ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩ ঘন্টা আগে
শিরোনাম

ছেলেদের সংসারে ঠাঁই হয়নি, রাস্তায় থাকেন বৃদ্ধ

ছেলেদের সংসারে ঠাঁই হয়নি, রাস্তায় থাকেন বৃদ্ধ

ছোটো থেকে কোলেপিঠে করে মানুষ করেছেন। শৈশব থেকে সব আবদার মিটিয়েছেন হাসিমুখে। কিন্তু, তিনি বৃদ্ধ হতে উল্টোটা হল না। তার দায়িত্ব তুলে নেননি ছেলেরা। তাই তার ঠিকানা আজ রাস্তা। এই ঠান্ডায় একটা মশারিই সম্বল। কী মশা, কী শিশির। যতটুকু রোধ হয় ওতেই। শুধু কী প্রকৃতি! না সমস্যা রয়েছে আরও। চিন্তা রয়েছে দু’বেলা দু’মুঠো খাবারের।

কারণ, ৮০ বছর বয়সে এসে অন্নের সংস্থান করা তার পক্ষে আর সম্ভব নয়। তাই আশপাশের লোকজনের মুখাপেক্ষী হয়ে থাকতে হয়। তাতে খাবার জুটলে জুটল, না হলে নয়।

ভোলা দাস। স্ত্রীর মৃত্যুর পর তার দায়িত্ব নেননি ছেলেরা। বাড়ি থেকে তাকে তাড়িয়ে দিয়েছেন। নিজের পাড়ায় থাকতে লজ্জা করবে। তাই ভারতের পশ্চিমবঙ্গের বালুরঘাট পৌরসভার ১৮ নম্বর ওয়ার্ডের সন্ধ্যা সিনেমাহল সংলগ্ন সংলাপ ক্লাবের পাশের ফুটপাতে বিগত সাতদিন ধরে পড়ে রয়েছেন তিনি। রাস্তার পাশে ড্রেনের উপর ঢালাইয়ের অংশে তৈরি করেছেন একচিলতে মাথা গোঁজার আস্তানা। হাতে টাকা না থাকায় খাওয়াদাওয়া প্রথমদিকে প্রায় বন্ধই ছিল। কয়েকদিনই পরে পাড়ার বাসিন্দাদের নজরে পড়ে বিষয়টি। শেষপর্যন্ত তারাই বৃদ্ধের পাশে দাঁড়িয়েছেন। রাতে শোওয়ার জন্য একটা মশারিও দিয়েছেন তারা। তবে ছেলেরা কেউ অবশ্য আর খোঁজ নেননি। অসহায় ওই বৃদ্ধের অসহায়তায় অনেকে চিন্তিত। তারা বিষয়টি বালুরঘাট থানায় জানিয়েছেন।

স্থানীয় সূত্রে জানা গেছে, ওই অসহায় বৃদ্ধের বাড়ি ছিল রায়গঞ্জে। পরে বালুরঘাটের বঙ্গী এলাকায় বসবাস শুরু করেন। কয়েকদিন আগে স্ত্রী মারা গেছেন। তিন ছেলে বিবাহিত। আলাদা থাকেন। কর্মসূত্রে বড় ছেলে থাকেন ভিন রাজ্যে। আর বাকি দুই ছেলে বালুরঘাটে বিভিন্ন হোটেলে রান্নার কাজ করেন। তাদের সংসারে বৃদ্ধ বাবার ঠাঁই হয়নি। তাই বাড়ি থেকে বের করে দিয়েছেন তাকে।

ওই বৃদ্ধ জানান, তার তিন ছেলে রয়েছে। কিন্তু, কেউ তাকে দেখেন না। বাড়ি থেকে বের করে দিয়েছেন। তাই এখানে আশ্রয় নিয়েছেন।

  • সর্বশেষ
  • পঠিত