ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ৭ মিনিট আগে
শিরোনাম

নিলুফা ভিলার ২ জঙ্গির আত্মসমর্পণ

নিলুফা ভিলার ২ জঙ্গির আত্মসমর্পণ

নরসিংদীর দ্বিতীয় ‘জঙ্গি আস্তানা’ নিলুফা ভিলা থেকে অবশেষে দুই নারী জঙ্গি আত্মসমর্পণ করেছে। বুধবার বেলা আড়াইটার দিকে তারা আইনশৃঙ্খলা বাহিনীর আহ্বানে সাড়া দিয়ে আত্মসমর্পণ করেন।

তারা হলেন, খাদিজা আকতার মেঘনা (৩৫) এবং মৌ (২৫)। খাদিজা আকতার এর আগে রাজধানীর হোলি আর্টিজানের ঘটনায় র‌্যাবের হাতে গ্রেপ্তার হয়েছিলেন। মৌ তার বান্ধবী।

এছাড়া নরসিংদীর শেখেরচরের গতকাল নিহত দুই জঙ্গির সঙ্গে আত্মসমর্পণ করা এই দুই নারী জঙ্গির যোগাযোগ ছিল বলে জানিয়েছে কাউন্টার টেররিজম ইউনিট।

বুধবার বিকেল ৩টায় অভিযান শেষ করে পুলিশের কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম (সিটিটিসি) ইউনিটের প্রধান মনিরুল ইসলাম সাংবাদিকদের এ তথ্য জানান।

তিনি বলেন, ‘গতকালের অভিযানে নরসিংদীর শেখেরচরের আস্তানায় নিহত দুই জঙ্গির সঙ্গে আত্মসমর্পণ করা দুই নারী জঙ্গির যোগাযোগ ছিল। এই চার জঙ্গির মধ্যে তিনজনই মানারাত বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী।’

মনিরুল ইসলাম আরো জানান, ‘ওই দু’জনের একজন একটি জঙ্গি সংগঠনের শীর্ষ পর্যায়ের নেতা। তাদেরকে জিজ্ঞাসাবাদ করা হলে আরো অনেক তথ্য বের করা সম্ভব হবে বলে তিনি মনে করেন।

তবে পূজাকে কেন্দ্র করে এদের কোনো নাশকতার উদ্দেশ্য ছিল না বলে জানান মনিরুল ইসলাম।

নিলুফা ভিলা নামে ওই বাড়িটিতে এই দু’জন ছাড়াও আরও বেশ কয়েকজনের যাতায়াত ছিল জানিয়ে সিটিটিসি প্রধান বলেন, মঙ্গলবারের অভিযানে নিহত দুই জঙ্গিরও সেখানে যাতায়াত ছিল। দু’টি বাসাই খুব কাছাকাছি সময়ে ভাড়া নেয়া হয়েছিল। একটি চলতি মাসের ৩ তারিখে, অন্যটি ৫ তারিখে।

তিনি জানান, গতকাল অপর জঙ্গি আস্তানায় নিহত দুইজনেরও পরিচয় পাওয়া গেছে। তারা হলেন, আব্দুল্লাহ আল বাঙ্গালি ও আকলিমা আক্তার মনি।

এর আগে মঙ্গলবার রাত থেকে তাদের আত্মসমর্পণের আহ্বান জানিয়ে আসছিলো আইনশৃঙ্খলা বাহিনী। বুধবার সকাল থেকেই নরসিংদীর দ্বিতীয় এ জঙ্গি আস্তানায় চূড়ান্ত অভিযান শুরুর প্রস্তুতি নেয় আইনশৃঙ্খলা বাহিনী। পাশাপাশি তাদের আত্মসমর্পণের আহ্বানও জানানো হয়। চূড়ান্ত অভিযানের অংশ হিসেবে আশপাশের এলাকায় ১৪৪ ধারাও জারি করে প্রশাসন।

নরসিংদীতে দুই জঙ্গি আস্তানার সন্ধান লাভের পর সোমবার রাত থেকেই আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা তা ঘিরে রেখেছে। তবে গতকাল মঙ্গলবার একটিতে অভিযান চালানো হয়। এতে দুই জঙ্গি নিহত হয়।

আজ বুধবার অন্য আস্তানাটিতে অভিযান চালানোর কথা। এ জন্য সকাল থেকে মাধবদী পৌর এলাকার ছোট গদাইরচর (গাংপার) মহল্লার সাত তলা বাড়িতে অভিযানের প্রস্তুতি নেয় পুলিশ। এরই অংশ হিসেবে বুধবার সকাল থেকে আস্তানার আশপাশের পুরো এলাকায় ১৪৪ ধারা জারি করে মাইকিং করে প্রশাসন।

মাধবদী পৌরসভা ভবন থেকে ২০০ গজ দূরে অবস্থিত আফজাল হোসেনের মালিকানাধীন নিলুফা ভিলা নামক এই সাত তলা বাড়িটি গত সোমবার রাত সাড়ে ৯টা থেকে ঘিরে রাখে পুলিশ।

পুলিশের সঙ্গে কথা বলে জানা গেছে, ১৪৪ ধারা জারির পর থেকে পুরো এলাকায় সতর্ক অবস্থান নেয় পুলিশ। মহল্লার সবাই যেন কেউ বাড়ির বাইরে বের না হয় এবং বাড়ির দরজা-জানালা বন্ধ করে দেয়া হয়। সাংবাদিকসহ কেউ যেন কোনো বাড়ির ছাদে না উঠতে না পারে সেজন্য মাইকিং করা হয়।

পাশাপাশি এই এলাকার দোকান-পাটসহ সকল শিক্ষা-প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়।

এর আগে গতকাল মঙ্গলবার সদর উপজেলার মেহেরপাড়া ইউনিয়নের ভগীরথপুর এলাকার একটি পাঁচতলা বাড়িতে সকাল ১০টা থেকে ছয় ঘণ্টার ‘অপারেশন গর্ডিয়ান নট’বা জটিল গেঁরো নামের অভিযান চালানো হয়। ওই অভিযান শেষে একটি আগ্নেয়াস্ত্রসহ এক নারী ও এক পুরুষের লাশ উদ্ধার করে পুলিশ।

ওয়াইএ/

  • সর্বশেষ
  • পঠিত