ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৩ মিনিট আগে
শিরোনাম

ডিএনসিসি উপনির্বাচন স্থগিত

২০ দলীয় জোটে অবিশ্বাস, অস্থিরতা

  কিরণ সেখ

প্রকাশ : ১৯ জানুয়ারি ২০১৮, ০০:৫৬

২০ দলীয় জোটে অবিশ্বাস, অস্থিরতা

স্থগিতকৃত ঢাকা উত্তর সিটি করপোরেশন উপনির্বাচন নিয়ে বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোটে অবিশ্বাস ও অস্থিরতা দেখা দিয়েছে। তাবিথ আওয়ালকে প্রার্থী করায় দলটির ত্যাগী ও পরীক্ষিত নেতাকর্মীরা মনে করছেন, দলের জন্য ত্যাগ স্বীকার করে কোনো লাভ নেই। তাছাড়া এর মাধ্যমে ২০ দলীয় জোটের অন্যতম প্রধান শরীক জামায়াতের সাথে বিএনপির বিরোধ প্রকাশ্যে চলে এসেছে। বিএনপি ও ২০ দলীয় জোটের একটি নির্ভরযোগ্য সূত্র থেকে এসব তথ্য জানা গেছে।

সূত্রটি জানায়, ডিএনসিসি নির্বাচনে ঢাকা উত্তরের আমির মুহাম্মদ সেলিম উদ্দিন জামায়াতের মেয়র প্রার্থী ছিলেন। তবে ২০ দলীয় জোটের বৈঠকে বিএনপির প্রার্থীকে জামায়াত সমর্থন দেবে বলে দলটির নেতারা জোট প্রধান খালেদা জিয়াকে আশ্বাস দিয়েছিলেন। কিন্তু বিএনপির মেয়র প্রার্থী ঘোষণার পরও জামায়াতের প্রার্থীকে নির্বাচনী প্রচারণা চালাতে দেখা গেছে।

অন্যদিকে ডিএনসিসি নির্বাচন স্থগিতের জন্য রিট আবেদনকারীর দু’জনের মধ্যে একজন ঢাকা মহানগর (উত্তর) বিএনপির কোষাধ্যক্ষ আতাউর রহমান। মূলত এই দুটি কারণেই জামায়াত-বিএনপির মধ্যে দ্বন্দ্ব এবং অবিশ্বাস তৈরি হয়েছে। আর এর ফলে ২০ দলীয় জোটের অন্য দলগুলোতেও অস্থিরতা দেখা দিয়েছে।

এ বিষয়ে বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী বাংলাদেশ জার্নালকে বলেন, এই বিষয়ে আমি কিছু বলতে চাই না। কারণ এসব বাংলাদেশে চলবেই। সুতরাং এ কথা বলে আমি বিতর্কিত হতে চাই না।

এদিকে, ডিএনসিসি উপনির্বাচন স্থগিত হওয়ায় বিএনপির ক্ষতি হয়েছে, এ কথা দলটির শীর্ষ নেতারা স্বীকার করছেন না। বরং এর জন্য সরকার ও নির্বাচন কমিশনকে দোষারোপ করছে। তবে নাম প্রকাশে অনিচ্ছুক দলটির তৃণমূলের এক নেতা এই প্রতিবেদক বলেন, তাবিথ আউয়ালের পাশাপাশি এই নির্বাচনে ধানের শীষ প্রতীকে লড়তে আগ্রহী ছিলেন বিএনপির বিশেষ সম্পাদক ড. আসাদুজ্জামান রিপন, সাবেক সংসদ সদস্য মেজর (অব.) আখতারুজ্জামান, ঢাকা (উত্তর) বিএনপির সভাপতি এম এ কাইয়ুম, কেন্দ্রীয় সহ-প্রকাশনা বিষয়ক সম্পাদক শাকিল ওয়াহেদ। কিন্তু বিএনপির মনোনয়ন বোর্ড ত্যাগীদের মূল্যায়ন না করে যার অর্থ আছে তাকেই বেছে নিয়েছেন। এর ফলে ত্যাগী নেতারা বুঝতে পারলেন দলের জন্য ত্যাগ স্বীকার করে কোনো ফল পাওয়া যাবে না।

ডিএনসিসি নির্বাচনে বিএনপির মেয়র প্রার্থীর নাম ঘোষণার পরের দিন ১৬ জানুয়ারি মনোনয়ন বঞ্চিত আসাদুজ্জামান রিপন ফেসবুকে আবেগঘন এক স্ট্যাটাস দেন। যা নিয়ে আলোচনা-সমালোচনা শুরু হলে তিনি তা সরিয়েও নেন।

প্রসঙ্গত, আনিসুল হকের মৃত্যুতে শূন্য হওয়ার ঢাকা উত্তরের মেয়র পদে উপ-নির্বাচন এবং দুই সিটিতে নতুন যুক্ত হওয়া ৩৬টি ওয়ার্ডের কাউন্সিলর নির্বাচনের জন্য আগামী ২৬ ফেব্রুয়ারি ভোটের দিন ঠিক করে তফসিল ঘোষণা করেছিল নির্বাচন কমিশন। সেই অনুযায়ী বিএনপি তাদের প্রার্থী হিসেবে তাবিথ আউয়াল এবং আওয়ামী লীগ আতিকুল ইসলামের নাম ঘোষণা করে। কিন্তু বিএনপি ও আওয়ামী লীগের দুই ইউপি চেয়ারম্যানের করা রিট আবেদনে হাই কোর্ট বুধবার ওই নির্বাচন তিন মাসের জন্য স্থগিত করে দেন।

কেকে/ডিপি

  • সর্বশেষ
  • পঠিত