ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১ আপডেট : ২৯ মিনিট আগে
শিরোনাম

আওয়ামী লীগের প্রতিষ্ঠাবার্ষিকীতে নানা কর্মসূচি

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ২২ জুন ২০১৮, ১৭:২৩

আওয়ামী লীগের প্রতিষ্ঠাবার্ষিকীতে নানা কর্মসূচি

৬৯তম প্রতিষ্ঠাবার্ষিকী পালন করতে যাচ্ছে প্রাচীন রাজনৈতিক দল আওয়ামী লীগ। এ জন্য শনিবার নানা কর্মসূচি পালন করবে দলটি। দলের সাধারণ সম্পাদক ওবায়দুর কাদের শুক্রবার ধানমণ্ডিতে আওয়ামী লীগ সভানেত্রীর রাজনৈতিক কার্যালয়ে প্রতিষ্ঠাবার্ষিকীর কর্মসূচির বিস্তারিত তুলে ধরেন।

তিনি জানান, সূর্যোদয়ের ক্ষণে বঙ্গবন্ধু এভিনিউয়ে কেন্দ্রীয় কার্যালয় ও সারা দেশের কার্যালয়ে জাতীয় এবং দলীয় পতাকা উত্তোলনের মধ্য দিয়ে কর্মসূচি শুরু হবে।

ওবায়দুর কাদের আরো জানান, শনিবার সকাল ৯টায় আওয়ামী লীগ সভানেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে ধানমণ্ডিতে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানাবেন দলের কেন্দ্রীয় নেতারা। এরপর বঙ্গবন্ধু এভিনিউয়ে আওয়ামী লীগের প্রধান কার্যালয়ের নতুন ভবনে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন করা হবে। সেখানে জাতীয় সংগীত পরিবেশন, পায়রা ও বেলুন ওড়ানো শেষে দলের প্রধান কার্যালয়ের নতুন ভবনের ফলক উন্মোচন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পরে তিনি দলের নেতাদের নিয়ে বিশেষ বর্ধিত সভায় অংশ নেবেন।

এই সভায় ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণের সভাপতি, সাধারণ সম্পাদক, দেশের বিভিন্ন মহানগরের সভাপতি, সাধারণ সম্পাদক ও সারা দেশের জেলা এবং উপজেলা, পৌরসভা আওয়ামী লীগের সভাপতি, সাধারণ সম্পাদকরা মিলিয়ে মোট ৪১৫৭ জন নেতা উপস্থিত থাকবেন।

এছাড়া আরো উপস্থিত থাকবেন, আওয়ামী লীগ মনোনীত এমপি, সিটি কর্পোরেশন, উপজেলা ও পৌরসভায় দল মনোনীত মেয়র, চেয়ারম্যান এবং দলের সহযোগী সংগঠনের সভাপতি, সাধারণ সম্পাদকরাও থাকবেন।

১৯৪৭ সালে ব্রিটিশ শাসনের অবসান ও পাকিস্তান প্রতিষ্ঠার পর জননেতা হোসেন শহীদ সোহরাওয়ার্দী, মওলানা আবদুল হামিদ খান ভাসানী, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও শামসুল হকের নেতৃত্বে ১৯৪৯ সালের ২৩ জুন প্রতিষ্ঠিত হয় আওয়ামী লীগ।

শুরুতে নাম ছিল ‘পূর্ব পাকিস্তান আওয়ামী মুসলিম লীগ’। এরপর ১৯৫৫ সালের কাউন্সিলে ধর্মনিরপেক্ষ নীতি গ্রহণের মাধ্যমে অসাম্প্রদায়িক রাজনৈতিক দল হিসেবে ‘পূর্ব পাকিস্তান আওয়ামী লীগ’ নামকরণ করা হয়।

১৯৭১ সালের ২৫ মার্চের কালরাতে পাকিস্তানি সেনাবাহিনী নৃশংসতম গণহত্যার পর ২৬ মার্চ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কর্তৃক বাংলাদেশের স্বাধীনতা ঘোষণার মধ্য দিয়ে আওয়ামী লীগের নেতৃত্বে স্বাধীন জাতি-রাষ্ট্র প্রতিষ্ঠায় সশস্ত্র মুক্তিযুদ্ধে ঝাঁপিয়ে পড়ে বাঙালি জাতি।

বাংলাদেশ জার্নাল/জেডএইচ/

  • সর্বশেষ
  • পঠিত