ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩০ মিনিট আগে
শিরোনাম

১/১১ নিয়ে আওয়ামী লীগের কুমতলব আছে: ফখরুল

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ১৯ আগস্ট ২০১৮, ১৪:৩৭  
আপডেট :
 ১৯ আগস্ট ২০১৮, ১৪:৪২

১/১১ নিয়ে আওয়ামী লীগের কুমতলব আছে: ফখরুল

‘১/১১ নিয়ে আওয়ামী লীগের কুমতলব আছে’ বলে মন্তব্য করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। রোববার দুপুরে রাজধানীর চন্দ্রিমা উদ্যানে স্বেচ্ছাসেবক দলের ৩৮তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে জিয়াউর রহমানের সমাধিতে শ্রদ্ধাঞ্জলি শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

‘বিএনপি ১/১১ নিয়ে চক্রান্ত করছে’- আওয়ামী লীগ নেতাদের এমন বক্তব্যের প্রতিক্রিয়া জানতে চাইলে মির্জা ফখরুল বলেন, বিএনপির ১/১১ করার প্রয়োজনটা কী? ১/১১’র সাথে বিএনপির তো কোন সম্পর্ক থাকতে পারে না। কারণ বিএনপি তো এখন ড্রাইভিং সিটে নাই। ড্রাইভিং সিটে আছে তারা (আওয়ামী লীগ)। আর ১/১১ করার অভিজ্ঞতা তাদের। ১/১১’র সুবিধাভোগী তারা। অযথা বিএনপিকে এর মধ্যে নিয়ে আসা মানে তাদের কোন কুমতলব আছে।

হঠাৎ করেই ১/১১’র আলোচনা শুরু হয়েছে উল্লেখ করে বিএনপি মহাসচিব বলেন, ১/১১ আওয়ামী লীগের আরেকটি চক্রান্ত। সেই চক্রান্তটা হচ্ছে, বিশৃঙ্খলা সৃষ্টি করে গণতন্ত্র ফিরিয়ে আনার যে পথ- সেই পথকে তারা রুদ্ধ করতে চায়।

মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, এর আগেও বলেছি, ১/১১’র সুবিধাভোগী হচ্ছে তারা। তারাই ক্ষমতায় এসেছে। আর আওয়ামী লীগই ১/১১’র কুশীলবদের ক্ষমা করেছে। ১/১১’র সরকারের সমস্ত কর্মকাণ্ডকে তারা বৈধতা দিয়েছে। সুতরাং আওয়ামী লীগই এধরনের কর্মকাণ্ডের সাথে জড়িত। গণতন্ত্র যাতে দেশে ফিরিয়ে না আসে, সেজন্য আরেকটি চক্রান্ত করছে।

সংলাপের কোন পথ দেখছেন কী না-এমন প্রশ্নের জবাবে বিএনপি মহাসচিব বলেন, আমরা বরাবরই সংলাপ চেয়ে এসেছি। আমরা বলেছি, সংলাপ ছাড়া কোন সমস্যার সমাধান হওয়া সম্ভব না। তারা (আওয়ামী লীগ) দুই-একটা কথা বলে। কিন্তু কাজ তো কিছু করে না। আমরা যাতে না আসতে পারি, তার ব্যবস্থা করে।

যানজটের ফলে ঈদে ঘরমুখো মানুষের ভোগান্তি হচ্ছে- এবিষয়ে দৃষ্টি আকর্ষণ করা হলে তিনি বলেন, উন্নয়ন তো আপনাদের টেলিভিশনের পর্দায়, আর শুধু তাদের কথায়। কিন্তু আসলে মানুষের কাছে কোন উন্নয়ন নেই। ঈদে ঘরমুখো মানুষের ১৮, ২০ ও ২৪ ঘণ্টা লাগছে বাড়ি যেতে। ঈদের আর মাত্র দুই দিন বাকি। তাই আমাদের জোরালো আহ্বান, কোটা সংস্কার ও নিরাপদ সড়কের দাবিতে আন্দোলরত যেসকল শিক্ষার্থীদের অন্যাভাবে বন্দি করে রাখা হয়েছে , তাদের ঈদের আগেই বিনা শর্তে মুক্তি দেয়া হোক।

বিএনপি নানা অযুহাতে নির্বাচন থেকে সরে দাঁড়াতে চাচ্ছে- আওয়ামী লীগ নেতাদের এ বক্তব্যের বিষয়ে মির্জা ফখরুল বলেন, আওয়ামী লীগ চায় না বিএনপি নির্বাচনে আসুক। সেই জন্য তারা বিভিন্নভাবে কথাবার্তা বলে এবং সমস্যা তৈরি করে বিএনপিকে নির্বাচনে অংশগ্রহণে বাধাগ্রস্থ করছে। কিন্তু আমরা সকল বাধা অতিক্রম করে, বেগম খালেদা জিয়া ও গণতন্ত্রকে মুক্ত করে নির্বাচনের মাধ্যমে জনগণের সরকার প্রতিষ্ঠিত করবো।

তিনি বলেন, বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে অন্যায়ভাবে কারাগারে আটক করে রাখা হয়েছে। সংগঠনের ৩৮তম প্রতিষ্ঠাবার্ষিকীতে বেগম জিয়াকে মুক্ত করবার শপথ গ্রহণ করেছেন স্বেচ্ছাসেবক দলের নেতাকর্মীরা। একই সাথে অবরুদ্ধ গণতন্ত্রকেও মুক্ত করবার শপথ গ্রহণ করেছে সংগঠনটি।

বেগম জিয়া ও গণতন্ত্র মুক্ত হওয়া না পর্যন্ত বিএনপির সংগ্রাম অব্যাহত থাকবে বলেও মন্তব্য করেন মির্জা ফখরুল।

এসময় বিএনপির চেয়ারপারসনের উপদেষ্টা আমান উল্লাহ আমান, আবুল খায়ের ভূঁইয়া, ভাইস চেয়ারম্যান বরকত উল্লাহ বুলু, শামসুজ্জামান দুদু, প্রচার সম্পাদক শহীদ উদ্দিন চৌধুরী এ্যানী, নাজিম উদ্দিন আলম, স্বেচ্ছাসেবক দলের সভাপতি শফিউল বারী বাবু, সাধারণ সম্পাদক আব্দুল কাদের ভূইয়া জুয়েলসহ সংগঠনটির নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

কেএস/ডিপি/

  • সর্বশেষ
  • পঠিত