ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ৫ মিনিট আগে
শিরোনাম

কারাগারে খালেদার ১৭ দিন: কেমন আছেন তিনি

কারাগারে খালেদার ১৭ দিন: কেমন আছেন তিনি

জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়া কারাগারে আছেন। প্রায় ১৭ দিন হলো তিনি নাজিম উদ্দিন রোডের পুরনো কেন্দ্রীয় কারাগারে আছেন। এই কারাগারে তিনি একাই বন্দী। নির্জন কারাগারে তার দিন কেমন যাচ্ছে তা জানতে দলের নেতা-কর্মীসহ সাধারণ মানুষের আগ্রহের শেষ নেই।

সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলে জানা গেছে, সেখানে চুপচাপ দিন কাটছে খালেদা জিয়ার। দিন-রাতে নিয়মিত নামাজের পাশাপাশি অজিফা পড়েন তিনি। এ ছাড়া পত্রিকা পড়েন। বিটিভি দেখেন। পুরো সময়টা জুড়ে তার সঙ্গে থাকেন গৃহকর্মী ফাতেমা। সেখানে দায়িত্বরত কারা মহিলা স্টাফদের সঙ্গেও আলাপচারিতায় সময় কাটে তার।

কারাগারে যাওয়ার পর একবার বেগম জিয়ার সঙ্গে দেখা করেছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদের নেতৃত্বে পাঁচজন সিনিয়র আইনজীবী। গণমাধ্যমকে তারা জানান, বেগম জিয়াকে সম্পূর্ণ সলিটারি কনফারমেন্টে রাখা হয়েছে। পরিত্যক্ত যে কেন্দ্রীয় কারাগার, তাতে এখন কেউ বাস করে না। যার ঘরবাড়িগুলো পড়ে যাচ্ছে, স্যাঁতসেঁতে হয়ে গেছে। এ বিষয়গুলো সম্পূর্ণ অমানবিক।

কারা সূত্রে জানা যায়, প্রথমে খালেদা জিয়াকে পুরনো কেন্দ্রীয় কারাগারের প্রশাসনিক ভবনের সিনিয়র কারা তত্ত্বাবধায়কের কক্ষে রাখা হয়। কারাবিধি অনুসারে ভিআইপি বন্দী রাখার জন্য পুরনো কারাগারের ‘ডে-কেয়ার’ সেন্টারের দ্বিতীয় তলার সিঁড়ির ডান পাশের দুটি কক্ষ থাকার উপযোগী করে তোলা হয়। এতে নতুন টাইলস, সিলিং ফ্যান লাগানো হয়। বসানো হয় খাট, চেয়ার, টেবিল। ১১ ফেব্রুয়ারি ডিভিশন পাওয়ার পর বেগম জিয়াকে ডে-কেয়ার সেন্টারে নেয়া হয়। সেখানে বিটিভির লাইন দেয়া হয়। পড়ার জন্য দৈনিক পত্রিকা দেয়া হয়।

কারা সূত্র আরো জানায়, খালেদা জিয়া কারাগারের সব নিয়ম মেনে চলছেন। খাবারে তার কোনো চাহিদা নেই। সকাল সকাল ঘুম থেকে উঠে কারাবিধি অনুসারেই নাস্তা হিসেবে রুটি ও সবজি খান। তাকে মাঝেমধ্যে চা দেয়া হয়। গোসল করেন। জোহরের নামাজের পর নিয়মিত অজিফা পড়েন তিনি। তবে দুপুরের খাবার একটু দেরিতে খান। খাবারগুলো চিকিৎসকের পরীক্ষার পর বেগম জিয়াকে দেয়া হয়।

এছাড়া বিকালে কিছু সময় ডে-কেয়ার সেন্টারের বারান্দায় পায়চারি করেন তিনি। সেখানে থাকা একটি চেয়ারে বসেও সন্ধ্যা পর্যন্ত সময় কাটে তার। সময় হলে রাতের খাবার খান। ডে-কেয়ার সেন্টারেই তার খাবার রান্না করা হয়।

এদিকে আদালতের অনুমতি নিয়ে খালেদা জিয়ার দেখাশুনার জন্য তার সঙ্গে কারাগারে আছেন গৃহকর্মী ফাতেমা। তবে তাকে স্বেচ্ছায় কারাগারে যাওয়ার একটি সাদা কাগজে ‘বন্ড সই’ দিতে হয়েছে। তিনি দিনে কর্তব্যরত নারী কারারক্ষীর কাছে থাকেন। ডাকা হলে খালেদা জিয়াকে ওষুধ দেয়াসহ প্রয়োজনীয় সহায়তা দেন। আর রাতে ঘুমান খালেদা জিয়ার পাশের কক্ষে।

সবশেষ খালেদা জিয়াকে দেখে এসে তার পরিবারের এক সদস্য জানান, বেগম জিয়া সুস্থ আছেন। তার মুক্তির দাবিতে বর্তমানে দলের অবস্থান ও চলমান শান্তিপূর্ণ কর্মসূচিতে খুশি তিনি। নেতা-কর্মী, পরিবারসহ সবার কাছে দোয়া চেয়েছেন। তার জন্য দোয়া করতে দেশবাসীকে অনু্রোধ করেছেন।

এদিকে খালেদা জিয়ার সাজার রায়ের বিরুদ্ধে করা আপিল গ্রহণ করেছেন আদালত। তবে তার জামিন আবেদনের শুনানি আগামী রোববার পর্যন্ত মুলতবি করা হয়েছে।

জেডএইচ/

  • সর্বশেষ
  • পঠিত