নূহের সময়ের মতো কোনো ভয়ঙ্কর প্লাবন বা ঘূর্ণিঝড় গ্রাস করেনি বাঙালিদের, তবে দেশভাগ পরবর্তী পশ্চিম পাকিস্তানীদের শোষণ এবং অত্যাচার বাঙালীর উপর নূহের গজবের চেয়েও কোনো অংশে কম ছিলো না।

আর সেই রাজনৈতিক, সাংস্কৃতিক, অর্থনৈতিক অভিশাপ থেকে পরিত্রাণ পেতেই আওয়ামী লীগের ‘নৌকা’র উদ্ভব। আর প্লাবনকালীন সময়ে নূহের কিস্তির মতো, পাকিস্তানি শাসনামলে ‘নৌকা’র ইতিহাস ঠিক একই রকম। নূহের কিস্তি যেমন পথভ্রষ্ট এবং নৈতিকভাবে ঘুণে ধরা ঐ জাতিকে আবার সুসংগঠিত এবং নৈতিকভাবে সাজিয়ে দিয়েছিলো পরম আকারে, শোষণ এবং অত্যাচার থেকে বাঙালিকে টেনে এনে আবার নব যৌবনে উজ্জীবিত করেছিলো আওয়ামী লীগের এই কিস্তি বা নৌকা। আর নূহের এবং আওয়ামী লীগের এই কিস্তির কীর্তি ইতিহাসই বহন করে আসছে।

আরিফুল ইসলাম, সাংগঠণিক সম্পাদক,বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হল শাখা ছাত্রলীগ, ঢাকা বিশ্ববিদ্যালয়

  • সর্বশেষ
  • পঠিত