ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : কিছুক্ষণ আগে
শিরোনাম

ছেলের খুনিকে ক্ষমা

ছেলের খুনিকে ক্ষমা

‘ক্ষমা’ই যে সবচেয়ে বড় ধর্ম তা আবারও প্রমাণ করলেন ৬৬ বছরের বৃদ্ধ। ‘ইসলামে সবচেয়ে বড় উপহার ক্ষমা’, এই কথা বলে ছেলের খুনীকে অবলীলায় জড়িয়ে ধরলেন আব্দুল–মুনিম সোম্বাত জিতমোড। প্রায় আড়াই বছর পর তার ছেলের খুনীর সাজা ঘোষণা করা হল। ২০১৫ সালে পিৎজা ডেলিভার করতে গিয়ে আততায়ীদের হাতে খুন হয়েছিলেন আব্দুল–মুনিমের ছেলে।

মঙ্গলবার কেনটাকি কোর্টরুমে বসে ছিলেন আব্দুল–মুনিম। ছেলে সালাউদ্দিনের খুনীর সাজা ঘোষণা করার কিছুক্ষণ আগেই সবাইকে অবাক করে আব্দুল–মুনিম অভিযুক্ত আলেক্সান্ডার রেলফোর্ডকে ক্ষমা করে দেন। কারণ তার আগেই অভিযুক্ত আলেক্সান্ডার তার অপরাধের জন্য সালাউদ্দিনের বাবার কাছে ক্ষমাপ্রার্থনা করে।

৬ বছরের আব্দুল–মুনিম আদালতে সাক্ষ্য দিতে গিয়ে বলেন, ‘ক্ষমাই হল ইসলাম ধর্মের সবচেয়ে সুন্দর উপহার।’ বৃদ্ধর জল ভরা চোখ দেখে আদালতের বিচারক কিম্বারলি বানেল কিছুক্ষণের জন্য আদালতের কাজ স্থগিত রাখার নির্দেশ দেন। সেই সময়ই আলেক্সান্ডার ক্ষমা চায় আব্দুল–মুনিমের কাছে।

এরপরেই সেই সুন্দর দৃশ্যটি আদালতে উপস্থিত অন্যান্যদের অবাক করে দেয়। আব্দুল–মুনিম জড়িয়ে ধরে তাঁর ছেলের খুনী আলেক্সান্ডারকে। ছেলের খুনিকে বলেন, ‘চিন্তা করো না, তুমি পাপমুক্ত হয়ে গিয়েছো। তোমার জীবনের নতুন অধ্যায় শুরু হল। তোমার যখন ৩১ বছর বয়স হবে তখন নিজেকে আরও সুন্দর করে গড়ে তুলবে বলে আমার বিশ্বাস। ইসলাম তোমার সঙ্গে আছে সব সময়।’

  • সর্বশেষ
  • পঠিত