ঢাকা, বুধবার, ১৪ নভেম্বর ২০১৮, ৩০ কার্তিক ১৪২৫ অাপডেট : ৬ মিনিট আগে English

প্রকাশ : ১৬ আগস্ট ২০১৮, ১৭:৩৪

প্রিন্ট

দীর্ঘ ২৬ বছরেও মেনন হত্যা চেষ্টার বিচার হয়নি

দীর্ঘ ২৬ বছরেও মেনন হত্যা চেষ্টার বিচার হয়নি
নিজস্ব প্রতিবেদক

বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেননকে হত্যা চেষ্টার বিচার দীর্ঘ ২৬ বছরেও হয়নি। এতে ক্ষুব্ধ দলটির নেতা-কর্মীরা। মেনন হত্যা চেষ্টার বিচারের দাবিতে শুক্রবার আলোচনা সভাসহ নানা কর্মসূচি পালন করবে দলটি।

১৯৯২ সালের ১৭ আগস্ট রাশেদ খান মেননকে হত্যা চেষ্টা করা হয়। ওয়ার্কার্স পার্টির তোপখানা কার্যালয়ের সামনে রাশেদ খান মেননকে হত্যার জন্য গুলি করা হলে তিনি গুরুতর আহত হন। প্রথমে ঢাকা মেডিক্যাল কলেজ ও পরে সিএমএইচ-এ তার চিকিৎসা ও অপারেশনের পর তাকে জীবন রক্ষার্থে লন্ডনে নিয়ে যাওয়া হয়। সেখানে কিংস কলেজ হাসপাতালে অপারেশনের পর প্রথমে লন্ডনে ও পরে ব্যাংককে অস্ত্রপচারের পর তিনি ১৯৯৩-এর ১০ জানুয়ারি ঢাকা বিমানবন্দরে বিপুল জনসংবর্ধনার মধ্য দিয়ে দেশে ফিরে আসেন এবং আবার রাজনীতিতে সক্রিয় হন। রাশেদ খান মেননের হত্যা প্রচেষ্টার ২৬ বছরেও তার প্রকৃত তদন্ত ও বিচার হয়নি। পার্টির তরফ থেকে এই হত্যা চেষ্টার পিছনে সেই সময় মৌলবাদী সাম্প্রদায়িক গোষ্ঠীর হাত রয়েছে বলে সুনির্দিষ্ট অভিযোগ দায়ের করা হলেও পুলিশ একটি দায়সারা তদন্ত করে কতিপয় ব্যক্তির বিরুদ্ধে চার্জশিট দাখিল করে। পরে পার্টির তরফ থেকে পুনঃতদন্তের দাবির পরিপ্রেক্ষিতে অধিকতর তদন্তের পদক্ষেপ নেওয়া হলেও কোনো কাজ হয়নি। পুলিশের দায়েরকৃত ঐ মামলা সম্প্রতি বিচারের জন্য উঠলেও তার পরিণতি নেওয়ার কোনো সম্ভাবনা নাই। রাশেদ খান মেননের হত্যা চেষ্টায় সারা দেশে সৃষ্ট তীব্র প্রতিক্রিয়া ও বিক্ষোভের মুখে সে সময়ের প্রধানমন্ত্রী খালেদা জিয়া ও বিএনপি সরকার রাশেদ খান মেননের চিকিৎসার দায়িত্ব নেওয়ার কথা প্রচার করলেও পরিবার ও পার্টি সহকর্মীদের উদ্যোগেই তার চিকিৎসা হয় এবং এ কারণে হাসপাতালের বিল পরিশোধ করতে তাকে তার বাড়ি বিক্রি করতে হয়।

১৯৯২ সালের ১৭ আগস্ট তাকে হত্যা করার চেষ্টার বিরুদ্ধে দেশবাসী যে প্রতিবাদ জানিয়েছিলেন, বিক্ষোভ করেছিলেন এবং তার চিকিৎসা সহায়তায় এগিয়ে এসেছিলেন তার জন্য বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন কৃতজ্ঞতা জানিয়েছেন।

ওয়ার্কার্স পার্টির কর্মসূচি : মেনন হত্যা চেষ্টার বিচারের দাবিতে শুক্রবার বিকাল ৪টায় তোপখানা রোড বাংলাদেশ মেডিক্যাল এসোসিয়েশন হল (বিএমএ) মিলনায়তনে ওয়ার্কার্স পার্টির উদ্যোগে এক আলোচনা সভা অনুষ্ঠিত হবে। সভায় সভাপতিত্ব করবেন ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক ফজলে হোসেন বাদশা।

  • সর্বশেষ
  • পঠিত
  • অালোচিত