ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩৭ মিনিট আগে
শিরোনাম

স্বৈরশাসক-আওয়ামী লীগ দেশকে পিশাচ দ্বীপে পরিণত করেছে: ফখরুল

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ২৩ মার্চ ২০১৮, ১৯:৪০  
আপডেট :
 ২৩ মার্চ ২০১৮, ১৯:৪৭

স্বৈরশাসক-আওয়ামী লীগ দেশকে পিশাচ দ্বীপে পরিণত করেছে: ফখরুল

স্বৈরশাসক হুসেইন মুহাম্মদ এরশাদ ও আওয়ামী লীগ মিলেমিশে বাংলাদেশকে এক পিশাচ দ্বীপে পরিণত করেছে বলে মন্তব্য করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। শুক্রবার কালো দিবস উপলক্ষে গণমাধ্যমে পাঠানো এক বাণীতে তিনি এ মন্তব্য করেন।

মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, ৯ বছর ছাত্র-গণআন্দোলন নিষ্ঠুরভাবে দমন করতে গিয়ে স্বৈরশাসকের পেটোয়া বাহিনী গুলি চালিয়ে হত্যা করে অসংখ্য ছাত্র-জনতাকে। ১৯৮২ থেকে ১৯৯০ সাল পর্যন্ত জাতির জীবনে এক কলঙ্কময় অধ্যায় রচিত হয়েছিল। সেই স্বৈরশাসকের সাথে মিশ্রিত হয়েছে ফ্যাসিবাদী চেতনার দল আওয়ামী লীগ। তারা মিলেমিশে বাংলাদেশকে এক পিশাচ দ্বীপে পরিণত করেছে এবং সেখানে জনগণের সকল অধিকারকে কেড়ে নিয়ে সৃষ্টি করা হয়েছে ভয়াল দু:শাসনের অচলায়তন।

তিনি বলেন, ১৯৮২ সালের ২৪ মার্চ বাংলাদেশের ইতিহাসে একটি কালো অধ্যায়। এ দিনে সামরিক ফরমান জারি করে শহীদ জিয়ার পুণরুজ্জীবিত বহুদলীয় গণতন্ত্রকে হত্যা করা হয়েছিল। কেড়ে নেয়া হয়েছিল বাক, ব্যক্তি, বিবেক, মুদ্রণ ও সমাবেশের স্বাধীনতাসহ মানুষের সকল নাগরিক স্বাধীনতা।

২৪ মার্চের এই দিনটিতে স্বৈরাচার এরশাদ অবৈধভাবে রাষ্ট্র ক্ষমতা দখল করে ইতিহাসের নির্লজ্জ স্বৈরতন্ত্র কায়েম করে বলে মন্তব্য করেন মির্জা ফখরুল। তিনি বলেন, এরশাদ কেবলমাত্র ক্ষমতা দখল করে ক্ষান্ত থাকেনি। বরং জনগণের ওপর নিপীড়ণ নির্যাতন চালিয়ে দীর্ঘ ৯ বছর দেশবাসীকে এক চরম বিভিষিকাময় দূর্বিষহ অবস্থার মধ্যে নিক্ষেপ করেছিল। অনৈতিক রাজনৈতিক কর্মকান্ড, শিক্ষাঙ্গনে সন্ত্রাস, সীমাহীন দুর্নীতিই স্বৈরাচারী শাসনের অবলম্বন হয়ে দাঁড়ায়।

বিএনপি মহাসচিব বলেন, বর্তমান গণবিরোধী মহাজোটের অবৈধ শাসনে পুনরায় বহুমাত্রিক গণতন্ত্রের পথচলাকে আটকিয়ে দিয়ে দেশের মানুষকে খাঁচায় বন্দী করে রেখেছে। দেশে এখন মানুষের বাক, ব্যক্তি, মত প্রকাশের স্বাধীনতাসহ সকল নাগরিক স্বাধীনতা সম্পূর্ণভাবে অপহৃত করা হয়েছে। বাংলাদেশের মানুষকে নির্বাক করে রাখতে রাষ্ট্রযন্ত্রকে নির্দয়ভাবে ব্যবহার করা হচ্ছে।

মির্জা আলমগীর বলেন, আমি আজকের এই কালো দিনে দল, মত, শ্রেণী, পেশা নির্বিশেষে সকল পর্যায়ের মানুষকে ঐক্যবদ্ধভাবে বর্তমান দুঃসহ দুঃশাসন থেকে মুক্তি পেতে সংগ্রামী অভিযাত্রায় সামিল হওয়ার আহবান জানাচ্ছি। আমি আরও আহবান জানাচ্ছি, গণতন্ত্র পূণ:রুদ্ধারকারি জনগণের নেত্রী দেশনেত্রী বেগম খালেদা জিয়াকে সরকারের প্রতিহিংসার বিচারে বন্দীবস্থা থেকে মুক্ত করতে সার্বিক সংগ্রামে ঝাঁপিয়ে পড়তে।

যারা এরশাদের বিরুদ্ধে আন্দোলনে শরীক হয়ে আত্মাহুতি দিয়েছেন তাদের প্রতি জানাই গভীর শ্রদ্ধা ও তাদের আত্মার মাগফিরাত কামনা করেন মির্জা ফখরুল।

এসআইএস/

  • সর্বশেষ
  • পঠিত