ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ৪৪ মিনিট আগে
শিরোনাম

আপন ঠিকানায় আওয়ামী লীগ

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ২৩ জুন ২০১৮, ১০:৫৩  
আপডেট :
 ২৩ জুন ২০১৮, ১৩:৫৬

আপন ঠিকানায় আওয়ামী লীগ

প্রতিষ্ঠার ৬৯ বছর পর আপন ঠিকানায় ফিরেছে ঐতিহ্যবাহী রাজনৈতিক দল আওয়ামী লীগ। স্বাধীনতা-সংগ্রামে নেতৃত্বদানকারী দলটি বাংলাদেশের অন্যতম প্রাচীন হলেও এই প্রথমবার নিজস্ব ভবন পেল।

শনিবার সকাল ১০টায় রাজধানীর বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ের নতুন ভবনের উদ্বোধন করেন দলটির সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গণপূর্তমন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন শেখ হাসিনার হাতে নতুন কার্যালয়ের চাবি তুলে দেন।

আওয়ামী লীগ নেতারা জানান, এখন থেকে দলীয় সব সাংগঠনিক কার্যক্রম বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ের নতুন কার্যালয় থেকে পরিচালিত হবে। আর ধানমন্ডিতে আওয়ামী লীগ সভাপতির কার্যালয় থেকে নির্বাচনী কার্যক্রম ও দলীয় সংস্থাগুলোর গবেষণামূলক কর্মকাণ্ড পরিচালিত হবে।

সরেজমিনে গিয়ে দেখা যায়, দশতলা ভবনের প্রতিটি ফ্লোরই বিশাল। ভবনটিতে ঢুকতেই হাতের বামপাশে রয়েছে অভ্যর্থনা ডেস্ক। সিঁড়ির পাশাপাশি স্থাপন করা হয়েছে দুটি লিফট।

ভবনের দ্বিতীয় তলার কনফারেন্স রুম আছে, যা ৩৫০ আসনবিশিষ্ট। আর তৃতীয় তলায় ২৪০ জনের বসার ব্যবস্থা রয়েছে। তিন তলার সামনের অংশটায় রয়েছে ‘ওপেন স্কাই টেরাস’।

চতুর্থ ও পঞ্চম তলায় রয়েছে সাধারণ অফিস, ডিজিটাল লাইব্রেরি ও মিডিয়া রুম। এছাড়া এই তলায় দলের মূল কার্যালয়ের পাশাপাশি অঙ্গ-সহযোগী ও ভ্রাতৃপ্রতিম সংগঠনগুলোর অফিস থাকছে।

আর ষষ্ঠ তলায় সম্মেলন কক্ষ এবং সপ্তম তলায় দলের কোষাধ্যক্ষের অফিস আছে। অষ্টম তলায় দলের সাধারণ সম্পাদকের ও নবম তলায় রয়েছে বুলেটপ্রুফ ডাবল গ্লাসবিশিষ্ট সভাপতির অফিস। আরো আছে বিশ্রামাগার ও নামাজের জায়গা।

এছাড়া সপ্তম থেকে নবম তলায় দলের সভাপতিমন্ডলীর সদস্য ও সম্পাদকমন্ডলীর কেন্দ্রীয় নেতাদের কক্ষ রাখা হয়েছে। থাকছে সাংবাদিক লাউঞ্জ, ডরমিটরি ও ভিআইপি লাউঞ্জ। আর দশম তলায় রয়েছে ক্যাফেটেরিয়ার ব্যবস্থা।

ভবনটির প্রথম থেকে তৃতীয় তলা পর্যন্ত প্রতিটি ফ্লোর ৪ হাজার ১০০ বর্গফুট। চতুর্থ তলা থেকে উপরের ফ্লোরগুলো ৩ হাজার ১০০ বর্গফুটের। ৮ কাঠা জায়গার উপর ১০ কোটি টাকা ব্যায়ে নিজস্ব অর্থায়নে নির্মাণ করা হয়েছে এই ভবন। পুরো কার্যালয়টি থাকবে ওয়াইফাই জোনের আওতায়।

উল্লেখ্য, ১৯৪৯ সালের ২৩ জুন পুরনো ঢাকার ঐতিহ্যবাহী রোজ গার্ডেনে আওয়ামী লীগ যাত্রা শুরু করেছিল। আজ ৬৯ বছর শেষ করে ৭০ বছরে পদার্পণের করল দলটি।

তবে প্রতিষ্ঠার পর থেকে আওয়ামী লীগের অফিস স্থানান্তরের ঘটনা ঘটেছে অন্তত আটবার। শুরুর দিকে শীর্ষস্থানীয় নেতাদের বাসায় বসে দল পরিচালনার নীতি-কর্মসূচি গ্রহণ করা হত, কোনো অফিস ছিল না।

১৯৫৩ সালে কানকুন বাড়ি লেইনে অস্থায়ী একটি অফিস ব্যবহার করা হত। ১৯৫৬ সালে পুরান ঢাকার ৫৬, সিমসন রোডের ঠিকানায় যায় আওয়ামী লীগের কার্যালয়।

১৯৬৪ সালের ২৫ জানুয়ারি আওয়ামী লীগের তৎকালীন সাধারণ সম্পাদক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ৯১, নবাবপুর রোডে দলীয় অফিস নেন। এর পর অস্থায়ীভাবে সদরঘাটের রূপমহল সিনেমা হলের গলিতে বসা শুরু করেন আওয়ামী লীগ নেতারা। পরে পুরানা পল্টনের দুটি স্থানে দীর্ঘদিন দলের অফিস ছিল।

১৯৮১ সালের দিকে বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনা দলের দায়িত্ব নেয়ার পর আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ের ঠিকানা হয় ২৩, বঙ্গবন্ধু এভিনিউ। এবার সেখানেই স্থায়ী ভবন পেল আওয়ামী লীগের প্রধান কার্যালয়।

জেডএইচ/

  • সর্বশেষ
  • পঠিত