ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ৮ মিনিট আগে
শিরোনাম

খালেদার চিকিৎসার জন্য আইনের ব্যত্যয় নয়: আইনমন্ত্রী

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ২০ জুন ২০১৮, ১৬:২০

খালেদার চিকিৎসার জন্য আইনের ব্যত্যয় নয়: আইনমন্ত্রী

কারাবন্দি বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার চিকিৎসার জন্য আইনের ব্যত্যয় ঘটিয়ে কিছু করার ক্ষমতা সরকারের নেই বলে মন্তব্য করেছেন আইনমন্ত্রী আনিসুল হক।

বুধবার রাজধানীর বিচার প্রশাসন প্রশিক্ষণ ইনস্টিটিউটে ‘সহকারী জজদের ৩৭তম বুনিয়াদি প্রশিক্ষণ কোর্স’-এর উদ্বোধনী অনুষ্ঠানের পর সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

কারাবন্দি খালেদা জিয়ার চিকিৎসা প্রসঙ্গে আইনমন্ত্রী আনিসুল হক বলেন, আমরা আইনের মাধ্যমে এগোচ্ছি। যখন একটা আদালত কাউকে শাস্তি দেন এবং সে কারাগারে যায়। তার সঙ্গে সঙ্গে জেল কোড বলতে যে একটা আইন আছে, তা তার জন্য প্রযোজ্য হয়ে যায়। জেল কোডে যা আছে তার থেকে বেশি কিন্তু উনি (খালেদা জিয়া) এখনই পাচ্ছেন। সেক্ষেত্রে জেলকোডের ব্যত্যয় ঘটানোর বা আইনের ব্যত্যয় ঘটানোর কোনো কারণ এখনো উদ্ভব হয় নাই। সেজন্য আইনের ব্যত্যয় ঘটিয়ে কিছু করার ক্ষমতা সরকারের নেই।

আপিল বিভাগে বিচারক নিয়োগ প্রসঙ্গে অপর এক প্রশ্নের জবাবে তিনি বলেন, আপিল বিভাগের বিচারক সংকট আছে-কথার সঙ্গে আমি একমত নই। এর আগে সাতজন বিচারক ছিল। বহুবছর পাচঁজন বিচারক দিয়ে আপিল বিভাগ চলেছে। তার থেকে এখন মামলা বেড়েছে কথাটা ঠিক। বর্তমান বিচারক যারা আছেন, তারা কিন্তু বহুদিন যাবৎ চালিয়ে যাচ্ছেন, মামলার সংখ্যা কিন্তু কমে আসছে। একেবারেই সংকট আছে সেই ক্ষেত্রে আমি দ্বিমত পোষণ করি।

তারপরও আপিল বিভাগে শিগগিরই বিচারপতি নিয়োগ দেয়া হবে বলেও জানান মন্ত্রী।

এর আগে প্রশিক্ষণ কোর্সে অংশ নেওয়া সহকারী বিচারকদের উদ্দেশ্যে আইনমন্ত্রী বলেন, বিচারপ্রার্থীদের ন্যায় বিচার প্রাপ্তিতে আন্তরিকতার সঙ্গে কাজ করে যেতে হবে। ন্যায়, সততা ও দক্ষতার সঙ্গে আপনাদের কাজ করতে হবে। জুডিশিয়াল সার্ভিসে যোগদান আপনাদের জন্য কিন্তু নিছক লার্নিং থেকে আর্নিং এর ট্রান্সফরমেশন নয়। বরং পাঠ্য-পুস্তক থেকে অনেকটা তাত্ত্বিকভাবে আপনাদের যে অর্জন, কর্মক্ষেত্রে তার নিখুঁত ব্যবহারিক প্রয়োগের ট্রান্সফরমেশন হবে।

বিচার প্রশাসন প্রশিক্ষণ ইনস্টিটিউটের মহাপরিচালক বিচারপতি খোন্দকার মুসা খালেদের সভাপতিত্বে চার মাস মেয়াদী ওই প্রশিক্ষণ কোর্সের উদ্বোধনী অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন আইন ও বিচার বিভাগের সচিব আবু সালেহ শেখ মো. জহিরুল হক।

ডিপি/

  • সর্বশেষ
  • পঠিত